রবিবার , ১৬ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মূল হোতাদের বাদ দিয়ে নোটিশ; ৯ ব্যক্তি ধ্বংস করছে পাতাখালীর মিনি সুন্দরবন

প্রতিবেদক
the editors
জুলাই ১৬, ২০২৩ ৫:২১ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: শ্যামনগর উপজেলার গাবুরা ও পদ্মাপুকুর ইউনিয়নের সংযোগস্থল চৌদ্দরশীর ব্রিজের পশ্চিম পাশে পদ্মপুকুর ইউনিয়নের সীমান্তে আইলার পরে ফাঁকা জায়গায় গাছ লাগিয়ে বনায়নের উদ্যোগ নেয় স্থানীয় বাসিন্দা এস এম ওবায়দুল্লাহ মুকুল, সাইফুল্লাহ, আব্দুল আহাদসহ বেশ কয়েকজন। তারা নিজেদের চাঁদার টাকায় সেখানে বিভিন্ন প্রজাতির গাছ লাগায়। পরবর্তীতে কয়েকটি এনজিও’র সহায়তায় বনটি বৃহৎ আকার ধারণ করে। যা এখন মিনি সুন্দরবন নামে খ্যাত।

কিন্তু এই বনাঞ্চল ধ্বংসে মেতেছেন কতিপয় অসাধু ব্যক্তি। বনাঞ্চলের ভিতর থেকে অবাধে গাছ কেটে করা হচ্ছে সাবাড়। এরপর সেখানে পুকুর কেটে চলছে রেণু পোনা আহরণ ও বাণিজ্য। এতে যেমন আগের তুলনায় গাছের সংখ্যা কমেছে তেমনি নতুন গাছ জন্মানো প্রক্রিয়াও বাধাগ্রস্ত হচ্ছে।

নির্ভরশীল সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী সরজমিন গিয়ে দেখা যায়, বনের ভিতরে ছোট বড় তিন থেকে চারশ পুকুর কাটে হয়েছে। এসব পুকুর কাটার জন্য সাবাড় করা হচ্ছে গাছ।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি জানান, মোঃ আবিয়ার রহমানের তিন ছেলে শাহজাহান, শাহজামাল ও শাহ আলম, আলাউদ্দিনের ছেলে আমিনুর রহমান, কাওছার গাইনের ছেলে মহিবুল্লাহ, সাত্তার সরদারের ছেলে মুন্নাফ সরদার, আব্দুর রাজ্জাকের ছেলে বাপ্পি, শাহিদা খাতুনের ছেলে তরিকুল ও আবিয়ার রহমানের ছেলে সিরাজুল ইসলাম বন কেটে দিনের পর দিন চালিয়ে যাচ্ছেন এই নৈরাজ্য। বিষয়টি নিয়ে প্রশাসন নির্বিকার।

সংবাদ কর্মীদের উপস্থিতি বুঝতে পেয়ে সুকৌশলে এলাকা ছেড়েছেন গাছ কর্তনকারীরা। কথা বলার জন্য কয়েক ঘণ্টা অপেক্ষা করলেও দেখা পাওয়া যায়নি তাদের। পরে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে সংবাদকর্মী পরিচয় দিতেই সংযোগ বিচ্ছিন্ন করেন কয়েকজন।

এ নিয়ে মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল দ্য এডিটরস-এ গত ১৩ জুলাই একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ হয়।

পরের দিন শ্যামনগর উপজেলা প্রশাসন স্থানীয় তফসিলদারকে সরজমিন গিয়ে তদন্ত করে গাছ কর্তনকারীদের বিরুদ্ধে নোটিশ দেওয়ার নির্দেশ দেন।

সে অনুযায়ী নোটিশও দেওয়া হয়েছে। কিন্তু অদৃশ্য কারণে বাদ পড়েছে ঐ অপকর্মের মূল হোতারা। এছাড়া যে নোটিশ দেওয়া হয়েছে তাতে নেই কোনো সিল স্বাক্ষর।

এবিষয়ে শ্যামনগরের সহকারী কমিশনার (ভূমি) আসাদুজ্জামানের সাথে কথা বলতে মুঠোফোনে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!