মঙ্গলবার , ২১ নভেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আ.লীগ নেতা আবু রায়হান, আজিজ ও আলমগীর স্মরণে আলোচনা

প্রতিবেদক
the editors
নভেম্বর ২১, ২০২৩ ৭:০৭ অপরাহ্ণ

দেবহাটা প্রতিনিধি: ২০১৩ সালে বিএনপি ও জামায়াত-শিবিরের নৃশংস হত্যাযজ্ঞের শিকার দেবহাটা উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক শহিদ আবু রায়হান, সখিপুরের ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আব্দুল আজিজ ও উপজেলা শ্রমিকলীগের সহ-সভাপতি আলমগীর হোসেন বাকুমের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ নভেম্বর) শহিদ আবু রায়হানের ১০ম মৃত্যুবার্ষিকীতে দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির উদ্যোগে তার বাড়িতে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি’র সভাপতিত্বে ও উপজেলা যুবলীগের সভাপতি মিজানুর রহমান মিন্নুরের সঞ্চালনায় অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ ফারুক হোসেন রতন ও আলী মোর্ত্তজা মো. আনোয়ারুল হক, সাংগঠনিক সম্পাদক আরশাদ আলী ও মনিরুল ইসলাম মনি, উপজেলা আওয়ামী লীগ নেতা শরৎ চন্দ্র ঘোষ, নজরুল ইসলাম, শেখ মোনায়েম হোসেন, রেজাউল ইসলাম, রবিউল ইসলাম, আজমল হোসেন, গোলাম রব্বানী, নওয়াপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন সাহেব আলী, পারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, দেবহাটা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আবুল কাশেম, পারুলিয়া ইউপির প্যানেল চেয়ারম্যান ও যুবলীগ নেতা ফরহাদ হোসেন হীরা, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মাহবুব আলম খোকন, সাধারণ সম্পাদক লোকমান কবির, কৃষকলীগের সদস্য সচিব আব্দুল্যাহ হীমসহ মুলদল ও সহযোগী সংগঠনের কয়েক’শ নেতাকর্মী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি সখিপুর খানবাহাদুর আহছানউল্লা কলেজ অভিমুখে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ ফারুক হোসেন রতন ও ৫ মার্চ দেবহাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওনকে পিটিয়ে হত্যার চেষ্টা, স্বেচ্ছাসেবক লীগ নেতা মাহবুব আলম খোকনের ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিসংযোগসহ তৎপরবর্তী সময়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের ভীতসন্ত্রস্ত করতে একে একে দেবহাটা উপজেলায় ব্যাপক নাশকতা চালায় বিএনপি ও জামায়াত-শিবিরের সশস্ত্র ক্যাডাররা। ১৪ আগস্ট ধোপাডাঙ্গা মোড়ে সখিপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড আওয়ামী লীগের তৎকালীন সভাপতি আব্দুল আজিজকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করে তারা। প্রতিবাদে ওইদিন উপজেলা আওয়ামী লীগ বিএনপি ও জামায়াত-শিবিরকে প্রতিহতের চেষ্টা করলে নওয়াপাড়া ইউনিয়নের গরাণবাড়িয়ায় উপজেলা শ্রমিক লীগের সহ-সভাপতি আলমগীর হোসেন বাকুমকে নৃশংসভাবে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করে সরকার বিরোধীরা। সেসময় তারা ভারি বস্তু দিয়ে উপুর্যপুরি আঘাত করে আলমগীর হোসেন বাকুমের প্রায় সব গুলো দাত ভেঙে ফেলেছিল এবং গরম খুনতি দিতে খুঁচিয়ে তার দুই চোখ নষ্ট করে দিয়েছিল। পরে মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে উচ্চ চিকিৎসার জন্য ঢাকায় নেয়া হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৭ আগস্ট মারা যান শ্রমিক লীগ নেতা আলমগীর হোসেন বাকুম। সেবছরের ২১ নভেম্বর সন্ধ্যায় পারুলিয়া বাসস্ট্যান্ডে (বর্তমান শহিদ আবু রায়হান চত্বর) দলীয় নেতাকর্মীদের সাথে বসে থাকাবস্থায় বিএনপি ও জামায়াত-শিবিরের ইন্ধনে অতর্কিত হামলা চালিয়ে উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক আবু রায়হানকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করেছিল অস্ত্রধারী সন্ত্রাসীরা।

নির্মম ও নৃশংস এসব হত্যাযজ্ঞের ৯ বছর অতিবাহিত হলেও অদ্যাবধি সুবিচার না মেলায় আলোচনা সভায় ক্ষোভ প্রকাশসহ অবিলম্বে জড়িতদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান আওয়ামী লীগ নেতারা।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!