বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মনিঋষি নয় মুনিঋষি

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১:২৭ অপরাহ্ণ

ম. জামান

মহান সাংবাদিকতার মতো পেশায় নেশা হিসেবে উৎসাহ যোগানো, এমনকি কবিতা লেখার নেশা ধরানোর কাজটিও করেছেন আমার অত্যন্ত কাছের সৎ ও নিরহংকার মানুষ শরীফুল্লাহ কায়সার সুমন। আমার স্কুল জীবনের ঘনিষ্ঠ বন্ধু সুমন বর্তমানে দেশ টিভি, বিডিনিউজ ও দেশ রূপান্তরের সাতক্ষীরা জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত।

সম্ভবত ১৬ কী ১৭ জুন ১৯৯৬ সাল। সুমন আর আমি পত্রদূত অফিসে গেলাম পত্রিকায় প্রকাশের জন্য কবিতা জমা দিতে। সময়টা মাগরিবের নামাজের পর পরই। সে সময় মাগরিবের নামাজের পর বাইরে থাকলে মা ভালোই বকা দিতেন। মাগরিবের নামাজের পর বাড়িতে ঢুকতেই হবে।

যাই হোক, দুজনেই আলাউদ্দীন চাচাকে সালাম দিয়ে ভেতরে ঢুকলাম সাহিত্য সম্পাদকের কাছে কবিতা জমা দিতে। তখন পত্রদূত অফিস ছিল শহিদ আব্দুর রাজ্জাক পার্কের প্রধান ফটকের ঠিক অপর পাশে। তখন সাহিত্য পাতা দেখাশুনা করতেন আমিনুর রশিদ (আরশি বাউল)। পত্রিকা অফিসে ঢুকেই ডান দিকে জানালার পাশে আলাউদ্দীন চাচার টেবিল চেয়ার। কড়ির চায়ের কাপের তলায় সামান্য একটু চা রয়ে গেছে। মনে হলো চা-টা একটু আগেই শেষ করেছেন। চাচার টেবিলে চায়ের কাপ, কিছু আগোছালো পত্রিকা হাতে একটা কলম, সম্ভবত ইকোনো ডি এক্স বলপেন। একটু সময়, দুই থেকে তিন মিনিট হবে। কখনো পত্রিকা পড়ছেন, কখনো কিছু লিখছেন, আবার আমার আর সুমনের সাথে কথা বলছেন। কী খবর তোমাদের? ভালো চাচা, কবিতা জমা দিতে এলাম। চাচা বললেন, তা ভালো। কী কবিতা লিখেছো? পড় দেখি শুনি। ছোট্ট ১২ লাইনের একটি কবিতা। যার শিরোনাম প্রিয়ার মন। মৃদু কাঁপা কাঁপা হাতে কবিতাটি পকেট থেকে বের করলাম। ভয়ও লাগছে, আলাউদ্দীন চাচার সামনে পড়তে হবে এজন্য। তারপরও মনের মধ্যে সাহস যুগিয়ে নির্ভয়ে পড়তে শুরু করলাম। সুমন তখন আরশি বাউল সাহেবের টেবিলে বসে কথা বলছে। কবিতার শেষের লাইনে উনি আমার ভুলটা ধরলেন…

‘রূপের ঢেউয়ে ভাঙতে পারে
মনি-ঋষির ধ্যানও।’

এমনটি আমার কবিতায় লেখা ছিল। উনি বললেন ‘মনি-ঋষির’ নয় মুনিঋষির। চাচা নিজে হাতে ‘মনি-ঋষির’ কেটে মুনিঋষির লিখে দিলেন। কবিতা লেখার সময় আমি ইচ্ছে করে ‘মনি-ঋষির লিখেছিলাম’ আমার মনি নামটা জাহির করার অভিপ্রায়ে। সে সপ্তাহে কবিতাটি প্রকাশ হয়নি। একটু কষ্ট লেগেছিল। যদিও কবিতাটি প্রকাশ হয়েছিল তার পরের সপ্তাহে। কিন্তু আমার কষ্ট; প্রকাশিত কবিতাটি চাচাকে দেখাতে পারেনি। কারণ তখন তিনি আর আমাদের মাঝে ছিলেন না। মানুষ নামধারী কিছু নরপিশাচ বন্দুকের গুলিতে তাঁর জীবন কেড়ে নিয়েছিল। শ্রদ্ধেয় আলাউদ্দীন চাচার প্রতি বিনম্র শ্রদ্ধা এবং দোয়া থাকবে নিরন্তর।

লেখক : সাধারণ সম্পাদক, জেলা সাহিত্য পরিষদ, সাতক্ষীরা

 

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!