সোমবার , ২৪ জুলাই ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কয়রায় ৮ পরিবারের যাতায়াতের পথ বন্ধ, ভোগান্তিতে নারী-শিশুরা

প্রতিবেদক
the editors
জুলাই ২৪, ২০২৩ ৭:১৫ অপরাহ্ণ

কয়রা (খুলনা) প্রতিনিধি: খুলনার কয়রা উপজেলার ক্ষিরোল গ্রামের ৮টি পরিবারের দীর্ঘ দিনের যাতায়াতের পথ বন্ধ করে দেওয়া হয়েছে। এ কারণে বাড়ি থেকে বের হতে ব্যাপক দুর্ভোগে পোহাতে হচ্ছে তাদের। জমি নিয়ে বিরোধের জের ধরে এ ঘটনা ঘটেছে।

সোমবার সকাল ১১টায় কয়রা উপজেলা প্রেসক্লাবে সংবাদিক সম্মেলনের মাধ্যমে এই অভিযোগ তুলে ধরেছেন ভুক্তভোগী পরিবারের সদস্য আব্দুল মাজেদ সরদার।

লিখিত বক্তব্যে তিনি জানান, বসতভিটা থেকে যাতায়াতের জন্য প্রায় ৩ শতাংশ জমি তাদের প্রতিবেশীর কাছ থেকে উপযুক্ত দামে কিনে নিয়ে সরকারি রাস্তায় ওঠার পথ তৈরী করা হয়। কিন্তু তার কোনো রেজিস্ট্রি অনুমোদন নেওয়া হয়নি। তবে জমির প্রকৃত মালিক জীবিত থাকাকালীন কোনো প্রতিবন্ধকতা অথবা সমস্যার সৃষ্টি হয়নি। দীর্ঘ বছর ধরে তারা ওই পথই ব্যবহার করে আসছিলেন। জমির মালিক মারা যাওয়ার পর সম্প্রতি তার ওয়ারিশরা পথের ওই জমি তাদের বলে দাবি করে সেখানে বাঁশের ঘেরা দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। এ কারণে সেখানকার ৮টি পরিবারের যাতায়াতের পথ বন্ধ হয়ে গেছে। বিষয়টির কোনো সমাধান না হওয়ায় পরবর্তীতে জমির ওয়ারিশগণের মধ্যে থেকে মুজিবার রহমান নামে এক ব্যক্তির কাছ থেকে ওই জমি পুনরায় কিনে তা কোবলা রেজিস্ট্রি করে নেওয়া হয়। কিন্তু বাকি ওয়ারিশগণ প্রভাবশালী হওয়ায় তা মানতে চাইছেন না। এ বিষয়ে আদালতে মামলা করা হয় এবং তা তা চলমান রয়েছে।

ভুক্তভোগী আব্দুল মাজেদ সরদার আরও জানান, জমি মালিকের ওয়ারিশগণের মধ্যে লুৎফর সানা, রুহুল আমিন সানা, লাল মিয়া ও মনিরুল সানা বর্তমানে তাদের যাতায়াতের পথে ঘেরা দিয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন। বিষয়টি নিয়ে একাধিকবার স্থানীয়ভাবে মিমাংসার চেষ্টা করেও সম্ভব হয়নি। এ অবস্থায় তার পরিবারের সদস্যরা কেউ প্রতিবেশীদের বাড়ির মধ্যে দিয়ে, কেউ বিল-খাল দিয়ে যাতায়াত করছেন। তবে বেশি অসুবিধায় পড়েছেন পরিবারের নারী সদস্য ও স্কুলগামী ছেলে-মেয়েরা। বিষয়টি সমাধানের জন্য তিনি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!