বুধবার , ১০ জানুয়ারি ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

গাবুরায় চরের গাছ কাটার প্রতিবাদে মানববন্ধন

প্রতিবেদক
the editors
জানুয়ারি ১০, ২০২৪ ৫:২২ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: শ্যামনগরের দ্বীপ ইউনিয়ন গাবুরায় বেড়িবাঁধ রক্ষাকারী চরের গাছ কর্তনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১০ জানুয়ারি) সকল ১১টায় উপজেলার পরিবেশবাদী সংগঠনসমূহের আয়োজনে চাঁদনীমূখা বাজার সংলগ্ন এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

জলবায়ু কর্মী এসএম শাহিন আলমের সভাপতিত্বে মানববন্ধনের বক্তব্য রাখেন গাবুরা ইউপি প্যানেল চেয়ারম্যান রবিউল ইসলাম, ৯নং ওয়ার্ড মেম্বার জিএম মনজুর হোসেন, চাঁদনীমূখা মাদ্রাসার শিক্ষক মোঃ আবু তালিব, জলবায়ু কর্মী শামিম হোসেন, স্বেচ্ছাসেবক আশিকুর রহমান, স্বেচ্ছাসেবক ইমাম হোসেন, এলাকাবাসী ইয়াছিন আরাফাত, গ্ৰামবাসী ফুয়াদ প্রমুখ।

বক্তারা বলেন, সরকার গাবুরাযর মানুষের জানমালের নিরাপত্তার কথা চিন্তা করে বড় বড় মেঘা প্রকল্প দিচ্ছে। কিন্তু গাবুরার কিছু অসাধু মানুষ সেই উন্নয়ন বাধাগ্ৰস্ত করে সামাজিক বন নিধনের মহোৎসব চালাচ্ছে।

বক্তারা আরো বলেন, বেড়িবাঁধ রক্ষায় বরাবরই সামাজিক বনায়নের গুরুত্ব অনেক। কিন্তু সেই বন ধ্বংস করতে মাইকিং করে গাছ কাটার মতো নৈরাজ্য চালানো হয়েছে।

মানববন্ধন সঞ্চালনা করেন সিডিও ইয়ুথ টিমের সংগঠক হাফিজুর রহমান।

প্রসঙ্গত, গাবুরার সব চেয়ে বড় সামাজিক বন চাঁদনীমূখা বাজার থেকে ৯নং সোরা গ্ৰাম পর্যন্ত বিস্তৃত। স্থানীয় ইউপি সদস্য এই বনের গাছ কাটার খবর উপজেলা প্রশাসনকে জানালে সহকারী কমিশনার (ভূমি) গাছ কাটা বন্ধ করে দেন এবং কর্তনকৃত গাছ ইউপি সদস্যের জিম্মায় রাখেন। কিন্তু কর্তনকারীদের বিরুদ্ধে এখনো পর্যন্ত ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!