বৃহস্পতিবার , ১৮ জানুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

হাড়কাঁপানো শীতে কাঁপছে উপকূলের মানুষ

প্রতিবেদক
the editors
জানুয়ারি ১৮, ২০২৪ ৭:০৪ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: মাঘের শুরুতেই দাপট দেখাতে শুরু করেছে শীত। ঘুন কুয়াশা আর হাড়কাঁপানো বাতাসে সাতক্ষীরার শ্যামনগর উপকূলের জনজীবন স্থবির হয়ে পড়েছে। বিশেষ করে উপজেলার গাবুরা, পদ্মপুকুর, বুড়িগোয়ালিনী, মুন্সিগঞ্জ ও কৈখালী ইউনিয়নে বসবাসকারীদের জীবন হয়ে উঠেছে দুর্বিষহ।

এসব উপকূলীয় অঞ্চলের কারো কারো শীতবস্ত্র থাকলেও অধিকাংশ মানুষের নেই প্রয়োজনীয় পোশাক। সরকারি ও বেসরকারি সাহায্য জুটলেও, তা প্রয়োজনের তুলনায় অনেক কম। বাজার থেকে গরম বস্ত্র কেনার সামর্থ্যও নেই অনেকের। তীব্র শীতের সঙ্গে লড়াই করে অনেক কষ্ট সহ্য করে জীবনযাপন করছেন উপকূলবাসী।

উপজেলার গাবুরা ইউনিয়নের চাঁদনীমুখা গ্রামের বাসিন্দা মোবারক গাজী (৫৫) জানান, শীতের প্রকোপ উপেক্ষা করেই সাতসকালে নদীতে যেতে হয় মাছের পোনা ধরতে। ইচ্ছা না থাকলেও সংসারের তাগিদে তাদের ছুটতে হয় কাজের সন্ধানে।

কৈখালী ইউনিয়নের সাপখালী এলাকার কৃষক মোস্তফা গাজী (৫২) জানান, ঠাণ্ডায় শরীর থরথর করে কাঁপছে, কিন্তু কৃষি কাজের উপকরণ নিয়ে ছুটতে হচ্ছে বিলে। ঠাণ্ডা উপেক্ষা করে ফসলের জমিতে পানি সেচ দেওয়া আর ফসলের পরিচর্যায় ব্যস্ত থাকতে হচ্ছে তাদের।

শ্যামনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ শাহিনুল ইসলাম জানান, উপজেলার শীতার্ত দুস্থ মানুষের জন্য ৫ হাজার ৫০০টি কম্বল বরাদ্দ পাওয়া গেছে। এগুলো পৌরসভা, ইউনিয়ন পরিষদ, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও বিভিন্ন আশ্রয়ন প্রকল্পের শীতার্ত দুস্থদের মাঝে কম্বল বিতরণ চলছে। তবে প্রয়োজনের তুলনায় খুবই কম। জেলা প্রশাসনকে আরও কম্বলের জন্য চাহিদা দেওয়া হবে।

শ্যামনগর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ-জামান সাঈদ বলেন, সরকারের পাশাপাশি বেসরকারিভাবে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে শীতার্ত মানুষের পাশে দাঁড়াতে হবে। বিশেষ করে উপকূলের দুস্থ মানুষের কষ্ট বেড়েছে অনেক। আমরা সাধ্যমতো শীতার্তদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি, তবে চাহিদা অনেক।

শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, গত কয়েক দিনে উপজেলায় আশঙ্কাজনক হারে বেড়েছে জ্বর, সর্দি-কাশি এবং ভাইরাস জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা। ঝুঁকিতে রয়েছে শিশু ও বয়স্করা। তাপমাত্রার ওঠানামায় সারা দেশে বেড়েছে ভাইরাস জ্বর, সর্দি, কাশি এবং ডায়রিয়ার প্রকোপ।

গত সপ্তাহ থেকে আজ পর্যন্ত শীত জনিত রোগে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন ১১৭ জন রোগী যা তার আগের সপ্তাহে ছিল মাত্র ৪৯ জন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. নাজমুল হুদা বলেন, এ সময় ভাইরাস জ্বর কিংবা সাধারণ জ্বর, সর্দি, কাশিসহ শ্বাসতন্ত্রের রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। শিশুরা ডায়রিয়া এবং নিউমোনিয়াতে আক্রান্ত হচ্ছে। বয়স্করাও নিউমোনিয়া এবং বাতজনিত ব্যথায় আক্রান্ত হচ্ছেন। মৌসুম পরিবর্তনের কারণে আবহাওয়ার তারতম্য ঘটছে। তাই সবাইকে সতর্ক থাকতে হবে।

এসময় গরম পানি খাওয়া এবং গরম পানিতে গোসল করতে পারলে কিছুটা উপকার মিলবে। অকারণে ঠান্ডায় বাইরে ঘোরাঘুরি করা যাবে না, শিশুদের গরম কাপড় পরিয়ে রাখতে হবে। অসুস্থ হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের প্রেসক্রিপশন ছাড়া ফার্মেসি থেকে নিজের ইচ্ছামতো ওষুধ কিনে সেবন করা যাবে না।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!