মঙ্গলবার , ১৫ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সমন্বিত ম্যানগ্রোভ চিংড়ি চাষে সুনীল অর্থনীতির দুয়ার খুলতে পারে উপকূলে

প্রতিবেদক
the editors
অক্টোবর ১৫, ২০২৪ ৩:১৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সমন্বিত ম্যানগ্রোভ চিংড়ি চাষের মাধ্যমে সুনীল অর্থনীতির দুয়ার খুলতে পারে উপকূলীয় অঞ্চলে। একই সাথে সমন্বিত ম্যানগ্রোভ চিংড়ি চাষ উপকূলীয় অঞ্চলে মাটি ক্ষয় প্রতিরোধ, পুকুরের স্থায়িত্ব বৃদ্ধি, উপকূলীয় এলাকা সংরক্ষণ, লবণাক্ত পানির আগ্রাসন রোধ এবং উৎপাদন বৃদ্ধিতে সহায়ক।

মঙ্গলবার (১৫ অক্টোবর) খুলনা মৎস্যবীজ উৎপাদন খামারের অডিটোরিয়ামে বিশ্ব ব্যাংক এবং মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের আওতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালযয়ের একোয়াকালচার বিভাগ আয়োজিত বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে সমন্বিত ম্যানগ্রোভ চিংড়ি চাষের মাধ্যমে সুনীল অর্থনীতির উন্নয়ন শীর্ষক সমাপনী কর্মশালায় এ তথ্য জানানো হয়।

কর্মশালায় আরও বলা হয়, ম্যানগ্রোভের একীভুতকরণের সাথে চিংড়ি চাষ হল নীল কার্বন নিঃসরণ কমানোর জন্য একটি প্রতিশ্রুতিশীল প্রক্রিয়া, যেখানে উপকূলীয় জনগোষ্ঠীর জীবিকাকে উন্নীত করা হয়। যা জলবায়ু পরিবর্তন প্রশমিত করার একটি গুরুত্বপূর্ণ দিক। এটি প্রতিকূল আর্থ-সামাজিক ও পরিবেশগত প্রভাব ছাড়াই খাদ্য নিরাপত্তা এবং দারিদ্র্য বিমোচনের প্রতিশ্রুতি পূরণে সাহায্য করতে পারে।

কর্মশালায় বিভাগীয় উপ-প্রকল্প পরিচালক সরোজ কুমার মিস্ত্রীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য অধিদপ্তরের খুলনা বিভাগীয় উপপরিচালক মোঃ জাহাঙ্গীর আলম। প্রধান বক্তা ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. এ. এম. সাহাবউদ্দিন।

কর্মশালায় প্রকল্পের মূখ্য গবেষক প্রফেসর সাহাবউদ্দিন বলেন, এই প্রকল্পের মাধ্যমে কৃষকদের প্রযুক্তিগত জ্ঞান বৃদ্ধির প্রচেষ্টা নেওয়া হয়েছে। প্রযুক্তি ব্যবহরের মাধ্যমে উপকূলীয় এলাকায় চিংড়ি উৎপাদন ও রপ্তানির পরিমাণ বাড়বে এবং চিংড়ি পুকুরে ম্যানগ্রোভ লাগানোর মাধ্যমে নীল কার্বন নিঃসরণ কমবে।

সাতক্ষীরার শ্যামনগরের চিংড়ি চাষী চন্ডীদাস মন্ডল বলেন, এই পদ্ধতিতে চিংড়ি চাষ করে অনেক বেশি উৎপাদন পেয়েছি। এটা সম্ভাবনার দুয়ার খুলে দিতে পারে।

কর্মশালায় সাতক্ষীরার শ্যামনগর উপকূলের চিংড়ি চাষী ও মৎস্য কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা অংশ নেন।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!