রবিবার , ২৩ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আশাশুনিতে পাউবো’র অবহেলায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে অনিয়মের অভিযোগ

প্রতিবেদক
the editors
জুলাই ২৩, ২০২৩ ৮:২৭ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: আশাশুনি সদর ইউনিয়নের দয়ার ঘাট এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণের কাজে অনিয়মের অভিযোগ উঠেছে।

জাইকার অর্থায়নে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন বেড়িবাঁধ নিয়ে এসও আলমগীরের দূরবিসন্ধী ও কাজের ধীর গতি এলাকাবাসীকে ভাবিয়ে তুলেছে।

গত ২২ জুলাই সকাল ৯টার দিকে নিম্নমানের বালু দিয়ে ব্লক তৈরি করা হচ্ছে এমন অভিযোগ পেয়ে সেখানে উপস্থিত হন স্থানীয় ইউপি চেয়ারম্যান এস এম হোসেনুজ্জামান ও সাবেক চেয়ারম্যান স ম সেলিম রেজা মিলন।

সরেজমিনে গেলে স্থানীয় বাসিন্দা বিভূতি ভূষণ রায়, শুকলাল মন্ডল, স্বপন মন্ডলসহ আরো অনেকে জানান, বিগত ঘূর্ণিঝড় আম্ফান ও বিভিন্ন দুর্যোগে এলাকার বেড়িবাঁধ ভেঙে মানুষের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সরকার সাধারণ মানুষের দুঃখ দুর্দশার কথা বিবেচনা করে জাইকার অর্থায়নে ৪ কিলোমিটার টেকসই বেড়িবাঁধ নির্মাণে ২২ কোটি টাকা বরাদ্দ দেয়। কিন্তু বরাদ্দকৃত টাকায় নিম্নমানের বালু দিয়ে ব্লক তৈরি করা হচ্ছে। এছাড়া প্রকল্পটি নির্ধারিত সময়েও শেষ না হওয়ার আশংকা দেখা দিয়েছে।

চার কিলোমিটার এলাকায় টেকসই বেড়িবাঁধ নির্মাণে ২ লক্ষ পিস ব্লক তৈরির কথা থাকলেও ২০২৩ সালের জুলাই মাসে এসেও মাত্র ১২ হাজার পিস ব্লক তৈরির কাজ সম্পন্ন হয়েছে।

কাজের ধীরগতি ও সিডিউল অনুযায়ী না হওয়ায় আশাশুনি সদর ইউনিয়নের হাজার হাজার মানুষের মধ্যে বেড়িবাঁধ ভাঙনের আতংক বিরাজ করছে।

চট্টগ্রামরে ঠিকাদারি প্রতিষ্ঠান BIZCAN ও সংশ্লিষ্ট পাউবো কর্মকর্তার যোগসাজশে এই অনিয়ম করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন স্থানীয়রা।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান হোসেনুজ্জামান বলেন, দয়ার ঘাট বেড়িবাঁধের কাজে অনিয়মের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছি। নিম্নমানের বালু দিয়ে ব্লক তৈরি করার কারণে আপাতত কাজ বন্ধ করা হয়েছে।

সাবেক চেয়ারম্যান মিলন বলেন, টেকসই বেড়িবাঁধ আশাশুনি উপজেলাবাসীর প্রাণের দাবি। সে মোতাবেক এমপি রুহল হক মহোদয়ের আন্তরিক চেষ্টায় দয়ার ঘাট, কুড়ি কাহনিয়া, রুইয়ার বিল, হাজরা খালী, কোলা, বিছটসহ বিভিন্ন ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধের জন্য হাজার হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। কিন্তু জাইকার অর্থায়নে বরাদ্দকৃত টাকায় পানি উন্নয়ন বোর্ড ও ঠিকাদার যথাযথভাবে কাজ করছে না।

এ ব্যাপারে দায়িত্বরত এসও আলমগীর বলেন, সরকারি সিডিউল অনুযায়ী কাজ করা হচ্ছে। কিন্তু কাজ বন্ধ কেন? এমন প্রশ্নের তিনি কোনো সদুত্তর দিতে পারেননি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!