শুক্রবার , ৫ জানুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

প্রসবোত্তর অবসাদে ভুগছেন ইলিয়ানা

প্রতিবেদক
the editors
জানুয়ারি ৫, ২০২৪ ৬:৩৬ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক: গত বছর সন্তান জন্মের খবর দিয়ে সবাইকে অবাক করেছিলেন বলিউড অভিনেত্রী ইলিয়ানা ডি ক্রুজ। দীর্ঘদিন ধরে পর্দায় নেই তাঁর উপস্থিতি, নেই খবরের শিরোনামে। কোথায়, কেমন আছেন অভিনেত্রী? সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে নিজের বর্তমান অবস্থা জানিয়েছেন ইলিয়ানা। ভালো নেই ইলিয়ানা। ছেলের জন্মের পর থেকে মারাত্মক অসুখে ভুগছেন তিনি।

ছেলের জন্মের পর থেকেই অসুখে ভুগছেন ইলিয়ানা। মন তাঁর মারাত্মক খারাপ। এই মন খারাপ হওয়ার মূল কারণ প্রসবোত্তর অবসাদ যাকে ইংরেজিতে বলা হয়ে থাকে পোস্টপার্টাম ডিপ্রেশন। ইলিয়ানা জানিয়েছেন, মা হওয়ার পর শুধু শরীর নয়, মনেও পরিবর্তন আসে। মানসিক ভাবে দুর্বল হয়ে পড়েন অনেকে। এখন এই পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন তিনি। ছেলের দেখাশোনা করলেও মাঝে মাঝে অপরাধবোধে ভোগেন তিনি।
ইলিয়ানার মনে হয়, ছেলের যত্নে কোথাও যেন ত্রুটি থেকে যাচ্ছে। সেই সময় প্রচণ্ড ভেঙে পড়েন অভিনেত্রী। ছেলের জন্য আর কী কী করলে খানিকটা স্বস্তি আসবে সেটাই চলতে থাকে মনে। নায়িকার কথায়, ‘এক দিন ছেলে অন্য ঘরে ঘুমোচ্ছিল। আমি পাশের ঘরে ছিলাম। হঠাৎই আমার ছেলের জন্য প্রচণ্ড মন কেমন করতে লাগল। গলার কাছে কান্না দলা পাকিয়ে উঠছিল তখন। মনে হচ্ছিল কত দিন যেন ছেলেকে দেখিনি আমি। দৌড়ে গিয়ে ওকে দেখার পর শান্তি পেয়েছিলাম।’ তবে এমন মানসিক রোগের শিকার হওয়ার পর থেকে ইলিয়ানার সঙ্গী মাইকেল সর্বদাই তাঁর পাশে রয়েছেন বলে জানান নায়িকা।

উল্লেখ্য, অনেক নারীর ক্ষেত্রেই সন্তান জন্ম দেওয়ার পরপর তাদের আচরণে দুঃখবোধ কিংবা শূন্যতা অনুভব এবং অতিরিক্ত আবেগ প্রবণতা দেখা যায়, যা স্বাভাবিক একটি বিষয়। বেশির ভাগ নারীর ক্ষেত্রেই এর স্থায়িত্ব কয়েক দিন হয়। কিন্তু যদি সন্তান জন্মদানের পর দুই সপ্তাহেরও বেশি সময় ধরে মন খারাপ, অতিরিক্ত মেজাজ এবং অসহায়বোধ ভাব থেকে যায়, তবে তিনি পোস্টপার্টাম ডিপ্রেশন বা প্রসব পরবর্তী বিষণ্নতায় ভুগতে পারেন। বিশেষত সন্তান জন্মদানের পর দেহে হরমোনের পরিবর্তনের কারণেও এই জাতীয় ডিপ্রেশন হতে পারে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!