রবিবার , ২৫ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তালার গঙ্গারামপুরে জমি দখলকে কেন্দ্র করে দফায় দফায় হামলা

প্রতিবেদক
star kids
ফেব্রুয়ারি ২৫, ২০২৪ ৭:৪১ পূর্বাহ্ণ

‌ই‌লিয়াস হো‌সেন, তালা: সাতক্ষীরার তালা উপজেলার গঙ্গারামপুর গ্রামে জমি দখলকে কেন্দ্র করে দফায় দফায় তাণ্ডব চালিয়েছে দুর্বৃত্তরা। পরপর দু’দিনের তাণ্ডবে ঘর-বাড়িসহ আসবাবপত্র ভাংচুর করে মাটিতে মিশিয়ে দেয়া হয়েছে। একই সাথে ধারালো অস্ত্রের মুখে জমি মালিক মকছেদ শেখ ও তার পরিবারের সদস্যদের জিম্মি করে পুরো জমি জোরদখল করে চারপাশে কাটাতারের বেড়া দেয়া হয়েছে। জবরদখল ও ঘেরা বেড়া থেকে বাদ যায়নি স্থানীয় জামে মসজিদের বাথরুম ও জমি সহ চলাচলের ঘরোয়া রাস্তা। ঘটনার পর থেকে গত ২দিন ধরে একাধিক পরিবারের সদস্যরা অবরুদ্ধ হয়ে পড়েছে।

জমি দখলকারী মালেক শেখ ও তার ভাড়াটিয়া দুর্বৃত্তদের দফায় দফায় মহড়া, হামলা ও হুমকিতে আতংকের মাঝে রয়েছে মকছেদ শেখ’র পরিবার।

গঙ্গারামপুর গ্রামের জাকারিয়া শেখ জানান, তার চাচাত ভাই মকছেদ শেখ একই এলাকার নজরুল শেখের কাছ থেকে বাড়ির পাশে ৫ শতক জমি কিনে সেখানে ঘর-বাড়ি নির্মাণ করে প্রায় ৩৫বছর ধরে বসবাস করে আসছে। কিন্তু পরবর্তীতে ওই একই মালিকের কাছ থেকে মালেক শেখ অন্য জমি কিনে মকছেদ শেখের ভোগদখলীয় জমি জোর দখলের চেষ্টা চালাতে থাকলে উভয় পক্ষের মাঝে বিরোধ সৃষ্টি হয়।

ভুক্তভোগী মো. মোমিন শেখের ছেলে মকছেদ শেখ জানান, মৃত আশরাফ শেখের ছেলে মালেক শেখ প্রতিনিয়ত জমি দখলের চেষ্টায় হুমকি দিতে থাকে। এনিয়ে সাতক্ষীরার বিজ্ঞ জেলা যুগ্ম জজ (১ম) আদালতে একটি দেওয়ানী মামলা ১২/২০২৩ দায়ের করা হয়। মামলাটি চলমান থাকাবস্থায় গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে মালেক শেখের নেতৃত্বে তার ভাগ্নে রানা মোল্যা ও ভাইপো রাসেল শেখসহ ভাড়াটিয়া ১০-১২জন দুর্বৃত্ত ধারালো অস্ত্র এবং লোহার রড নিয়ে হামলা চালিয়ে মকছেদ শেখের পরিবারকে জিম্মি করে ফেলে।

একপর্যায়ে দুর্বৃত্তরা মকছেদ শেখের বাড়ি-ঘর ও বাথরুম ভেঙ্গে কাটাতারের ঘেরাবেড়া দিয়ে জমি জোরদখল করে। এসময় দুর্বৃত্তরা গঙ্গারামপুর পশ্চিমপাড়া জামে মসজিদের জমি, বাথরুম ও মকছেদ শেখের পুরাতন বাড়ির রাস্তাসহ গ্রামের মানুষের চলাচলের ঘরোয়া রাস্তা ঘিরে ফে‌লে। এতে মকছেদ শেখ ও খালেক শেখের বাড়ির সদস্যরা অবরুদ্ধ হয়ে পড়ে।

এবিষয়ে ওইদিন ভুক্তভোগীর পক্ষে নাসির শেখ তালা থানায় অভিযোগ দায়ের করলেও পুলিশ কার্যকর ব্যবস্থা নেয়নি বলে মকছেদ শেখ অভিযোগ করেন।

এ সুযোগে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকালে দুর্বৃত্তরা ঘোষণা দিয়ে আবারও হামলা চালায় এবং অবশিষ্ট বাড়ি-ঘর ভেঙ্গে মাটিতে মিশিয়ে দেয়। মসজিদের জমিসহ বাথরুম দখলদারদের অবৈধ ঘেরাবেড়ার মধ্যে আবদ্ধ থাকায় মুসল্লিদের বিড়ম্বনায় পড়তে হচ্ছে। এবিষয়ে প্রতিকার পেতে ভুক্তভোগী মকছেদ শেখ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে জানতে চাইলে মালেক শেখ জানান, আমাদের কেনা জমিতে মকছেদ শেখ দীর্ঘদিন বসবাস করছিল। তাদের বারবার জমি ছাড়তে বললেও তারা ছাড়েনি। এনিয়ে সিনিয়র সহকারী পুলিশ সুপারের (তালা সার্কেল) কাছে অভিযোগ দায়ের করি। সেখানে মকছেদ শেখ হাজিরা দেয়নি এবং আমাদের কাগজপত্র সঠিক থাকায় তাঁর (এএসপি, সার্কেল) সালিসের মৌখিক রায় মোতাবেক আমরা আমাদের জমি দখল নিয়েছি।

এবিষয়ে তালা থানার ওসি মো. মমিনুল ইসলাম বলেন, মৌখিক অভিযোগের ভিত্তিতে তৎক্ষণাত খলিলনগর পুলিশ ক্যাম্পের আইসি এসআই শহিদুল হককে ঘটনাস্থলে পাঠিয়ে পরিস্থিতি শান্ত করা হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!