মঙ্গলবার , ১৮ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ভারতে চামড়া পাচার রোধে সীমান্তে বিজিবি’র সতর্কতা

প্রতিবেদক
the editors
জুন ১৮, ২০২৪ ১১:৫৬ পূর্বাহ্ণ

বেনাপোল প্রতিনিধি: যশোরের বেনাপোলসহ শার্শা সীমান্ত পথ দিয়ে ভারতে চামড়া পাচার রোধে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বেনাপোল সীমান্তের কয়েকটি এলাকা ঘুরে বিজিবির বাড়তি নিরাপত্তা ব্যবস্থা চোখে পড়েছে।

জানা যায়, বর্তমানে দেশে চামড়ার বাজার মূল্য তুলনামূলক কম। অনেক সময় কেনা দামেও ব্যবসায়ীরা চামড়া বিক্রি করতে পারেন না। সরকারি দামে ক্রয়-বিক্রয়ে সাড়া থাকে না। ফলে স্থানীয়রা আশঙ্কা করছেন এ সময়টায় চামড়ার দাম ভারতে একটু বেশি থাকবে। সে জন্য বেশি মুনাফার আশায় চামড়া পাচার হওয়ার আশঙ্কা রয়েছে।

শার্শা উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ৫ মণ ওজনের গরুর চামড়া ৫৫০-৬০০ এবং ১০ মণ গরুর চামড়া ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। অপরদিকে ভারতের পশ্চিমবঙ্গে ৫ মণ ওজনের কোরবানি গরুর চামড়া ৮০০ থেকে ১হাজার রুপি ও ১০ মণ ওজনের গরুর চামড়া প্রতি পিস ১২শ’ পর্যন্ত বিক্রি হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, যশোরের যে সব সীমান্ত দিয়ে চামড়া পাচারের সম্ভবনা থাকে সে সমস্ত এলাকা বেশি নজরদারিতে রাখা হয়েছে। যেমন বেনাপোলের গাতীপাড়া, বড়আঁচড়া, সাদিপুর, রঘুনাথপুর, ঘিবা, ধান্যখোলা, পুটখালী ও শার্শার গোগা, কায়বা, অগ্রভুলোট, রুদ্রপুর, কাশিপুর, শিকারপুর, শালকোনা এবং শাহজাতপুর সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে।

বেনাপোল বাগে জান্নত কওমী মসজিদের খাদেম আব্দুল ওহাব বলেন, এলাকার মানুষ তাদেরকে কোরবানির পশুর চামড়া দান করেছেন। কিন্তু চামড়ার দাম এবার খুবই কম। গরুর চামড়া ছোট বড় মিলে গড়ে সাড়ে ৬০০ টাকা দাম পেয়েছেন। ছাগলের চামড়ার দাম হয়েছে প্রতি পিস ১০০ টাকা।

যশোর-৪৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আহমেদ জামিল বলেন, সীমান্ত দিয়ে ভারতে চামড়া পাচার রোধে বিজিবিকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখা হয়েছে। বিভিন্ন সীমান্ত পয়েন্টে বিজিবি পোস্টে কড়া নজরদারি রাখা হয়েছে। বিশেষ করে রাতে টহল ব্যবস্থা আরও জোরদার করা হয়েছে, যাতে কেউ অবৈধভাবে ভারতে চামড়া পাচার করতে না পারে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

নলতায় শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে আনন্দ র‌্যালি

সরকারি ছুটির চেয়ে শ্রমিকদের ছুটি কম দেওয়া যাবে না

রাহুমুক্ত হলো সিটি কলেজ, দুর্নীতিবাজরা আতংকে

কোটা সংস্কার আন্দোলনের সব কর্মসূচি প্রত্যাহার

প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাম্প্রদায়িকতা ধ্বংস করতে চাই: কাদের

মোদির আহ্বানে শেষমুহূর্তে বিয়ের ভেন্যু বদল অভিনেত্রীর

ঢাকায় মুক্তি পাচ্ছে ‘গার্ডিয়ানস অব দ্য গ্যালাক্সি’

বাংলাদেশ প্রসঙ্গে প্রশ্নের জবাবে ম্যাথিউ মিলারের উত্তর শুনে হতাশ হলেন সাংবাদিক

পাঁচ শতাধিক শিক্ষার্থীকে পরিবেশ সুরক্ষায় আত্মনিয়োগের শপথ করালেন এমপি সেঁজুতি

এতিম শিশুদের মাঝে জেলা পুলিশের ঈদ উপহার বিতরণ

error: Content is protected !!