বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মৃত্যুঞ্জয়ী বীর

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:৩৭ পূর্বাহ্ণ

মোস্তফা নূরুল আলম

না! স. ম আলাউদ্দীন একজন বিস্মৃত বীর নন। তিনি তার কীর্তিতে সুমহান। যুগ যুগ ধরে তিনি ইতিহাসের পাতায় দেশপ্রেমিক স্বাধীনতাকামী আপামর জনতার হৃদয়ে উজ্জ্বল নক্ষত্র হিসেবে বিবেচিত হবেন। তিনি আমাদের হৃদয়ের লাল সূর্য। তিনি দশজনের একজন ছিলেন। কিন্তু তাকে আমরা দশের মধ্যে একাদশ বলতে পারি। কারণ তিনি ব্যতিক্রম।

স. ম আলাউদ্দীনের কর্মময় জীবন নিয়ে, তার জীবন কীর্তি নিয়ে আলোচনা করতে গেলে আমি বলবো অন্তত দুটি ক্ষেত্রে তিনি ইতিহাসের পাতায় নিজের নাম লিখতে পেরেছেন। প্রথমত তিনি ১৯৭০ সালের পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের সর্বকনিষ্ঠ নির্বাচিত সদস্য ছিলেন। দ্বিতীয়ত ১৯৭১ সালে বাঙালি জাতিসত্তার মুক্তির লক্ষ্যে ঐতিহাসিক স্বাধীনতা সংগ্রামে নিয়োজিত বাংলাদেশ লিবারেশন ফ্রন্টের (মুজিব বাহিনী) ভারতে প্রশিক্ষণপ্রাপ্ত একজন বীর মুক্তিযোদ্ধা।

১৬ই ডিসেম্বর দেশ হানাদারমুক্ত হলো। সময় এগিয়ে চললো। ১ বছর ১০ মাস অতিবাহিত হলো। আমরা দেখলাম তখনকার আওয়ামী সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের প্রবল বিরোধিতা করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ নামে একটি রাজনৈতিক সংগঠন আত্মপ্রকাশ করলো। সেই রাজনৈতিক দলে চলে গেলেন তিনি। যোগ দিলেন বললে হয়তো ভুল হবে। তিনি সাতক্ষীরায় জাসদ সৃষ্টিকর্তাদের অন্যতম ছিলেন। যে সাতজনকে নিয়ে সাতক্ষীরা জেলা আহবায়ক কমিটি গঠিত হয়েছিল, তিনি ছিলেন সেই কমিটির যুগ্ম আহবায়ক। শাহজাহান মাস্টার ছিলেন আহবায়ক। পাঁচজন ছিলেন বীর মুক্তিযোদ্ধা।

জাসদ গঠিত হলে আমি জাসদে যোগদান করি। প্রথমে আমাকে দায়িত্ব দেওয়া হয় সাতক্ষীরা থানা কমিটির সাধারণ সম্পাদকের।

স. ম আলাউদ্দীন ভাইয়ের জীবন কীর্তি নিয়ে লিখতে গেলে আমাকে একটা দিনের ঘটনাবলী না বললে হবে না। নয়তো তাকে প্রকৃতপক্ষে জানা যাবে না যে, তিনি কত বড় দেশপ্রেমিক ছিলেন।

দেশ স্বাধীন হওয়ার কিছু পরের ঘটনা। আমি এবং অভিন্ন হৃদয় বন্ধু কুদরত-ই-খোদা মিলন সিনেমা হলের সামনে রাস্তায় দাঁড়িয়ে কথা বলছিলাম। আমি হঠাৎ কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়লাম এক কুখ্যাত রাজাকারকে রিকসায় দেখে। সে পাকাপুলের দিকে রিকসায় যাচ্ছিল। কাল বিলম্ব না করে আমি হিংস্র বাঘের মতো গর্জন করে ক্ষিপ্ত গতিতে রিকসার সামনে যেয়ে তার পথরোধ করলাম। রিকসাওয়ালা মাটিতে পড়ে গেল। রিকসায় বসে থাকা লোকটাকে টেনে হিচড়ে নিচে নামালাম। ততক্ষণে হারামির বাচ্চাটা বুঝতে পেরেছে কী ঘটতে যাচ্ছে তার কপালে। কিছু মানুষ ভীড় করলো। জানতে চাইলো কেন আমি লোকটিকে টানা হেঁচড়া করছি। আমি কাউকে কিছু উত্তর দিলাম না। কুদরতকে বললাম, ‘শুয়োরের বাচ্চাকে আটকাও’। আমরা তাকে টেনে হিঁচড়ে আওয়ামী লীগ অফিসে নিয়ে গেলাম। ঐদিন আওয়ামী লীগের কিসের একটা মিটিং চলছিল। ঘরের ভিতরে আওয়ামী লীগের নেতৃস্থানীয় অনেক নেতা বসে আলাপ করছিলেন। সভাপতি-সেক্রেটারিসহ অনেকে ছিলেন। আমি ভীষণ উত্তেজিত হয়ে সভাপতির দৃষ্টি আকর্ষণ করে বললাম, এই সেই রাজাকার শুকুর আলী। ঝাউডাঙ্গায় শরণার্থী কাফেলায় খান সেনাদের প্ররোচনা দিয়ে একশ’র বেশি মহিলা শিশু ও পুরুষকে হত্যা করেছিল। আমি তাকে আটক করার অনুরোধ করলাম। আমি বিচার চাইলাম। তিনি বিরক্তি সহকারে বললেন, বিচার করবে আদালত। তোমরা তার বিরুদ্ধে কোনো মামলা করেছ? আমি বললাম চমৎকার! মামলা করবো আমরা। আর আপনারা ব্যবসা করবেন। শুকুর আলী রাজাকারকে একটা চেয়ারে বসতে দেওয়া হলো। আমাকে ধমক দিয়ে থামানোর চেষ্টা করা হলো। আমি তখন দুর্বিনীত।

শুকুর আলী রাজাকার উঠে দাড়ালো এবং যাত্রা দলের ভিলেনের মতো অঙ্গভঙ্গি করে সে তার অমূল্য বক্তব্য পেশ করতে লাগলো। তার ভাষায়, ‘আল্লাহ সেদিন মুক্তিদের হাত থেকে আমাকে জীবনে রক্ষা করেছিল। এবার আর আমাকে কেউ বাঁচাতে পারবে না। কেন রে আমি সাতক্ষীরায় আসলাম।’ হঠাৎ সে হাঁটু গেড়ে বসলো প্রার্থনার ভঙ্গিতে। ডান হাতটি বাড়িয়ে দিলো বড় চেয়ারটার দিকে। ফকির যেমন কাকুতি মিনতি করে ভিক্ষা চায় তেমনি সে বললো, ‘অনেক খেসারত দিয়েছি। দয়া করে ফিরিয়ে দিন। আল্লাহ আপনাকে ভালো করবে।’ সে আরো বললো, ‘আমি মরলে অন্তত বাচ্চা কাচ্চারা কিছুদিন খেয়ে পরে বাঁচতে পারবে।’

এতক্ষণ চুপচাপ বসে মোস্তাফিজ (জাহাঙ্গীর) নাটকের দৃশ্য উপভোগ করছিল। সে লাফ দিয়ে চেয়ার ছেড়ে উঠে দাঁড়াল এবং ঝাপ দিয়ে শুকুর আলীর ফতুয়ার কলার ধরে মুখ খিস্তি করে বললো, ‘বল্, কত টাকা দিয়েছিস?’ সে মুখে না বলে বার বার ডান হাতের তর্জনী উঁচিয়ে একটা বাঁকা ভঙ্গিতে রসিকতা করে বললো, ‘বাবা আমি ধনী ছিলাম। ভাগ্যের দোষে আজ আমি পথের ফকির হয়ে গেছি।’ সেখানে বসা এক বর্ষীয়ান নেতার দিকে হাত বাড়িয়ে দিলো এবং তার কাছে টাকা ফেরত চাইলো। আমাদের বুঝতে বাকী রইলো না, কী ঘটেছে! হায়রে…

আমি করুণ দৃষ্টিতে এবার তাকালাম সেখানে বসা আলাউদ্দীন ভাইয়ের দিকে। আমি আবেগে হাউমাউ করে কাঁদলাম। আমাকে শান্ত হতে বলে তিনি উঠলেন চেয়ার ছেড়ে। শুকুর আলীর উদ্দেশ্যে তিনি বললেন, ‘চাচা আপনি ঠিক কাজটি করেছেন। বিপদে পড়লে মানুষ বাঁচতে চায়। সঠিক ত্রাণকর্তা খুঁজে পেয়েছেন।’ ভাই মোস্তাফিজকে বললেন, ‘মোস্তাফিজ জীবন বাজী রেখে অস্ত্র হাতে যুদ্ধ করে দেশ স্বাধীন করলাম। এখন এসব দেখতে হচ্ছে।’ তিনি আরও বললেন, ‘স্বাধীনতা আজ বড় বেশি বিপন্ন। আর যাই হোক এদের সাথে আর রাজনীতি করা যায় না। তুমি চলো। এন্তাজ ভাইকে বললেন, ভাই যাবেন? এন্তাজ ভাই ইতস্তত করছিলেন। আমরা শুকুর আলীকে ত্রাণ কর্তাদের হাতে ছেড়ে দিয়ে আসলাম। আসার সময় মোস্তাফিজ লম্বা একটা স্যালুট দিয়ে বলল, বিদায়। বেঁচে থাকলে রাজপথে দেখা হবে। পরবর্তীতে মোস্তাফিজ এবং আলাউদ্দীন ভাই জাসদ গঠন করে আওয়ামী লীগ ছাড়েন।

১৯৭৬ সালের ১৫ আগস্ট আমি গ্রেফতার হই। স. ম আলাউদ্দীন ভাই সাতক্ষীরার অম্লজীন নূরুল ইসলামের কাছে ২৫০ টাকা পেতেন। আমি ভাইয়ের অনুরোধে ১৫ই আগস্ট বেলা ১২টার সময় নূরুলের দোকানে গিয়েছিলাম টাকা আনতে। নূরুলের চক্রান্তে পুলিশ আমাকে গ্রেফতার করে থানায় নিয়ে যায় এবং জঘন্যভাবে আমার উপর নির্যাতন করা হয়। ওসি হুমায়ূন বলেছিল আলাউদ্দীন ভাইয়ের নাম করতে আমি বলিনি তাই আমাকে বাঁশকল দিয়ে পা ভেঙে দেওয়া হয়। আমার উপরে নির্যাতন সাতক্ষীরাবাসী কোনো দিন ভুলবে না। ঐ রাতে পুলিশ আলাউদ্দীন ভাইকে গ্রেফতার করতে যায় কিন্তু পায়নি। পেলে তাকে হত্যা করা হতো। এই মর্মে ওসির নির্দেশ ছিল।

ভাইয়ের মৃত্যুর দিন। আমি এবং তখনকার জাসদের সাধারণ সম্পাদক স. ম. সহিদার সন্ধ্যা ৭টার দিকে পত্রদূত অফিসে যাই। সেখানে অনেকক্ষণ গল্প করি। তিনি আমাকে তাঁর পত্রিকায় লেখা দিতে বলেন। আমি বলেছিলাম আমি লিখবো তবে পরিবর্তন না করে ছাপাতে হবে। তিনি কথা দিয়েছিলেন। আমরা সেখান থেকে সাড়ে ৮টায় বাড়িতে আসি। সেদিন ছিল ভীষণ দুর্যোগের রাত্রি। সকালে শুনি তিনি রাত ১০টা ২৩ মিনিটে আততায়ীর গুলিতে নিহত হয়েছেন। তার মৃত্যুর স্মৃতি চিরকাল যন্ত্রণা হয়ে থাকবে।

স. ম আলাউদ্দীন ভাইয়ের রাজনৈতিক সততা, অন্তর দৃষ্টি ও দূর দৃষ্টি, উদারতা, দানশীলতা, অন্যায়ের বিরুদ্ধে তীব্র ঘৃণা ও বিদ্রোহ, ধর্মভীরুতা, গভীর দেশপ্রেম ছিল অনুসরণীয়।

সাধারণ মানুষের দুঃখ দুর্দশা তাকে উদ্বেলিত করতো। তিনি স্বপ্ন দেখতেন একটা শোষণহীন সমাজ প্রতিষ্ঠার। তাঁর সব ভাবনা ছিল কল্যাণকর, তিনি একজন সৃজনশীল ব্যক্তি ছিলেন। তিনি বঙ্গবন্ধুর নামে একটা পেশাভিত্তিক স্কুল প্রতিষ্ঠা করেন। তিনি সৎ ব্যবসায়ী ছিলেন। ভোমরা স্থলবন্দর তিনি প্রতিষ্ঠা করেছেন। দলের নেতৃস্থানীয় অনেক নেতাই তাঁকে হিংসা করতো। তাই হয়তো তাঁর সম্ভাবনাময় অমূল্য জীবনটাই হিংসুকদের প্রতিহিংসার বেদীমূলে উৎসর্গ করতে হলো। আজও তাঁর হত্যার বিচার শেষ হলো না। বিচারে যাই হোক না কেন সাতক্ষীরাবাসী চিরকাল মনে করবে সবুর রউফ ঝড়– গংরা ও দলের নেতৃস্থানীয় নেতাদের ছত্রছায়ায় তাঁকে পৃথিবী থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

কলেজ জীবন থেকে তাঁকে আমি চিনতাম। ১৯৭১ সালে তাঁকে ভারতে দেখেছি তিনি মুক্তিযোদ্ধাদের সংগঠিত করছেন। ক্যাম্পে ক্যাম্পে যেয়ে তিনি বক্তৃতা দিতেন। প্রাদেশিক পরিষদ সদস্য হয়েও তিনি অস্ত্র হাতে পাকিস্তানিদের বিরুদ্ধে যুদ্ধ করেছেন।

এক যুগের বেশি সময় ধরে আমি তাঁর রাজনৈতিক সঙ্গী ছিলাম। খুব কাছ থেকে আমি তাঁকে দেখেছি। তাঁর প্রতি আমার গভীর শ্রদ্ধাবোধ, তাঁর কর্মময় জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র সুখকর স্মৃতিগুলো রোমন্থনে আমি হারিয়ে যাব তাঁর সামগ্রিক অস্তিত্বে।

তিনি বিস্মৃত বীর নন। একজন দেশপ্রেমিক বীর মুক্তিযোদ্ধার মৃত্যু নেই। তিনি চিরকাল বেঁচে থাকবেন সাতক্ষীরাবাসী তথা দেশবাসীর অন্তরে। তাই তিনি মৃত্যুঞ্জয়ী বীর।

তোমাকে অভিবাদন…।

লেখক : বীর মুক্তিযোদ্ধা

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!