বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কারাগারে একশত বিশ দিন

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ২:৫৮ অপরাহ্ণ

আনোয়ার হোসেন আনু

১৯৭৫ সালের ১৫ আগস্ট পরবর্তী রাজনৈতিক টালটামাল অবস্থার সময়ে ৪ নভেম্বর সন্ধ্যার দিকে সাতক্ষীরা শহরের লস্করপাড়ার একটি বাড়ি থেকে পুলিশের হাতে গ্রেফতার হলাম। তৎকালীন জাসদের গণবাহিনীর সক্রিয় সদস্য হিসেবে আমাকেসহ একই সাথে গ্রেফতারকৃত বড় ভাই হাসনে জাহিদ জজ, আব্দুর ছাত্তার ও রফিকুজ্জামান খোকনকে পরের দিন খুলনায় পাঠানো হলো ডি.এস.বি ইন্ট্রোগেশনে। ডি.এস.বি দুই দিন ধরে জিজ্ঞাসাবাদ করে বিশেষ ক্ষমতা আইনে এক মাস করে ডিটেনশন অর্ডার দিয়ে খুলনা জেলখানায় পাঠিয়ে দিল। খুলনা জেলে তখন রাজনৈতিক কারণে আটক কয়েদীদের আলাদা করে ৬নং ওয়ার্ডে রাখা হতো। সঙ্গত কারণে আমরাও ৬নং ওয়ার্ডের বাসিন্দাদের সদস্য হয়ে গেলাম।

শুরু হলো আমার জীবনের প্রথম জেল জীবন। ৬নং ওয়ার্ডের বাসিন্দার সংখ্যা তখন প্রায় দুইশ’র মতো। এর অধিকাংশই ছিল জাসদ গণবাহিনীর লোক। তাই পরিচিত অপরিচিত সবাই আমাদের অতি আন্তরিকভাবেই গ্রহণ করলো। আমরাও অতি আপন সহযোদ্ধাদের মাঝে এসে বিগত দুই-তিন দিনের কষ্টকর স্মৃতি ভুলে গেলাম। ভালোই লাগলো, জেল জীবনের প্রতি যে ভয়ভীতি পূর্ব থেকে ছিল তারও অবসান হলো। ৬নং ওয়ার্ডে সাতক্ষীরার অনেক সহযোদ্ধাদের সাথে দেখা হলো। আমাদের অতি প্রিয় চিরচঞ্চল ছোট ভাই খোরশেদকে পেয়ে আরো ভালো লাগলো। জেল জীবনের বিরক্তিকর অনুশাসনের মধ্যে অঢেল সময় রাজনৈতিক আলোচনা সমালোচনা করে সময় অতিবাহিত হতে থাকলো।

আজো সঠিক মনে আছেÑ আমার জেল জীবনের ১৫তম দিন সকালে কেস টেবিলে আলাউদ্দীন ভাইকে পেলাম। উনার মুখেই শুনলাম দুইদিন আগে উনি গ্রেফতার হয়ে আজ সকালে খুলনা জেলে এসেছেন। অবিন্যস্ত লম্বা চুলের গোলগাল চেহারার দৃঢ়চেতা এই মানুষটাকে আমাদের মাঝে পেয়ে কার কী অনুভূতি হয়েছিল জানি না। তবে আমার মধ্যে মুহূর্তেই সকল প্রকার শূন্যতা দূর হয়ে গিয়েছিল। অনেক ভাই-বোনদের সবার ছোট হিসেবে অভিভাবকের শাসন আমার জীবনে মারাত্মক প্রভাব বিস্তার করেছিল। জেল জীবনে নিঃস্বার্থ বন্ধুর অভাব না থাকলেও অভিভাবকের অভাব বোধ মাঝে মাঝে পীড়া দিত। আগেই বলে রাখা ভালো আলাউদ্দীন ভাই-ই আমাকে জাসদের রাজনীতিতে নিয়ে এসেছিলেন। তার কাছেই আমি জাসদের রাজনীতিতে হাতেখড়ি দেই। জাসদ রাজনীতির তাত্ত্বিক শিক্ষা, অল্প স্বল্প যা আমার হয়েছিল তার প্রায় সবটাই আলাউদ্দীন ভাইয়ের কাছ থেকে পেয়েছি। জেলখানার বাইরে উনি ছিলেন আমার রাজনৈতিক অভিভাবক। জেলে এসে ব্যক্তিগত অভিভাবকও হলেন। যাই হোক কেস টেবিলের আনুষ্ঠানিকতা শেষে উনি আমাদের সাথে ওয়ার্ডে এলেন। পরিচিত অপরিচিত সবাইকে বুকে জড়িয়ে আলিঙ্গন করলেন। অতি অল্প সময়ে আলাউদ্দীন ভাই সমগ্র ওয়ার্ডের সদস্যদের অভিভাবক হয়ে গেলেন।

সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য হিসেবে তাঁর রাজনৈতিক প্রজ্ঞাসহ আন্তরিক ব্যবহার, নেতৃত্ব দেওয়ার বিরল যোগ্যতাই তাকে সম্মানের স্থানে অধিষ্ঠিত করেছিল।

১২০ দিন খুলনা জেলের ওই ৬নং ওয়ার্ডে আলাউদ্দীন ভাইয়ের সাথে থেকেছি। অতি নিকট থেকে তার প্রতিটা কর্মকা- দেখেছি। জীবনের প্রতিটা মুহূর্ত কীভাবে কাজে লাগাতে হয় তা আলাউদ্দীন ভাই সঠিকভাবে জানতেন। শত প্রতিকূলতার মাঝে নিজেকে খাপ খাইয়ে চলার বিরল গুণের অধিকারী এই মানুষটি সমস্ত সময়টাকে কাজের জন্য একটা নির্দিষ্ট গ-িতে বাঁধতে পারতেন। এটা শুধু তার ব্যক্তিগত জীবনে নয়, সহকর্মীদের মধ্যেও ছড়িয়ে দিতেন। যার কারণে ৬নং ওয়ার্ডের বন্দীরা অল্প সময়ে রুটিন মাফিক চলায় অভ্যস্ত হয়েছিল। দিনের প্রতিটা মুহূর্তকে তিনি গঠনমূলক রুটিনে বেঁধে দিয়েছিলেন। পাঁচ ওয়াক্ত জামাত করে নামাজ আদায়। সকাল সন্ধ্যা রাজনৈতিক আলাপ আলোচনার ব্যবস্থা তিনি চালু করেছিলেন। এই কাজের মাঝে সবার ব্যক্তিগত সমস্যার সমাধান করার কাজও তিনি করতেন। ফলে আমরা সবাই জেল জীবনের সকল বিড়ম্বনা তার উপর ন্যস্ত করেছিলাম। অবশ্য এর জন্য তাঁকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব দিতে হয়নি। সব বিষয়ে তাঁর যোগ্যতা এবং আগ্রহই তাঁকে ওই জায়গায় দাঁড় করিয়েছিল। সহকর্মীদের সমস্ত দায়দায়িত্ব, তাদের সব ধরনের কাজের দায়িত্ব নিজ কাঁধে তুলে নিয়ে আলাউদ্দীন ভাই নির্মল আনন্দ পেতেন। প্রাত্যহিক কেস টেবিলে তিনিই সবার জন্য কথা বলতেন। অবলম্বনীয় যুক্তি দ্বারাই তিনি সমস্যার সমাধান দিতে পারতেন বলেই জেল কর্তৃপক্ষ তাঁকে সমীহ করতো। ভয় পেতো তাঁর ব্যক্তিত্বকে। নিরহংকার, হাসিখুশী খোলামেলা এই মানুষটা অন্যায়ের বিরুদ্ধে যে কতটা দৃঢ় আপোষহীন হতে পারতেন তা প্রত্যক্ষ না করলে বোঝা যায় না। তাঁর সাথের ১২০ দিনের জেল জীবনের শেষ দিকে ধুলাবালি মিশ্রিত খাদ্য পরিবেশনের কারণে তারই নির্দেশে আমরা অনশন করলাম। দীর্ঘ ৪ দিনব্যাপী অনশনের সময় আমরা অন্য এক আলাউদ্দীনকে আবিষ্কার করেছিলাম। আন্দোলনের প্রশ্নে আপোষহীন দৃঢ় আর অনশন ক্লান্ত সহকর্মীদের বেলায় স্নেহাস্ত কোমল, অনশনের ক্লান্তি তাকে স্পর্শ করেছিল কিনা তা আমরা বুঝতে পারিনি বা তিনি আচরণ দিয়ে বুঝতে দেননি। তা আমরা আজও জানতে পারিনি। তিনি ওই সময়টা সম্পূর্ণভাবে কাটিয়েছিলেন অন্যদের সেবা আর উৎসাহ দিয়ে।

জেল আইনে অনশন করা হলো সবচেয়ে বড় অপরাধ। এতে কারা কর্তৃপক্ষের মারাত্মক শাস্তি হতে পারে। শাস্তি হতে পারে অনশনকারীদের। অনশন বন্ধ করতে কারা কর্তৃপক্ষ তাই সব ধরনের কাজ করে। ভয়, ভীতি, বিভেদ সৃষ্টিসহ অমানুষিক নির্যাতন সবই করে তারা। এখানেও তার ব্যতিক্রম হয়নি। খুলনা জেল কর্তৃপক্ষ অনশন ভাঙাতে সকল প্রকার প্রচেষ্টা চালিয়েছিল। তবে আলাউদ্দীন ভাইয়ের দৃঢ়তা, তাঁর প্রজ্ঞার কারণেই আমরা দাবি আদায় করেছিলাম সত্য, তবে আমরা আর এক সাথে থাকতে পারিনি। জেল কর্তৃপক্ষ রাজবন্দীদের জন্য আলাদা থাকার ব্যবস্থা করেছিলেন। ৬নং ওয়ার্ডের রাজবন্দীদের বিভিন্ন ওয়ার্ডে নেওয়া হলো। আর আলাউদ্দীন ভাইসহ কয়েকজনকে অন্য জেলে বদলী করা হলো। আলাউদ্দীন ভাই ১২০ দিন খুলনা জেলে কাটিয়ে আমাদেরকে শূন্যতার মধ্যে রেখে বদলী হলেন যশোর জেলে। আমি রয়ে গেলাম খুলনা জেলে সাধারণ কয়েদীদের সাথে। আলাউদ্দীন ভাই চলে যাওয়ার পরপরই শুরু হলো কারা কর্তৃপক্ষের অত্যাচার। বিভিন্ন ওয়ার্ডে বিচ্ছিন্ন হয়ে থাকার কারণে আমরা এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে পারিনি। এর আরো প্রায় ৬ মাস পর আমি মুক্ত হয়েছিলাম। মুক্তি পাওয়ার আগ পর্যন্ত প্রতিটা ঘটনায় আলাউদ্দীন ভাই আমাদের স্মরণে আসতো। বুঝতে পেরেছিলাম চারটা মাস আমরা কতো বড় মহীরুহের ছায়ায় ছিলাম। বটবৃক্ষের ন্যায় চারটা মাস আলাউদ্দীন ভাই আমাদের ছায়া দিয়ে রেখেছিল। তাঁর অবর্তমানে অনেক অহেতুক অত্যাচার সইতে হয়েছে। প্রতিবাদ করে মুখ বুজে সহ্য করেছি সবটাই।

দীর্ঘ দশ মাস পরে জেল থেকে ফিরে আলাউদ্দীন ভাইকে পেয়েছিলাম। আমার মুক্তির কয়েকদিন আগে আলাউদ্দীন ভাই মুক্তি পেয়েছিলেন। তারপর রাজনীতিতে অনেক উত্থান-পতন হয়েছে। জাসদ ভেঙেছে। আলাউদ্দীন ভাই আওয়ামী লীগে যোগ দিয়েছেন। আমিও রাজনীতিতে অনেকদিন নিষ্ক্রিয় থেকে জাতীয় পার্টিতে নাম লিখিয়েছি। ব্যবসা শুরু করে সংসারী হয়েছি। তারপরও আলাউদ্দীন ভাইয়ের সাথে সম্পর্কের কোনো পরিবর্তন হয়নি। অতীতের রাজনৈতিক সম্পর্ক ব্যবসায়িক সম্পর্ক সামাজিক সম্পর্কে আরো দৃঢ় হয়েছিল। আলাউদ্দীন ভাই আমার প্রতিবেশী হওয়াতে আমার জীবন যেন আলাউদ্দিন ভাইয়ের জীবনের সাথে বিভিন্ন প্রেক্ষিতে বাঁধা পড়েছিল। হয়তো এই বন্ধন নিয়েই জীবনের শেষ দিনটা পার করতে পারতাম যদি না নিষ্ঠুর ঘাতক ১৯ জুন রাতে তার জীবন প্রদীপ নিভিয়ে না দিত।

(ফিরবে না আর স. ম আলাউদ্দিন, সাতক্ষীরা চেম্বার অব কমার্স, স্মরণিকা ১৯৯৬)

লেখক : প্রয়াত।

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!