বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স্মৃতিতে অমলিন স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:৫৬ অপরাহ্ণ

নারায়ণ সাধু

১৯৭০ সাল। পূর্ব পাকিস্তান তথা সমগ্র পাকিস্তানে গণতান্ত্রিক অধিকার অর্জনে সাধারণ নির্বাচন ঘোষিত হলো। পূর্ব বাংলার দামাল ছেলেদের অকুতোভয় আন্দোলনে, ৬ দফা, ১১ দফা বাস্তবায়নে যখন সমগ্র পূর্ব বাংলা অগ্নিঝরা দাবানলের মতো দাউ দাউ করে জ¦লছে, যখন প্রবল জনস্রােত ভাসিয়ে নিয়ে যাচ্ছে পাকিস্তানের মনসদ, তখন জেনারেল ইয়াহিয়া খাঁন প্রেসিডেন্ট আইয়ুব খাঁনকে সরিয়ে নিজে প্রেসিডেন্ট হয়ে ঘোষণা দিলেন সাধারণ নির্বাচনের।

সেই নির্বাচনে দু’টি ধাপ ছিল- মেম্বার অব ন্যাশনাল অ্যাসেম্বলি (এমএনএ) এবং মেম্বার অব প্রভেন্সিয়াল অ্যাসেম্বলি (এমপিএ)। তালা ও কলরোয়া নিয়ে আমাদের এমএনএ এবং তালায় একজন ও কলারোয়ায় একজন করে মোট দুই জন এমপিএ আমরা পেয়েছিলাম। আমরা পেয়েছিলাম জনাব সালাউদ্দীন ইউসুফ সাহেব এবং স. ম আলাউদ্দীন সাহেবকে।

সালাউদ্দীন ইউসুফ তালা-কলারোয়া থেকে এবং স. ম আলাউদ্দীন তালা থেকে মনোনীত হলেন নির্বাচনে অংশগ্রহণ করার জন্য।

আলাউদ্দীন সাহেব তখন জালালপুর হাইস্কুলের হেড মাস্টার। মধ্যবিত্ত কৃষক পরিবারের সন্তান। নির্বাচনে খরচ করার মতো যথেষ্ট অর্থ তার ছিল না। অবশ্য প্রয়োজনও ছিল না। কারণ তখনকার নির্বাচন বর্তমান দিনের নির্বাচনের মতো নয়। তখন দল থেকে মনোনয়ন দিলে স্বতঃস্ফূর্তভাবে সবাই তাঁর পেছনে কাজ করতেন ভোটে জয়লাভ করার জন্য।

তখন অবশ্য পূর্ব পাকিস্তানে অনেক দল ছিল না নির্বাচন করার জন্য। হাতে গোনা কয়েকটি-আওয়ামী লীগ, ন্যাশনাল আওয়ামী পার্টি, মুসলিম লীগ, পিপল্স পার্টি ইত্যাদি কয়েকটা দল ছিল। বাম দল বা অন্যান্য দল যা ছিল তাদের জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করার মতো শক্তি তখনও তৈরি হয়নি।

যাই হোক আলাউদ্দীন সাহেবের একটা নির্বাচনী অফিস ছিল পাটকেলঘাটার মফিদুল সাহেবের ঘরে। যে ঘরের দরজা খোলা, জনগণকে চা, বিড়ি দেবার দায়িত্ব অনেকটাই ছিল আমার উপর। আমি তখন এসএসসি পরীক্ষার্থী। কিন্তু আলাউদ্দীন সাহেবের সাথে আমার খুবই সখ্য। আমাকে কোনো দিন তুই ছাড়া তুমি বলেননি। নিজের ছোট ভাইয়ের মতো আমাকে দেখতেন এবং আমার উপর দায়িত্ব দিয়ে নিশ্চিন্ত থাকতেন।

যথা সময়ে নির্বাচন হলো। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ নিরঙ্কুশ জয়লাভ করলো, কিন্তু মন্ত্রিপরিষদ গঠন করা হলো না। শুরু হলো ষড়যন্ত্র, শুরু হলো হত্যা, অত্যাচার, জ¦ালাও পোড়াও, সব শেষ করে দাও নীতি। বঙ্গবন্ধু শেখ মুজিবের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমে মুক্তিযুদ্ধ বা স্বাধীনতা যুদ্ধের দামামা বেঁজে উঠলো।

তারপরের ইতিহাস সবার জানা। দীর্ঘ নয় মাস যুদ্ধ করে বহু প্রাণের বিনিময়ে, বহু মা বোনের সম্ভ্রমহানির মধ্য দিয়ে অর্জিত হলো স্বাধীন বাংলাদেশ। স্বাধীন মানচিত্র, জাতীয় সংগীত সংবিধান ইত্যাদি নিয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে বাংলাদেশের পথচলা শুরু হলো।

সদ্য স্বাধীনতাপ্রাপ্ত, যুদ্ধ বিধ্বস্ত দেশে, অর্থনৈতিকভাবে পঙ্গু আর পাকিস্তানিদের শোষণে কঙ্কালসার দেহ নিয়ে হাঁটি হাঁটি পা পা করে বাংলাদেশ পথ চলা শুরু করলো। এই পথচলার ধারাবাহিকতায় ১৯৭৩ সালে স্বাধীন বাংলাদেশে প্রথম গণতান্ত্রিক অধিকার অর্জনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। তখন অবশ্য আরও কিছু দল নির্বাচনে অংশগ্রহণ করেছিল। ইতোমধ্যে আ. স. ম আব্দুর রব ও মেজর জলিলের নেতৃত্বে জাসদ নামে জাতীয় সমাজতান্ত্রিক দল আত্মপ্রকাশ করেছে এবং নির্বাচনে অংশগ্রহণও করেছিল।

১৯৭৩ সালের নির্বাচনে কোনো প্রাদেশিক পরিষদ ছিল না। তাই আমাদের সাতক্ষীরা মহকুমার ৫টি আসনে সংসদ সদস্য নির্বাচনের জন্যে সিদ্ধান্ত হলো। তালা-কলারোয়া, সাতক্ষীরা সদর, কালিগঞ্জ-দেবহাটা, শ্যামনগর এবং আশাশুনি এই পাঁচটি আসনে নির্বাচন হবে। সৈয়দ কামাল বখত সাকী তালা-কলারোয়ার জন্য মনোনয়ন পেলেন এবং নির্বাচিত হলেন। আর সালাউদ্দীন ইউসুফকে নেয়া হলো ডুমুরিয়া-ফুলতলা আসনে। দেশ স্বাধীনের পর আলাউদ্দীন সাহেব জাসদে যোগদান করলেন। অল্প কিছুদিন তিনি জাসদে ছিলেন। তারপর আবার ফিরে এসেছিলেন নিজদলে, নিজ জায়গায়, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদে।

এসময় ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান সাহেব রাজনীতিতে প্রবেশ করতে ইচ্ছা করলেন। তিনি আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাছ প্রতীক নিয়ে নির্বাচন করেছিলেন। যাই হোক তারপর তো হৃদয় বিদারক ঘটনা ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘটে গেল বাংলার ভাগ্যাকাশে। শহিদ হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। শহিদ হলো গণতন্ত্র। তমসার অন্ধকারে নিমজ্জিত হলো মুক্তিযুদ্ধের বিজয়গাথা। শুরু হলো সামরিক শাসন। পাকিস্তানি কায়দায় জনগণের মৌলিক অধিকার কেড়ে নেওয়া হলো। সংবিধান মুখ থুবড়ে পড়লো। যদিও ১৯৮২ সালে পট পরিবর্তন হলো তথাপি সে ছিল মুদ্রার এপিঠ-ওপিঠ। সেনা সরকার প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মৃত্যুর পর আর এক সেনাপ্রধান জেনারেল এরশাদ ক্ষমতার মসনদে বসলেন। যখন জিয়াউর রহমান ক্ষমতায় ছিলেন তখন নতুন রাজনৈতিক দল বিএনপি জন্ম দিয়েছিলেন, সেই মতো যখন এরশাদ ক্ষমতায় ছিলেন তখন তিনিও নতুন রাজনৈতিক দল জাতীয় পার্টি সৃষ্টি করে তার মাধ্যমে নিজের রাষ্ট্র ক্ষমতা ধরে রাখার চেষ্টা করলেন। যদিও তা সফল হয়নি। ১৯৮৯ সালের প্রবল গণআন্দোলনে তিনি ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছিলেন।

১৯৯০ সালের শেষের দিকে সাধারণ নির্বাচন হলো গণতান্ত্রিকভাবে। সে নির্বাচনে ৩৮ ভাগ ভোট পেয়েও আওয়ামী লীগ সরকার গঠন করতে পারেনি। মাত্র ৩১ ভাগ ভোট পেয়ে বিএনপি সরকার গঠন করলো।

এই সময় দলের ব্যর্থতার কারণ খুঁজতে তৃণমূল পর্যায়ে সংগঠনকে সাংগঠনিক করার জন্য শেখ হাসিনার নেতৃত্বে সমস্ত জেলা কমিটি উপজেলা কমিটি ঢেলে সাজানো হলো। আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আব্দুল জলিলের মাধ্যমে সাতক্ষীরা জেলা ও তালা উপজেলা আওয়ামী লীগকে পুনঃগঠন করা হলো। সে সময় স. ম আলাউদ্দীন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদ ছেড়ে দিয়ে তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি হলেন। আমাকে বানালেন সরুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সেক্রেটারি। সাকী সাহেবের চেষ্টাতে শেখ নুরুল ইসলামকে বানানো হলো তালা উপজেলা আওয়ামী লীগের সেক্রেটারি। এভাবেই ’৯১ থেকে ’৯৬ পার হলো। এলো নতুন নির্বাচন। এতে আওয়ামী লীগ জয়লাভ করলো এবং সরকার গঠন করলো। এরই মধ্যে ১৯৯৬ সালের ১৯ জুন কুচক্রী মহলের মদদে কতিপয় দুষ্কৃতিকারী দৈনিক পত্রদূত পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনকে তাঁরই পত্রিকা অফিসে গুলি করে নির্মমভাবে হত্যা করলো। শহিদ হলেন তিনি। থেমে গেল সাতক্ষীরার উন্নয়নের রূপকারের সকল প্রচেষ্টা। যার বিচার হয়নি আজও। এতিম পরিবার এবং সন্তানদের সান্ত¡না দেবার-সহযোগিতা করার কোনো উদ্যোগ পর্যাপ্ত রূপে গৃহিত হয়নি। আজও তাদের হা-হা-কা-র থামেনি। আজও পথ চাওয়া শেষ হয়নি। জানি না কবে তারা ন্যায় বিচার পাবে। কবে এই পথ চাওয়া শেষ হবে!

লেখক : কবি ও ব্যবসায়ী

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!