রবিবার , ১১ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ঈদুল আজহার সম্ভাব্য তারিখ জানালেন জ্যোতির্বিদরা

প্রতিবেদক
admin
জুন ১১, ২০২৩ ৭:৩৮ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: ঈদুল ফিতরের পর মুসলিমদের দ্বিতীয় বড় উৎসব ঈদুল আজহার সময় ঘনিয়ে এসেছে। এ বছর কবে ত্যাগ ও মহিমার কোরবানির ঈদ হতে পারে— সেটির সম্ভাব্য তারিখ গণনা করেছেন জ্যোতির্বিদরা।

জ্যোতির্বিদ্যা-সংক্রান্ত তথ্যে বলা হয়েছে, বিশ্বের বেশিরভাগ মুসলিম দেশ আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার চেষ্টা করবে। এদিন আরবী বছরের ১১তম মাস জিলকদের ২৯তম দিন থাকবে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস রোববার (১১ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে, জ্যোতির্বিদরা জানিয়েছেন, আগামী ১৮ জুন জিলহজ মাসের চাঁদ দেখার বিষয়টি কষ্টসাধ্য হবে। বিশেষ করে ইসলামিক বিশ্বের মধ্যাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় দেশগুলোতে খালি চোখ এবং টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখাও কঠিন হবে।

তবে জ্যোতির্বিদদের গণনা অনুযায়ী, বিশ্বের অনেক দেশে ১৯ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ধরা হবে। ফলে আশা করা হচ্ছে, আরাফাহর দিন পড়বে ২৭ জুন এবং ঈদুল আজহার প্রথম দিন পড়বে ২৮ জুন।

চাঁদের অবস্থান

১৮ জুন, ২০২৩ তারিখে আরব ও মুসলিম বিশ্বের দেশগুলোর বড় শহরে চাঁদ দেখার সম্ভাবনা কেমন থাকবে সেটিও জানিয়েছেন জ্যোতির্বিদরা।

জাকার্তা, ইন্দোনেশিয়া: আগামী ১৮ জুন জাকার্তায় সূর্যাস্তের ৭ মিনিট পর চাঁদও অস্ত যাবে। তখন চাঁদের বয়স থাকবে সাড়ে ৬ ঘণ্টা। ফলে টেলিস্কোপ দিয়েও এদিন জাকার্তায় চাঁদ দেখা যাবে না।

আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত: সূর্যাস্তের ২৯ মিনিট পর আবুধাবির আকাশে চাঁদ অস্ত যাবে। তখন এটির বয়স থাকবে ১২ দশমিক ৪ ঘণ্টা। জাকার্তার মতো আবুধাবিতেও টেলিস্কোপ দিয়ে চাঁদ দেখা যাবে না।

রিয়াদ, সৌদি আরব: সৌদির রাজধানী রিয়াদে সূর্যাস্তের ৩১ মিনিট পর চাঁদ ডুবে যাবে। তখন চাঁদটির বয়স থাকবে ১৩ ঘণ্টা। তবে টেলিস্কোপের মাধ্যমে আকাশ পুরোপুরি পরিষ্কার থাকা সাপেক্ষে চাঁদ দেখা যেতে পারে।

জেরুজালেম, ফিলিস্তিন: সূর্যাস্তের ৩৭ মিনিট পর জেরুজালেমে চাঁদ অস্ত যাবে। এটির বয়স থাকবে ১৩ দশমিক ৮ ঘণ্টা। তবে টেলিস্কোপেও এ শহরে চাঁদ দেখা কঠিন হবে।

কায়রো, মিসর: আফ্রিকার দেশ মিসরের রাজধানী কায়রোতে আগামী ১৮ জুন সূর্যাস্তের ৩৬ মিনিট পর চাঁদও মিলিয়ে যাবে। তখন এটির বয়স থাকবে ১৪ ঘণ্টা। জেরুজালেমের মতো কায়রোতেও চাঁদ দেখার জন্য টেলিস্কোপ এবং পরিষ্কার আকাশের প্রয়োজন হবে।

রাবাত, মরক্কো: রাবাতে সূর্যাস্তের ৪৪ মিনিট পর চাঁদ অস্ত যাবে। চাঁদটির বয়স তখন থাকবে ১৬ ঘণ্টা ২ মিনিট। রাবাতে টেলিস্কোপ দিয়ে সহজেই চাঁদ দেখার সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশে কবে ঈদ?

সংবাদমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে এখনো চাঁদ দেখার ওপর নির্ভর করে ঈদুল আজহা উদযাপন করা হয়। এসব দেশ নিজেদের চাঁদ দেখা কমিটি বা সংস্থা রয়েছে।

যেগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, ভারত, পাকিস্তান, ইরান, ওমান, মরক্কো, তুরস্ক এবং আফ্রিকার বেশিরভাগ মুসলিম সংখ্যালঘু দেশ।

ইসলামিক বিশ্বের পূর্ব দিকে আগামী ১৮ জুন কোনোভাবেই চাঁদ দেখা সম্ভব নয় এবং ইসলামিক বিশ্বেও এদিন খালি চোখে চাঁদ দেখা যাবে না।

তাই ধারণা করা হচ্ছে উপরোক্ত দেশগুলোতে ২০ জুনকে জিলহজ মাসের প্রথম দিন হিসেবে ঘোষণা করা হবে এবং ঈদুল আজহা উদযাপিত হবে ২৯ জুন।

এদিকে ঈদের চাঁদ কবে উঠবে বা ঈদ কবে হবে সেটি এখনো নিশ্চিত না হলেও মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে ইতোমধ্যেই ঈদের ছুটি ঘোষণা করা হয়েছে। ঈদ উপলক্ষ্যে দেশটির সাধারণ মানুষ ২৭ থেকে ৩০ জুন শুক্রবার পর্যন্ত ছুটি পাবেন। ঈদের ছুটি শেষ হওয়ার পরই শনিবার ও রোববার দেশটিতে সাপ্তাহিক ছুটি থাকবে। ফলে ঈদে ৬ দিনের লম্বা ছুটি পেতে যাচ্ছেন আরব আমিরাতের বাসিন্দারা।

সূত্র: খালিজ টাইমস

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

ভারতে অবতরণের সময় মিয়ানমারের সামরিক বিমান বিধ্বস্ত

আইন প্রণয়নের মতামত: ধর্মীয় অবমাননায় সর্বোচ্চ শাস্তি, অপরাধ জামিন অযোগ্য

শাহরুখ খানকে নিয়ে যে মন্তব্য করলেন প্রীতি

স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ১০ ব্যক্তি-প্রতিষ্ঠান

সাংবাদিক ফারজানা মিথিলাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োগ

সাতক্ষীরায় অতিরিক্ত মূল্যে গ্যাস বিক্রি: ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

কালিগঞ্জে মেহেদী স্মার্ট এগ্রোর কার্যক্রম পরিদর্শনে কৃষি মন্ত্রণালয়ের প্রতিনিধি দল

৮ দল নিয়ে এ বছরই হবে নতুন টি-টোয়েন্টি লিগ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি আজ 

কাউন্টি খেলার প্রস্তাব পেলেও জাতীয় দল আগে মিরাজের কাছে

error: Content is protected !!