মঙ্গলবার , ২০ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জাবির ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

প্রতিবেদক
admin
জুন ২০, ২০২৩ ১০:৫২ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) সকাল ৯টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়।
বিকেল ৪টা ৪০ মিনিটে ষষ্ঠ শিফটের মধ্য দিয়ে তৃতীয় দিনের পরীক্ষা শেষ হবে।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, এ বছর ১ হাজার ৮৪৪টি আসনের বিপরীতে লড়াই করবে ২ লাখ ৪৯ হাজার ৮৫৭ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বে ১৩৬ জন।

তবে তৃতীয় দিনে অনুষ্ঠিত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৪৪৬টি আসনে আবেদনকারীর সংখ্যা ৬১ হাজার ৮৬৪ জন। সেই হিসেবে ‘এ’ ইউনিটে প্রতি আসনে লড়াই করছে ১৩৯ জন শিক্ষার্থী।

এ বিষয়ে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমেদ বলেন, ‘এ’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়েছে। উপস্থিতির হার ‘এ’ ইউনিটের সব শিফটের পরীক্ষা শেষে জানাতে পারব। তবে উপস্থিতির পরিমাণ বেশ ভালো। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এবারের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী বুধবার (২১ জুন) ও বৃহস্পতিবার (২২ জুন) দুদিনে জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘ডি’ ইউনিটের আসন সংখ্যা ৩১০টি। আবেদনকারীর সংখ্যা ৭৬ হাজার ৬৪ জন।

এর আগে গত রোববার ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ), নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ অধিভুক্ত ‘সি’১ ইউনিট এবং কলা ও মানবিক অনুষদ, বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়া গত সোমবার সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!