বৃহস্পতিবার , ২০ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি খালেক মন্ডলের মৃত্যু

প্রতিবেদক
the editors
জুলাই ২০, ২০২৩ ৭:১৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: মানবতা বিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি, সাতক্ষীরা জেলা জামায়াতের সাবেক আমির ও সাবেক সংসদ সদস্য মাওলানা আব্দুল খালেকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) বিকাল ৫টা ৪৫ মিনিটে কারা হেফাজতে খুলনায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এর আগে সাতক্ষীরা জেলা কারাগারে থাকা অবস্থায় গত ৭ জুলাই তিনি ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন। তখন তাকে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সম্প্রতি অবস্থার অবনতি হলে তাকে খুলনায় স্থানান্তর করা হয় বলে সাতক্ষীরা জেলা কারাগার সূত্র নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ মার্চ মানবতাবিরোধী অপরাধে সাতক্ষীরা জেলা জামায়াতের সাবেক আমির ও সাবেক সংসদ সদস্য আব্দুল খালেক মন্ডলকে মৃত্যুদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মুক্তিযুদ্ধের সময় খালেক মন্ডল সাতক্ষীরায় রাজকার বাহিনীর সংগঠক ছিলেন।

মহান মুক্তিযুদ্ধের সময় পাঁচ ব্যক্তিকে গলা কেটে হত্যা ও বেয়োনেট দিয়ে খুঁচিয়ে হত্যার অভিযোগে সাতক্ষীরা সদর আসনের জামায়াতের সাবেক এমপি আব্দুল খালেক মন্ডলসহ নয়জনের বিরুদ্ধে ২০০৯ সালের ২ জুলাই মামলা দায়ের হয়। মামলা করেন সাতক্ষীরা সদর উপজেলার শিমুলবাড়িয়া গ্রামের শহীদ রুস্তম আলী গাজীর ছেলে নজরুল ইসলাম গাজী। পরে মামলাটি আন্তর্জাতিক ট্রাইব্যুনালে পাঠানো হয়।

এরপর ২০১৫ সালের ১৬ জুন ভোরে সাতক্ষীরা সদর উপজেলার খলিলনগর মহিলা মাদ্রাসায় বৈঠকের সময় জামায়াত নেতা খালেক মন্ডলকে গ্রেপ্তার করে পুলিশ। সাতক্ষীরায় হওয়া মানবতাবিরোধী অপরাধের তিনটি মামলার মধ্যে শহীদ মোস্তফা গাজী হত্যা মামলায় এই জল্লাদকে গ্রেপ্তার দেখানো হয়। এরপর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা যুদ্ধাপরাধীদের বিষয়ে জানতে ২০১৫ সালের ৭ আগস্ট তদন্তে নামে, যা চলে ২০১৭ সালে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

পরে ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি খালেক মন্ডল, রোকনুজ্জামান, আব্দুল্লাহ আল বাকী এবং জহিরুল ইসলাম ওরফে টিক্কার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দেয় ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। সেখানে মোট ৩৩ জনকে সাক্ষী করা হয়েছিল যাদের মধ্যে ১৭ জনের সাক্ষ্য শুনেছে ট্রাইব্যুনাল।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!