সোমবার , ২৪ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পানির অভাবে পাট জাগ দেয়া নিয়ে দুশ্চিন্তায় কৃষক

প্রতিবেদক
the editors
জুলাই ২৪, ২০২৩ ৩:২৩ অপরাহ্ণ

মেহেদী হাসান শিমুল: ঋতু পরিক্রমায় চলছে বর্ষাকাল। কিন্তু বর্ষার রূপ আকাশে ঘন কালো মেঘ, ঝমঝম বৃষ্টি নেই। মাঝেমধ্যে বৃষ্টি হলেও এখন পর্যন্ত খালবিলে পানি আসেনি, ভরেনি নদনদী। এরই মধ্যে কৃষকরা নতুন পাট কাটা শুরু করেছে। কিন্তু পানির অভাবে পাট জাগ দেওয়া নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন সাতক্ষীরার পাটচাষিরা।

বাংলাদেশের প্রতিটি জেলার মত সাতক্ষীরাতেও সোনালী আশ পাটের আবাদ করে কৃষকরা। সাতক্ষীরায় এ বছর পাটের আবাদ ভালো হয়েছে। বর্ষার ভরা মৌসুমেও পর্যাপ্ত বৃষ্টি না হওয়াসহ পানি খাল-বিলে না ওঠায় চরম বিপাকে পড়েছেন তারা। তাই বাধ্য হয়ে আশপাশের ক্ষুদ্র জলাশয়, ডোবা ও পুকুরে পাট জাগ দিতে হচ্ছে তাদের। এতে স্বাভাবিক খরচের চেয়ে বেশি খরচ হওয়াসহ পাটের গুণগত মান কমে যাচ্ছে। আর পাটের শুভ্রবর্ণ বদলে কালো রং ধারণ করছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, এ বছর জেলায় ১১ হাজার ৮৫৩ হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। এবার ৮৮,৮৯৭.৫ মেট্রিক টন পাট উৎপাদনের আশা করেছেন সংশ্লিষ্টরা।

সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহরের পাটচাষি সাদ্দাম হোসেন জানান, আমি ১ একর জমিতে পাট চাষ করেছি। পাট চাষ করতে আমার ৩০ হাজার টাকার বেশি খরচ হয়েছে। পাট জাগ দিতে গিয়ে চিন্তায় পড়েছি। কারণ এ বছর পর্যন্ত বৃষ্টি না হওয়ায় পুকুর, ডোবা, নালায় পানি না থাকায় সনাতন পদ্ধতিতে পাট জাগ দিতে গিয়ে বিপাকে পড়তে হয়েছে।

কৃষকরা আরও জানান, এ বছর রোগবালাই খুব একটা না থাকায় পাটের ফলন ভালো হয়েছে। আবার দামও গত বছরের চেয়ে বেশি। এতে পাট চাষে লাভের আশা দেখছেন তারা। তবে বৃষ্টি না হওয়ায় খাল-বিলসহ বিভিন্ন ডোবা ও নালায় পর্যাপ্ত পানি নেই। এ কারণে কৃষকরা পাট কাটতে পারছেন না। অনেকেই আবার ভারী বৃষ্টিপাতে বিভিন্ন ডোবা-নালা পানিতে ভরাটের আশায় পাট কাটা শুরু করেছেন। কিন্তু কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা না পেয়ে পানির অভাবে পাট জাগ দিতে পারছেন না।

এদিকে অনেকে বাধ্য হয়ে শ্যালো মেশিন ও মোটর দিয়ে ডোবা-নালায় পানি তুলে পাট জাগ দিচ্ছেন। এতে তাদের বাড়তি টাকা গুণতে হচ্ছে। আবার অনেকে খাল-বিলে ও জলাশয়ে সামান্য জমাট বাঁধা পানিতে পাট-জাগ দিচ্ছেন। এ অবস্থায় ভালো ফলন হলেও লোকসান গুণতে হবে বলে আশঙ্কা করছেন কৃষকরা।

সাতক্ষীরা উপজেলার ধুলিহর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের কৃষক নজরুল ইসলাম জানান, পানির অভাবে পাট জাগ দিতে না পারার কারণে বৃষ্টির জন্য জমিতেই রেখে দিয়েছি।

কৃষি অফিসের তথ্য মতে, জেলার উৎপাদিত পাটের অর্ধেক কাটার উপযোগী হয়েছে এবং বাকি পাট ১৫-২০ দিন পর কাটার উপযোগী হবে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ মো. সাইফুল ইসলাম জানান, এ বছর বৃষ্টি কম হওয়ায় খালে-বিলে পর্যাপ্ত পানি নেই। তাই কৃষকরা পাট জাগ দেওয়া নিয়ে কিছুটা সমস্যায় পড়েছেন। পাট চাষের উপকারিতা হচ্ছে যে পাটের ঝরে পড়া পাতা জমিতে পচে জৈব সার তৈরি হয়। ফলে জমির উর্বরতা বেড়ে যায়। পরবর্তীতে যে কোনো ফসল করলে তার ভালো ফলন ভালো পাওয়া যায়।

তিনি আরও বলেন, জমি থেকে অনেক দূরে বহন করে নিয়ে পাট জাগে ফেলতে হচ্ছে। এতে করে পাট উৎপাদনে খরচ বেড়ে যাচ্ছে। কিন্তু পাটের ন্যায্য দাম পেলে চাষিদের লোকসান গুণতে হবে না।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!