রবিবার , ২৪ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগ অবহিতকরণে ক্যাম্পেইন

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২৪, ২০২৩ ৭:১৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরার শ্যামনগরে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগ বিষয়ে অবহিতকরণ ক্যাম্পেইন পরিচালিত হয়েছে।
রবিবার (২৪ সেপ্টেম্বর) বৈশ্বিক জলবায়ু কর্ম সপ্তাহ ২০২৩ উপলক্ষে বেসরকারি সংস্থা বারসিক’র সহায়তায় এবং কোস্টাল ইয়ুথ নেটওয়ার্ক, উপকূলীয় শিক্ষা ও বৈচিত্র্য সুরক্ষা উন্নয়ন সংস্থা (সিডিও) এবং সুন্দরবন স্টুডেন্ট সলিডারিটি টিমের যৌথ আয়োজনে কাশিমাড়ি আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে এই ক্যাম্পেইন পরিচালিত হয়।
প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে ৩ শতাধিক শিক্ষার্থী, শিক্ষক, উন্নয়ন কর্মী ও স্থানীয় যুবরা এই ক্যাম্পেইনে অংশ নেন। ক্যাম্পেইনে স্কুল শিক্ষার্থীরা ১৯৮৮ সালের ঝড়, ২০০৭ সালের সিডর, ২০০৯ সালের আইলা, ২০১৩ সালের মহাসেন, ২০১৫ সালের কোমেন, ২০১৬ সালের রোযানু, ২০১৭ সালের মোরা, ২০১৯ সালের ফণী ও বুলবুল, ২০২০ সালের আম্ফান ও কোভিড-১৯, ২০২১ সালের জাওয়াদ ও ২০২২ সালের ঘূর্ণিঝড় সিত্রাংসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের তথ্য তুলে ধরেন।
তারা বলেন, প্রাকৃতিক দুর্যোগ আমাদের সহায় সম্বল বারবার কেড়ে নিচ্ছে। আমরা নিঃস্ব হয়ে যাচ্ছি। বছরে ঘুরে ফিরে নানা দুর্যোগ আঘাত হানছে। এ কারণে অর্থনৈতিক সংকট তৈরি হচ্ছে। আর এর জন্য দায়ী জলবায়ু পরিবর্তন।
যুবরা আরো বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে যেমন গোটা বিশ্ব হুমকির মুখে, তেমন বাংলাদেশ রয়েছে সবচেয়ে ঝুঁকিতে। আর বাংলাদেশের মধ্যে সবচেয় বিপদাপন্ন হলো শ্যামনগর উপকূল। আমরা জলবায়ু সুবিচার চাই। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহকে ক্ষতিপূরণে বাধ্য করতে হবে। একই সাথে বিশ্ব সংকট মোকাবেলায় তরুণদের জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণে সম্পৃক্ত করতে হবে।
ক্যাম্পেইনে অংশ নেন উপজেলা জনসংগঠন সমন্বয় কমিটির সভাপতি শেখ সিরাজুল ইসলাম, বারসিকের বরসা, সিডিও ইয়ুথ টিমের হাফিজুর রহমান, আনিছুর রহমান মিলন, সিওয়াইএন’র সভাপতি রাইসুল ইসলাম, এসএসএসটির সাইদুল ইসলাম প্রমুখ।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!