মঙ্গলবার , ২৫ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

‘নিখোঁজ’ পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে সরিয়ে দিল চীন

প্রতিবেদক
admin
জুলাই ২৫, ২০২৩ ৬:২৯ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে অপসারণ করেছে চীন। এই পদে নিয়োগের কয়েক মাসের মধ্যেই তাকে সরিয়ে নেওয়া হলো।

আপাতত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব সামলাবেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও কমিউনিস্ট পার্টির বিদেশ বিষয়ক প্রধান ওয়াং ই। খবর বিবিসি।

প্রকাশ্য অবস্থান থেকে কিনের অনুপস্থিতি ক্রমেই দীর্ঘ হচ্ছিল, প্রায় মাসখানেক তাকে জনসম্মুখে দেখা না যাওয়ায় বিভিন্ন ধরনের জল্পনা তৈরি হচ্ছিল। বিশ্ব গণমাধ্যমেও চীনের পররাষ্ট্রমন্ত্রী ‘নিখোঁজ’ হওয়ার সংবাদ প্রকাশ করা হচ্ছিল। কারণ চীনে কোনো ধরনের ব্যাখ্যা ছাড়াই উচ্চ পর্যায়ের ব্যক্তিদের এমন হুটহাট ‘নিখোঁজ’ হয়ে যাওয়া নতুন কিছু নয়। তাই পররাষ্ট্রমন্ত্রীর এমন আড়ালে থাকার বিষয়টি ‘নিখোঁজ’ হিসেবেই ভাবা হচ্ছিল। তার মন্ত্রণালয়ও বিষয়টি নিয়ে চুপ ছিল।

এ নিয়ে জল্পনা যখন তুঙ্গে, ঠিক তখনই তার অপসারণের খবর পাওয়া গেল।

৫৭ বছর বয়সী এই ব্যক্তির সর্বশেষ প্রকাশ্য কার্যক্রম ছিল ২৫ জুন। এরপর থেকে এখন পর্যন্ত তাকে দেখা যায়নি। তিনি এখন কোথায় আছেন, সে বিষয়টিও স্পষ্ট নয়।

গেল ডিসেম্বরে কিন পররাষ্ট্রমন্ত্রীর পদে নিযুক্ত হয়েছিলেন। তাকে চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে দেখা হয়।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া বলছে, চীনের শীর্ষ আইনসভা ওয়াং ইকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগের পক্ষে ভোট দিয়েছে। কিন গ্যাংকে পররাষ্ট্রমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

তবে কেন কিন গ্যাংকে সরিয়ে দেওয়া হলো সেই সম্পর্কে খবরে কিছু বলা হয়নি। তবে এটি বলা হয়েছে যে, প্রেসিডেন্ট শি জিনপিং এই সংক্রান্ত পদক্ষেপের ডিক্রিতে সই করেছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!