বৃহস্পতিবার , ১০ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যশোরে দেশের প্রথম বর্জ্য ব্যবস্থাপনা ও পরিশোধন কেন্দ্র, পরিদর্শনে এডিবির প্রতিনিধি দল

প্রতিবেদক
the editors
আগস্ট ১০, ২০২৩ ৭:৩২ অপরাহ্ণ

স্বাধীন মুহাম্মদ আব্দুল্লাহ, যশোর: যশোর শহরে গড়ে তোলা হয়েছে দেশের প্রথম বর্জ্য ব্যবস্থাপনা ও পরিশোধন কেন্দ্র। প্রথমে পৌরসভা ঝুমঝুমপুরে এই কেন্দ্রটি চালু করে। পরবর্তীতে বেসরকারি সংস্থা ‘স্কেইট ওয়েস্ট’ এটি পরিচালনার দায়িত্ব পায়।

বৃহস্পতিবার সকালে দেশের প্রথম এই বর্জ্য ব্যবস্থাপনা ও পরিশোধন কেন্দ্র এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) নির্বাহী পরিচালক সমীর কুমার খারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল পরিদর্শন করেছে। পরিদর্শনকালে প্রতিনিধি দলের সদস্যরা বর্জ্য ব্যবস্থাপনার চ্যালেঞ্জ মোকাবেলায় দায়িত্বপ্রাপ্ত কোম্পানি ‘স্কেইট ওয়েস্টের’ উদ্ভাবনী পদ্ধতি ও উদ্যমের জন্য সাধুবাদ জানান।

এসময় স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) প্রকল্প পরিচালক (সিআরডিপি-২) হামিদুল হক, এডিবির উচ্চপদস্থ কর্মকর্তাগণ, স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) প্রতিনিধিগণ, যশোর পৌরসভার উচ্চপদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, শহরের বর্জ্য পরিশোধন করে জৈব সার, বায়োগ্যাস ও বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। শুরুর দিকে মুখ থুপড়ে পড়লেও বর্তমানে আশার আলো দেখাচ্ছে কেন্দ্রটি। একদিকে যেমন শহরের ময়লা আবর্জনা পরিশোধন ও প্রক্রিয়াজাত করে সেটা সম্পদে পরিণত করা হচ্ছে অন্যদিকে মানুষের কর্মসংস্থানের ক্ষেত্র তৈরি হয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!