শনিবার , ২ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অনলাইন সাংবাদিকতার এপিঠ-ওপিঠ || সুভাষ চৌধুরী

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২, ২০২৩ ১২:৪৬ পূর্বাহ্ণ

বাংলাদেশে অনলাইন সাংবাদিকতায় বিপ্লব এসেছে। বিশ্বের মিডিয়া জগতের বড় অংশই এখন অনলাইন সাংবাদিকতায় যুক্ত হয়েছে। খবরের তাৎক্ষণিকতায় অনলাইন সাংবাদিকতার যে অগ্রগতি সেটা অস্বীকার করবার জো নেই। মুহূর্তেই খবর ও ছবি এবং চলমান ফুটেজ তুলে ধরার যে সক্ষমতা রয়েছে অনলাইনের, তা প্রিন্ট সাংবাদিকতায় নেই। এই দৃষ্টিকোণ থেকে বলবো অনলাইন সাংবাদিকতা আমাদের মিডিয়া জীবনকে দ্রুতগামী ও সার্বক্ষণিক চলমান করে দিয়েছে। একই মুদ্রার এক পিঠের চেহারা এমন যদি হয় তাহলে মুদ্রার অপর পিঠেও কিছু ছাপা আছে। সে পিঠটাও তুলে ধরা দরকার।

অনলাইন সুবিধা এখন ঘরে ঘরে। বলা যায় পকেটে পকেটে। ট্রেনে-প্লেনে-চলতি পথে-সাগরে সব জায়গাতেই রয়েছে এই সুবিধা। অনলাইনের গতিশীলতার সাথে পাল্লা দিয়ে ছুটছে জীবন। এই সুযোগে অনলাইন মিডিয়ার আবির্ভাব হয়েছে। তবে ক্ষেত্র বিশেষ তা সাংবাদিকতাকে নষ্ট করছে। সাধারণ মানুষের কাছে সংবাদ মাধ্যমকে আস্থাহীন করে তুলছে। বিশেষ করে অনলাইন মিডিয়া তৈরির ক্ষেত্রে রাষ্ট্রের অনুমতি নেওয়ার বিধান না থাকায় যে যার ইচ্ছা মতো মিডিয়া খুলে বসছে। যেনতেনভাবে প্রকাশিত ও প্রচারিত হচ্ছে এসব অনলাইন মিডিয়ার খবর। খবরের সত্যতা যাচাই বাছাইয়ের বালাই নেই। এমনকি সংবাদপত্রের প্রিন্ট সংস্করণও তুলে ধরছে অনলাইন মিডিয়া। বাস্তবে যেনতেনভাবে খোলা অনলাইন মিডিয়াগুলোর সাথে জড়িতদের সংবাদ লিখন সক্ষমতা বহুভাবে প্রশ্নবিদ্ধ। দেখা যাচ্ছে তারা লেখাপড়ার কোনো স্ট্যান্ডার্ড গ-ি পার হতে পারেননি, সাংবাদিকতা শেখেননি, কলেজ লেভেল কেন মাধ্যমিক পর্যায়েও যাননি। মাদক গ্রহণ ও মাদক কারবার, চোরাচালানসহ নানা অপরাধে জড়িত থেকেও তিনি অনলাইন পোর্টালের স্বঘোষিত সম্পাদক কিংবা সাংবাদিক হয়ে গেছেন। ভুল শব্দ, ভুল বানান, ভুল বাক্য, আর ভুল তথ্য দিয়ে ভরে ফেলছেন অনলাইন রিপোর্টের পাতা। এসব রিপোর্টে ব্যক্তিগত আক্রোশের বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন। ব্যক্তি মর্যাদা ও ব্যক্তি সম্মানহানির মতো নানা ঘটনাকে রঙ-চঙ দিয়ে তুলে ধরছেন। সমাজকে বিভ্রান্ত করে তিনি নিজের অপরাধ ঢাকার চেষ্টা করছেন। করছেন চাঁদাবাজি, দালালি। আর তাদের তৈরি নতুন টাটকা খবরের স্বাদ নিয়ে আমরা তা গিলে ফেলছি। আমরা বিভ্রান্ত হচ্ছি অসত্য তথ্য ও বিকৃত ছবি দ্বারা। আমরা শিখছি বিকৃত শব্দ, বিকৃত বানান। এরই সাথে যুক্ত হয়েছে ফেসবুকের অতিমারি যন্ত্রণা। ফলে সাংবাদিকতার মতো একটি অনুসঙ্গ প্রশ্নবিদ্ধ হচ্ছে।

শিক্ষা নেই, আছে অশিক্ষা ও কুশিক্ষা। সমাজে বাড়াচ্ছে সংঘাত সহিংসতা। এমন সাংবাদিকতা তো কোনোভাবেই কাম্য হতে পারেনা।

অনলাইন সাংবাদিকতা পাঠকের প্রকৃত ক্ষুধা নিবারণ না করে বরং আরও ক্ষুধার জন্ম দিচ্ছে। অনলাইন সাংবাদিকতা কোনো দালিলিক রেকর্ড হিসাবে বহু যুগ টিকে থেকে চাহিদা অনুযায়ী ক্ষুধা দূর করতে পারবে কি না তা এখনই বলা যাচ্ছে না। বিশৃঙ্খলভাবে ভুঁইফোড়ের মতো গজিয়ে ওঠা এই সাংবাদিকতা দিয়ে আইন কানুন, নিয়ম ও শৃঙ্খলার মধ্যে থেকে সমাজকে সেবা দিতে না পারার ব্যর্থতা নির্দ্বিধায় স্বীকার করে নেওয়া উচিত।

তবে অনলাইন সাংবাদিকতায় যে শৃঙ্খলার সাথে খবর লিখন ও পরিবেশনে ভালো দৃষ্টান্ত অনেকেই রাখতে পারছেন তা অস্বীকার করা যাবে না। কারণ যারা জবাবদিহিতায় আবদ্ধ হয়ে অনলাইন মিডিয়া বের করেছেন মিডিয়া জগতে তাদের সরব বিচরণ প্রশংসনীয়। হাজারো অনলাইন মিডিয়ার মাঝে তারা নিজ যোগ্যতা এবং পাঠক চাহিদা পূরণে সক্ষমতা দেখাচ্ছেন। এদিক দিয়ে তারা সাংবাদিকতায় বেশ এগিয়ে রয়েছেন। তারা প্রশংসিত হচ্ছেন।

এতো কথার অবতারণা সাতক্ষীরা থেকে পরিচালিত মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল ‘দ্য এডিটরস’ এর প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে। প্রতিষ্ঠানটির একজন নিয়মিত পাঠক হিসেবে আমার কিছু উচ্ছ্বাস তুলে ধরছি। এ নিয়ে আলোচনা সমালোচনা সবই হতে পারে। এই মিডিয়ার রিপোর্টেও ভুল থাকছে। বানান শব্দ নিয়ে সমালোচনা আছে। এমন কী খবরের উপস্থাপনা এবং ব্যাখ্যায়ও নিয়ম কানুন ও ব্যাকরণগত অশুদ্ধতা থাকছে কোনো কোনো সময়। তা সত্ত্বেও ‘দ্য এডিটরস’ যেসব বিষয়ে কাজ করছে তা প্রশংসা কুড়িয়েছে। তারা রাজনৈতিক রিপোর্ট করছে পক্ষপাতহীনভাবে। গণতান্ত্রিক আন্দোলন সংগ্রামের কথা তুলে ধরছে নিরপেক্ষভাবে। তারা শিক্ষা নিয়ে কাজ করছে। সমাজকে সুশিক্ষায় শিক্ষিত করে তুলবার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা শিশু স্বাস্থ্য, নারী স্বাস্থ্য, সর্বোপরি মানব স্বাস্থ্য নিয়েও কাজ করছে। সব ক্ষেত্রে জনগণের কথাই তুলে ধরছে ‘দ্য এডিটরস’। তারা মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের নিয়ে রিপোর্ট ও সাক্ষাৎকার প্রচার করে মুক্তিযুদ্ধের গৌরবময় অধ্যায়ের কথা তুলে ধরছে, মুক্তিযুদ্ধের চেতনা বিকাশে বিশেষ ভূমিকা রাখছে। আমাদের ইতিহাস-ঐতিহ্য-সংস্কৃতি-পুরাকীর্তির কথা তুলে ধরছে। খেলাধূলা-সাহিত্য-বিনোদন-ভ্রমণ সব দিকেই আলোকপাত করছে প্রতিষ্ঠানটি। বাদ পড়ছে না সাতক্ষীরার কৃষি শিল্প এবং আমদানি-রপ্তানি বাণিজ্যও। মানুষের জীবন-জীবিকা, উপকূলের মানুষের জীবনযাত্রা ও বাদাবনের খবর বিশেষ গুরুত্ব পাচ্ছে। সাতক্ষীরার যোগাযোগ ব্যবস্থা, পরিবেশ-প্রতিবেশ নিয়ে কথা বলছে মিডিয়াটি। এ এলাকার সমস্যা-সম্ভাবনা তুলে ধরে জনভোগান্তি থেকে উত্তরণের পথও সামনে আনছে। সন্ত্রাস-দুর্নীতি-চোরাচালান-সামাজিক সহিংসতার বিপক্ষে সোচ্চার ভূমিকা রাখছে। উন্নয়নের কথা বলছে, সরকারের অগ্রযাত্রার খবর প্রচার করছে। সাথে সাথে গঠনমূলক সমালোচনাও করছে। তুলে আনছে খবরের পেছনের খবর।

অনলাইন সাংবাদিকতার এই বিপ্লবের মধ্যে ‘দ্য এডিটরস’ নতুন নতুন বিষয় তুলে ধরছে। তারা প্রত্যন্ত গ্রামের অবিকল চিত্র তুলে আনছে ‘দূরগ্রাম’ শীর্ষক অনুষ্ঠানে। গ্রামের মানুষের জীবন ও সংস্কৃতির পাশাপাশি তাদের সমস্যা ও সমাধানের কথা বলছে। থাকছে প্রকৃতির কথা, প্রাণির জীবনচক্রের কথা। প্রকাশ করছে গবেষণাধর্মী বহু শিক্ষণীয় রিপোর্ট।

অনলাইন সাংবাদিকতা বিশেষ করে দ্য এডিটরস এর এই চলমান ধারাকে আমি স্বাগত জানাই। তবে প্রতিষ্ঠানটিকে ত্রুটিমুক্ত ও আরও গতিশীল হতে হবে। ভাষার শুদ্ধতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। সূত্র: ২ সেপ্টেম্বর ২০২১, দ্য এডিটরস

(পুনঃপ্রকাশ)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সামান্য আর্থিক চাপে আছি, ভয় পাবেন না: পরিকল্পনামন্ত্রী

দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও হবে রূপপুরে: প্রধানমন্ত্রী

জলবায়ু কর্মী সোহানের বিরুদ্ধে মামলার প্রতিবাদ, প্রত্যাহারের দাবিতে সমাবেশ

ঈদের ছুটিতে সারা দেশে কালবৈশাখীর আভাস

কালিগঞ্জকে সন্ত্রাস ও চাঁদাবাজমুক্ত করেছি, এবার হবে স্মার্ট উপজেলা: সাঈদ মেহেদী

দেবহাটায় গবাদিপশুর লাম্পি স্কিন ডিজিস প্রতিরোধে ভ্যাকসিনেশন ক্যাম্প

পদ্মপুকুরে মতবিনিময় সভায় বক্তারা: প্রবীণ ও প্রতিবন্ধীদের সুরক্ষার দায়িত্ব রাষ্ট্রের

শ্যামনগরে খাবার পানির হা-হা-কা-র, সরকারি প্রকল্পের সুফল পাচ্ছে না মানুষ

মাছের ঘেরে সেচপাম্পের সাথে জড়িয়ে থাকা যুবকের মরদেহ উদ্ধার

সাতক্ষীরাসহ ৫ এসপি, এক ডিসি ও বরিশাল-সিলেটের পুলিশ কমিশনারকে প্রত্যাহারের নির্দেশ

error: Content is protected !!