শুক্রবার , ১৫ সেপ্টেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে বৈশ্বিক জলবায়ু অবরোধ কর্মসূচি পালিত

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ১৫, ২০২৩ ৯:২২ অপরাহ্ণ

সুলতান শাহজান: শ্যামনগরে ‘ফান্ড আওয়ার ফিউচার’ ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধের দাবিতে বৈশ্বিক জলবায়ু অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) শ্যামনগর উপজেলা প্রেস ক্লাবের সম্মুখে এ্যাকশন এইড বাংলাদেশের সহযোগিতায় ও যুব সংগঠন শরুব ইয়ুথ টিমের আয়োজনে এই অবরোধ কর্মসূচি পালিত হয়।

এতে সংহতি প্রকাশ করে কোস্টাল ইয়ুথ নেটওয়ার্ক, পিপিলিকা ইয়ুথ টিম, রংতুলি ইয়ুথ টিম, আটুলিয়া ইয়ুথ টিমসহ বিভিন্ন যুব সংগঠনের দুইশতাধিক সদস্য।

পরে তরুণরা দল মত নির্বিশেষে সমাজের বিভিন্ন প্রান্তের মানুষকে সাথে নিয়ে জলবায়ু সংকট নিরসন, ন্যায় বিচার ও জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধসহ জলবায়ু সুবিচারের দাবি দাওয়া সম্বলিত প্লাকার্ড নিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

বিশ্ব জলবায়ু কর্মসূচি সপ্তাহ উদযাপন কমিটির আহবায়ক এস এম জান্নাতুল নাঈম এর সভাপতিত্বে ও মমিনূর রহমানের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন এ্যাকশন এইড বাংলাদেশ, শ্যামনগর এলআরপি ৫৪ এর ম্যানাজার মোসলেম উদ্দীন লস্কর, কোস্টাল ইয়ুথ নেটওয়ার্কের সভাপতি রাইসুল ইসলাম, শরুব ইয়ুথ টিমের সম্পাদক সোহেল রানা, পিপিলিকা ইয়ুথ টিমের সভাপতি হুমাইরা খাতুন প্রমুখ।

এসময় শরুবের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈন বলেন, উন্নত দেশগুলো জীবাশ্ম জ্বালানিতে অর্থায়নের মাধ্যমে জলবায়ু সংকট সৃষ্টি করছে। তারা নব্য ঔপনিবেশিক শোষণ, যুদ্ধ এবং মানবাধিকার লঙ্ঘনের মাধ্যমে আমাদের এই পৃথিবী কে ধ্বংস করছে। পুঁজিবাদী মানসিকতা নিয়ে সর্বোচ্চ গ্রীন হাউজ গ্যাস নির্গমনকারীরা জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগের মাধ্যমে পৃথিবীকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে। যার প্রভাব পড়ছে বর্তমানে।

পরিবেশকর্মী রাইসুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে উপকূলের মানুষ আজ বিপদাপন্ন। এই বৈশ্বিক সংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা আরও অর্থবহ করতে জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে তা বাস্তবায়নে তরুণদের সম্পৃক্ত করতে হবে। একই সাথে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহকে ক্ষতিপূরণে বাধ্য করতে সোচ্চার হতে হবে।

পিপিলিকা ইয়ুথ টিমের সভাপতি হুমাইরা খাতুন বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে গোটা বিশ্ব ঝুঁকির মধ্যে রয়েছে। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে এই ঝুঁকির মাত্রা সবচেয়ে বেশি। বিশ্ব নেতৃবৃন্দ এই বিষয়টি আমলে নিচ্ছে না। জলবায়ু পরির্বতনের ঝুঁকি হ্রাস করতে এসব দেশের ভূমিকা সংকীর্ণ। প্যারিস চুক্তি প্রণয়নের প্রায় ৫ বছর অতিক্রান্ত হলেও জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবেলায় এখনো কার্যকর কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তারা আমাদের ভবিষ্যত ও বর্তমান নিয়ে ছিনিমিনি খেলছে। তাই ২০২৫ সালের মধ্যেই গ্রিনহাউস গ্যাস নিঃসরণের মাত্রা শূন্যের কোটায় নামিয়ে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে৷ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও জলবায়ু পরিবর্তনের জন্য ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আদায়কৃত অর্থ যথাযথভাবে ব্যয় করতে হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!