বৃহস্পতিবার , ২১ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরায় ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলা শুরু

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২১, ২০২৩ ২:০৬ অপরাহ্ণ

এসএম হাবিবুল হাসান: সাতক্ষীরায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড় পুকুরের মেলা।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বৃষ্টিস্নাত পরিবেশে সাতক্ষীরার শহরের শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ২০ দিনব্যাপী এই মেলার উদ্বোধন করেন সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান।

জেলা প্রশাসন ও সাতক্ষীরা পৌরসভা আয়োজিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে মেলা উদযাপন কমিটির চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. মানিক সিকদারের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্যানেল মেয়র-২ শেখ আনোয়ার হোসেন মিলন, পৌর কাউন্সিলর শেখ শফিক উদ দৌলা সাগর, শেখ মারুফ আহম্মেদ, আইনুল ইসলাম নান্টা, মহিলা কাউন্সিলর নুর জাহান বেগম নুরী, অনিমা রাণী মন্ডল, সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. নাজিম উদ্দীন, পৌর নির্বাহী কর্মকর্তা লিয়াকত আলী, পৌর নির্বাহী প্রকৌশলী নাজমুল করিম, পৌর সমাজ উন্নয়ন কর্মকর্তা মো. জিয়াউর রহমান, জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য সচিব নাজমুল হক রনি, আওয়ামী লীগ নেতা আবু আব্দুল্লাহ ছাক্কার প্রমুখ।

এদিকে, মেলাকে কেন্দ্র করে শহীদ আব্দুর রাজ্জাক পার্ককে বর্ণিল সাজে সাজানো হয়েছে। বসেছে আসবাসপত্র, তৈজসপত্র, লৌহজাত দ্রব্য, বাঁশ, বেত ও মনোহরী পণ্যসহ নানা প্রকার খাবারের দোকান। বিনোদনের জন্য আনা হয়েছে নাগরদোলা, ভাসমান নৌকা, রেলগাড়িসহ বিভিন্ন রাইড।

প্রতিবছর ভাদ্রের শেষ বা আশ্বিনের শুরুতে হিন্দু সম্প্রদায়ের সর্পদেবী মনসা পূজার মধ্য দিয়ে সাতক্ষীরা শহরের পলাশপোল এলাকায় ৪ শতাব্দীর প্রাচীন গুড়পুকুর পাড়ের বটতলায় শুরু হতো এ মেলা। মেলা উপলক্ষে জেলাশহরজুড়ে দেশের বিভিন্ন জেলার ব্যবসায়ীরা তাদের পসরা সাজিয়ে বসতেন। ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর মেলা চলাকালে শহরের একটি সিনেমা হল আর সাতক্ষীরা স্টেডিয়ামে সার্কাসের প্যান্ডেলে বোমা হামলা করে জঙ্গীরা। এই ঘটনায় ৩ জন নিহত হয়, আহত হয় শতাধিক নারী-পুরুষ আর শিশু। পরপর ছয় বছর মেলা আয়োজন বন্ধ ছিল। পরবর্তীতে চালু হলেও তা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে সীমাবদ্ধ হয়ে পড়ে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!