রবিবার , ৮ অক্টোবর ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দালালের দৌরাত্ম্যে নুরনগর পল্লী বিদ্যুৎ অফিসে গ্রাহক হয়রানি চরমে

প্রতিবেদক
the editors
অক্টোবর ৮, ২০২৩ ৫:৫৮ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট: সেবার মান বৃদ্ধিসহ গ্রাহকদের সুবিধার্থে শ্যামনগর উপজেলার নুরনগরে পল্লী বিদ্যুৎ সমিতির সাব-জোন অফিস স্থাপন করা হয়। এক ঝাঁক উদীয়মান তরুণসহ কর্মঠ কর্মকর্তা নিয়োগ দিয়ে দেশের সীমান্তসংলগ্ন গ্রামীণ এ জনপদে বসবাসরতদের জীবন-মান উন্নয়নের উদ্যোগ নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অথচ স্বল্প সময়ের ব্যবধানে বাংলাদেশ পল্লী বিদ্যুৎ সমিতির সে প্রচেষ্টা ব্যর্থ হওয়ার উপক্রম হয়েছে। মূলত দালালের দৌরাত্ম্য আর কতিপয় কর্মচারীর স্বেচ্ছাচারিতায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। অভিযোগ উঠেছে নুরনগর সাব-জোন অফিস এখন গ্রাহক সেবার পরিবর্তে গ্রাহক হয়রানির কেন্দ্রে পরিণত হয়েছে।

মুষ্টিমেয় কর্মচারীর অনিয়ম আর দুর্নীতির সাথে দালালদের আধিপত্যে গ্রামীণ পল্লীর গ্রাহকরা রীতিমত অসহায় হয়ে পড়েছে।

ভুক্তভোগীদের সাথে কথা বলে জানা যায়, বিদ্যুৎ বিল জমাদানের নির্ধারিত সময়ের (বেলা ১টা) এক/দুই মিনিট পরে উপস্থিত হলে সেখানে গ্রাহকদের সাথে চরম অসৌজন্যমূলক ব্যবহার করা হয়। এমনকি বিদ্যুৎ বিল ছুঁড়ে ফেলাসহ জ্যেষ্ঠ নাগরিকদের অশ্রাব্য ভাষায় বকা দেয়ার পাশাপাশি নানাভাবে অপমান করা হয়।

রামচন্দ্রপুর গ্রামের আলমগীর হোসেন জানান, সম্প্রতি ষাটোর্ধ্ব এক বৃদ্ধ বিদ্যুৎ বিল জমা দিতে যেয়ে ক্যাশ কাউন্টারে থাকা নারী কর্মকর্তার চরম দুর্ব্যবহারের শিকার হন। বয়সজনিত কারণে চলাফেরা শ্লথ জানিয়ে মাত্র দুই মিনিট বিলম্বে পৌঁছানো সত্ত্বেও তিনি বিল গ্রহণের অনুরোধ জানালে লকনা আপু নামের নারী কর্মকর্তা সময়জ্ঞানসহ নানান আপত্তিজনক ভাষায় কথা বলেন। এছাড়া নিয়মিত মিটার পরিদর্শন না করে বিল প্রস্তুতসহ বিল জমা দিতে আসা মানুষকে অহেতুক হয়রানি করা হয় বলেও স্থানীয় আরও কয়েক ভুক্তভোগী অভিযোগ করেন।

স্থানীয়রা জানিয়েছে, অফিসের স্টাফদের পরিবর্তে মূলত দালালচক্রের নির্দেশনায় পরিচালিত হয় নুরনগর পল্লী বিদ্যুৎ এর সাব-জোন অফিস। গ্রাহকের নিকট থেকে সরাসরি অর্থ গ্রহণের সুযোগ না থাকায় সেখানকার এক শ্রেণীর কর্মকর্তা-কর্মচারী দালালদের উপার্জনের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে।

অভিযোগকারীরা জানান, দালালরা মিটার পর্যবেক্ষণ, পরিদর্শন, পরীক্ষা এমনকি ওয়ারিং এরমত কাজে গ্রাহকদের থেকে অর্থ আদায় করে। টাকা না দিলে অহেতুক বিলম্বের পাশাপাশি নানাভাবে হয়রানি করা হয় তাদের।

এসব দালালদের বিষয়ে অফিসের কর্তাদের কাছে অভিযোগ করলে উল্টো ভৎর্সনার শিকার হতে হয় বলেও দাবি করেন কয়েকজন। রফিকুল ইসলাম নামের এক গ্রাহকসহ স্থানীয়রা জানান, কদমতলার আমিনুর, রামজীবনপুর ফুটবল মাঠের সোনা, হরিপুরের দ্বীন ইসলাম এবং মতিউরসহ মুষ্টিমেয় দালালের কাছে জিম্মি হয়ে পড়েছে স্থানীয় পল্লী বিদ্যুৎ অফিস। গ্রাহকরা সরাসরি যেয়ে সেবা না পেলেও বরং এসব দালালের দারস্থ হলে দ্রুত সময়ের মধ্যে তাদের কাজ সমাদা করা হয় বলেও অনেকের অভিযোগ। এসব দালাল মিটার চেক, পরিবর্তন ও স্থাপনসহ নানা অজুহাতে মোটা অংকের টাকা হাতিয়ে নেয় বলেও স্থানীয়রা জানান।

এদিকে আরও অভিযোগ উঠেছে, বিদ্যুৎ অফিসের জন্য শিয়ামোড় থেকে পরানপুর সড়কের পাশে তিশ লাখ টাকা ব্যয়ে জমি ক্রয় করেছে কর্তৃপক্ষ। অদ্যাবধি ভবন নির্মাণ শুরু না হওয়ার সুযোগকে কাজে লাগিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের অগোচরে সেই জায়গা সোনা দালালের মাধ্যমে স্থানীয়দের কাছে মোটা অংকের টাকায় বর্গা দেয়া হয়েছে।

অভিযোগের বিষয়ে চক্রের হোতা সোনা ও দ্বীন ইসলামের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তারা ফোন রিসিভ করেননি। তবে মহসীন আলম জানান, তিনি তিন মাসের বেশী সময় ধরে বিদ্যুৎ অফিসে যান না। কয়েকজন গ্রাহক হয়রানি ও দালালির সাথে জড়িত বলে স্বীকার করলেও তাদের নাম জানাতে অস্বীকৃতি জানান।

ক্যাশ কাউন্টারের দায়িত্বে থাকা নারী কর্মীর সাথে যোগাযোগ করা
সম্ভব না হলেও নুরনগর সাব-জোন অফিসের এজিএম (কম) আমিরুল ইসলাম জানান, অফিসের কোন স্টাফের বিরুদ্ধে অভিযোগ থাকলে ভুক্তভোগীর লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে। তবে পল্লী বিদ্যুৎ সমিতির ক্রয়কৃত জায়গায় ধান চাষের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানে দাবি করে তিনি আরও বলেন, কোনো দালাল অফিসের মধ্যে তার চোখে পড়ে না। তবে বাইরে কেউ কিছুর সাথে জড়িত হলে সেটা অফিস থেকে নিয়ন্ত্রণ সম্ভব না।
যদিও অফিসে তৎপর কোনো দালালের বিষয়ে যে কেউ লিখিত অভিযোগ করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে। এমনকি তিনি ভুক্তভোগী গ্রাহককে তার সাথে সরাসরি যোগাযোগ করে হয়রানির বিষয়ে অভিযোগ দেয়ার অনুরোধ জানান।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!