শনিবার , ১৪ অক্টোবর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

টিআরএম: ক্ষতিপূরণের টাকা না পেয়ে পথে বসেছে পাখিমারা বিলের জমির মালিকরা

প্রতিবেদক
the editors
অক্টোবর ১৪, ২০২৩ ৭:৪৯ অপরাহ্ণ

এস এম নাহিদ হাসান: সাতক্ষীরার তালার তেঘরিয়া গ্রামের অমরেন্দ্র পালের ৬ বিঘা জমি ছিল উপজেলার পাখিমারা বিলে বাস্তবায়িত টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) প্রকল্পের মধ্যে। প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের তথ্য অনুযায়ী প্রকল্পের আওতায় অমরেন্দ্র পাল প্রতি বিঘা জমির জন্য ১৪ হাজার ৩৩৮ টাকা ক্ষতিপূরণ পেয়েছিলেন।

কিন্তু বিপত্তি বাধে অন্য জায়গায়। ক্ষতিগ্রস্ত কৃষকদের কাছ থেকে ২ বছরের জন্য জমি অধিগ্রহণ করা হলেও টিআরএম চালু ছিল দীর্ঘ ৬ বছর। এই দীর্ঘ সময়ে কৃষকরা তাদের জমিও ফিরে পাননি, পাননি ক্ষতিপূরণের টাকাও। এভাবেই টিআরএম প্রকল্পের আওতাধীন ২ হাজার ৬০ জন কৃষক ক্ষতিপূরণের ন্যায্য টাকা না পেয়ে সর্বশান্ত হয়েছে।

অমরেন্দ্র পালরা বিভিন্ন সময় পাওনা টাকা আদায়ের জন্য সরকারের বিভিন্ন মহলের দ্বারে ঘুরলেও কারো কাছ থেকে ক্ষতিপূরণের আশ্বাসও পাননি।

পানি উন্নয়ন বোর্ড, পানি কমিটি ও ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে কথা বলে জানা যায়, কপোতাক্ষ অববাহিকায় দীর্ঘদিনের জলাবদ্ধতা সমাস্যা সমাধানের লক্ষ্যে বর্তমান সরকার প্রায় ২৬১ কোটি ৫৪ লাখ ৮৩ হাজার টাকা ব্যয়ে ২০১১-১২ অর্থ বছরে পাখিমারা বিলের চারিপাশে ১২.৮৭ কি. মি. পেরিফেরিয়াল বাঁধ নির্মাণ শুরু করে এবং ২০১৩-১৪ অর্থ বছরে তা শেষ হয়। ভূমি অধিগ্রহণকৃত জমির ক্ষতিপূরণ প্রদানের আশ্বাস দিয়ে ২০১১ সালের পরিবর্তে ২০১৫ সালে টিআরএম প্রকল্প চালু করে। যথারীতি নদী খনন ও টিআরএম চালু হলেও ২০১১-২০১২ ও ১২-১৩ সালের ২ বছরের ক্ষতিপূরণের টাকা ২০১৫-১৬ ও ২০১৬-১৭ সালের ২ বছরের হিসাব ধরে ৮০ শতাংশ ক্ষতিগ্রস্ত জমির মালিকদের প্রদান করা হয়। ১ম প্রকল্প শেষ হয় ২০১৭ সালের জুন মাসে এবং ২য় পর্যায়ের প্রকল্পের মেয়াদ ২০২০-২১ হতে ২০২৩-২৪ নির্ধারণ করা হয়। ২য় পর্যায়ের জন্য বরাদ্দ করা হয় প্রায় ৫৩১ কোটি ৭ লাখ টাকা। অথচ ২০১৩ সাল হতে অদ্যাবধি ১০ বছর পেরিয়ে গেলেও সরকারের পক্ষ থেকে কৃষকদের অধিগ্রহণকৃত জমির বাকী ক্ষতিপূরণের বকেয়া টাকা প্রদান করা হয়নি।

ক্ষতিগ্রস্ত জমির মালিক রবিউল ইসলাম মুক্তি বলেন, বর্তমানে আমরা অত্যন্ত দুরাবস্থায় আছি। নিজেদের জমি থাকা সত্ত্বেও ক্ষতিপূরণ না পাওয়ার ফলে মানবেতর দিন কাটাচ্ছি। বাধ্য হয়ে ২ হাজার ৪৭ জন কৃষক গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছি। গণস্বাক্ষরের কপি পানি সম্পদ মন্ত্রালয়ের সচিব, অতিরিক্ত সচিব, সাতক্ষীরা জেলা প্রশাসক ও তালা উপজেলা নির্বাহী অফিসার বরাবর প্রেরণ করা হয়েছে। আমরা আশা করি এর মধ্য দিয়ে আমরা আমাদের পাওনা টাকা পাবো।

টিআরএম প্রকল্পে ক্ষতিগ্রস্ত কৃষকদের নিয়ে কাজ করা পানি কমিটির নেতা মীর জিল্লুর রহমান বলেন, পানি উন্নয়ন বোর্ডর অবহেলায় পেরিফেরিয়াল বাঁধ তৈরির বরাদ্দ না রেখেই প্রকল্প ডিজাইন করা হয়। কিন্তু কৃষকদের দাবি পেরিফেরিয়াল বাঁধ তৈরি আগে ফসলের ক্ষতিপূরণের টাকা পরিশোধ না করলে বাঁধ তৈরি করতে দেবে না। বর্তমানে পানি উন্নয়ন বোর্ড কৃষকদের দাবিকেই অযুহাত তৈরি করে টিআরএম অচল করে রেখে ২ হাজার ৬০ জন কৃষকের বকেয়া টাকা আটকে রেখেছে। এতে কৃষকদের কাছে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

যশোর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী এ. কে. এম. মমিনুল ইসলাম জানান, রেভিনিউ খাতে টাকা ধরা আছে। কৃষকরা ডিসি অফিস থেকে পর্যায়ক্রমে ক্ষতিপূরণের টাকা পেয়ে যাবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!