মঙ্গলবার , ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জন্ম ও মৃত্যু নিবন্ধনে ভুল সংশোধন হবে সহজেই, তবে…

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ২৮, ২০২৩ ২:০০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: জন্ম ও মৃত্যু নিবন্ধনের ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ই করতে পারবে। নিবন্ধনে ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাট ভুল সংশোধনে মানুষ যাতে জনভোগান্তির শিকার না হন এজন্য সংশোধন প্রক্রিয়া সহজ করার এ উদ্যোগ নিয়েছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়।

সম্প্রতি রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে সকল সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, সকল জেলা প্রশাসক, সকল ক্যান্টনমেন্ট বোর্ডের চিফ এক্সিকিউটিভ অফিসারকে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, জন্ম ও মৃত্যু নিবন্ধন বিধিমালা অনুযায়ী নিবন্ধন তারিখের পর ৯০ দিন পর্যন্ত নিবন্ধক সংশোধন করতে পারেন। কিন্তু বর্তমান বিডিআরআইএস সফটওয়্যারে ব্যক্তির নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, সন্তানের ক্রম ও অন্যান্য ছোট-খাট ভুল সংশোধনের জন্য ইউনিয়নের ক্ষেত্রে উপজেলা নির্বাহী অফিসার, পৌরসভা, সিটি কর্পোরেশন ও ক্যান্টনমেন্ট বোর্ডের ক্ষেত্রে ডিডিএলজির মাধ্যমে সংশোধন করতে হয়। এটি সময়সাপেক্ষ ও জনভোগান্তির কারণ হয়ে দাঁড়ায়।

চিঠিতে বলা হয়, জন্ম ও মৃত্যু নিবন্ধন সংশোধন প্রক্রিয়া সহজীকরণের লক্ষ্যে ব্যক্তির নাম, ঠিকানা ও ছোটখাট ভুল সংশোধনে জনগণ যাতে ভোগান্তির শিকার না হন এজন্য এখন থেকে এ সকল ভুল সংশোধন সংশ্লিষ্ট নিবন্ধক কার্যালয়ই করতে পারবেন। এ অবস্থায় নিবন্ধন কার্যালয়গুলোকে এ নির্দেশনা মোতাবেক কার্যক্রম গ্রহণ করার পরামর্শ দেওয়ার জন্য অনুরোধ করা হলো।

তবে, জন্ম তারিখ সংশোধন হবে না। এছাড়া ব্যক্তির নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, সন্তানের ক্রম ও অন্যান্য ছোট-খাট ভুল সংশোধনের জন্য প্রয়োজনীয় জাতীয় পরিচয়পত্র বা স্কুল সার্টিফিকেট ব্যতীত অন্য কোন ডকুমেন্টস গ্রহণযোগ্য হবে না।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!