বৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পেরেক তারকাটায় ওষ্ঠাগত গাছের প্রাণ

প্রতিবেদক
the editors
অক্টোবর ২৬, ২০২৩ ১২:৪০ অপরাহ্ণ

সুলতান শাহজান: সাতক্ষীরার শ্যামনগরে গাছে গাছে পেরেক ঠুকে টানানো হয়েছে ব্যানার, ফেস্টুন, সাইনবোর্ডসহ নানা ধরনের প্রচার উপকরণ। সড়কের পাশে বেড়ে উঠা গাছগুলো মানুষের অকৃত্রিম বন্ধু হলেও অসচেতনতার কারণে চরম নিষ্ঠুরতার শিকার হচ্ছে। এভাবে গাছে গাছে পেরেক ঠুকে বিভিন্ন প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের প্রচার উপকরণ লাগানোর ঘটনা দিন দিন বাড়ছেই।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, উপজেলার শ্যামনগর সরকারি মহাসিন কলেজের সামনের শিশুফুল ও বাবলা গাছ দুটি বিজ্ঞাপনের ব্যানার, ফেস্টুনে প্রায় ঢেকে ফেলা হয়েছে। শুধুমাত্র শ্যামনগর মহাসিন কলেজ এলাকা নয়, উপজেলার সর্বত্র একই চিত্র।

উপজেলা সদরের মূল সড়কগুলোর পাশে বেড়ে ওঠা গাছগুলো ছেয়ে আছে বিভিন্ন কোচিং সেন্টার, প্রাইভেট ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার, রাজনৈতিক দলের ব্যানার আর বিজ্ঞাপনে। আটুলিয়া, সোনার মোড়, বংশীপুর, ভেটখালী, মুন্সিগঞ্জসহ সব এলাকাতেই একই অবস্থা।

শ্যামনগর সরকারি মহাসিন কলেজের প্রাণিবিদ্যা বিভাগের বিভাগীয় প্রধান ড. প্রতাপ কুমার রায় বলেন, গাছেরও প্রাণ আছে। গাছ ব্যথা পায়, গাছ কাঁদে। গাছে পেরেক ঠুকলে খাবার সংগ্রহের বাঁধা তৈরী হয়। গাছ শেকড়ের মাধ্যমে তার প্রয়োজনীয় পুষ্টি সংগ্রহ করে। পেরেক ঠুকানো স্থানের জাইলেম ও ফ্লোয়াম টিস্যু ক্ষতিগ্রস্ত হলে মূলদিয়ে গৃহীত পুষ্টি যেমন কাণ্ড ও শাখা প্রশাখায় সরবরাহে বাঁধা সৃষ্টি হয় তেমনি পাতায় প্রস্তুতকৃত শর্করাও গাছের অন্যান্য অংশে সরবরাহ বাঁধাগ্রস্ত হয়। গাছের জীবনী শক্তি নষ্ট হয়ে যায়। অন্যদিকে ক্ষতিগ্রস্ত অংশ দিয়ে ব্যাকটেরিয়া, ছত্রাক, ভাইরাস, নেমাটোডসহ বিভিন্ন অনুজীব সহজে আক্রমণ করতে পারে। এছাড়া নরমকাণ্ড বিশিষ্ট (আঠা বিশিষ্ঠ) গাছের আঠা ঝরে যায়। এতে ধীরে ধীরে গাছ মারা যেতে পারে।

তিনি আরো বলেন, গাছের ওপর মানুষের এই অত্যাচার থামছে না। উপজেলার অধিকাংশ গাছে পেরেক বা তারকাঁটা ঠুকে বিজ্ঞাপন লাগানোয় সৌন্দর্য নষ্ট হচ্ছে। এ বিষয়ে প্রশাসনের নজর দেওয়া দরকার। গাছপালায় পেরেক লাগিয়ে বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করা উচিত।

পরিবেশ কর্মী শিক্ষক রণজিৎ কুমার বর্মন বলেন, বৃক্ষের কষ্টটা আমরা কেউ উপলব্ধি করি না। প্রতিনিয়ত বৃক্ষ বৃদ্ধির প্রক্রিয়াকে আমরা বাধাগ্রস্ত করছি। বৃক্ষ যে অক্সিজেন দিয়ে মানবজাতিকে বাঁচিয়ে রাখে এবং বৃক্ষেরও যে প্রাণ আছে, তা মানুষ ভুলেই গেছে।

তিনি আরো বলেন, আগে দেখা যেত গাছে গাছে শালিক, ময়না, দোয়েল ও কাঠ ঠোকরাসহ বিভিন্ন পাখির বাসা আর এখন দেখি গাছ বিজ্ঞাপন বোর্ডে ঢাকা। এসব বিজ্ঞাপন লাগাতে পেরেক বা তারকাঁটা ঠুকে গাছের সাথে চরম নিষ্ঠুরতা করা হচ্ছে। এ বিষয়ে প্রশাসনের নজর দেওয়া দরকার। গাছে পেরেক লাগিয়ে বিজ্ঞাপন প্রচার নিষিদ্ধ করা উচিত।

এবিষয়ে শ্যামনগর সামাজিক বন বিভাগের ফরেস্টার শহিদুর রহমান বলেন, গাছে পেরেক বা তারকাঁটা ঠুকে বিজ্ঞাপন প্রচার সরকারিভাবে সম্পূর্ণ নিষিদ্ধ। পেরেক ঠুকে গাছে গাছে পোস্টার- ফেস্টুন লাগানোর বিরুদ্ধে আমরা ইতোমধ্যে বেশ কয়েকবার পদক্ষেপ নিয়েছি। কিন্তু লোকবল সংকটের কারণে এটা নিয়ে সাফল্য অর্জন করতে পারিনি। মূলত সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের সবারই এর বিরুদ্ধে সোচ্চার হতে হবে। শুধু প্রশাসনিক তৎপরতায় এই কাজে সাফল্য আসবে না, নাগরিক সচেতনতাও দরকার।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

স্পর্শ করতে না দেওয়ায় প্রকাশ্যে নায়িকার সমালোচনা

ইস্তেহারে উপকূলীয় মানুষের সুরক্ষার অঙ্গীকার সংযুক্ত করার আশ্বাস রাজনৈতিক নেতৃবৃন্দের

দেবহাটায় কমিউনিটি পর্যালোচনা ও পরিকল্পনা সভা

অ-১৯ ফুটবল দলের অধিনায়ক প্রান্তিকে বরণ করলো সাতক্ষীরাবাসী

নদীভাঙন, অপরিকল্পিত মৎস্য চাষ: খাওয়ার পানির সংকটে শ্যামনগর উপকূল

নির্বাচন উপলক্ষে দেশে সশস্ত্র বাহিনী মোতায়েন

নিঃস্বার্থভাবে দলের জন্য খেলতে চেয়েছিলেন মেসি

দুঃশাসন প্রকট রূপ ধারণ করেছে: মির্জা ফখরুল

সুন্দরবন থেকে লোকালয়ে চলে আসা শুকরের কামড়ে এক ব্যক্তি আহত

সাতক্ষীরায় জন্মাষ্টমী উপলক্ষে আলোচনা, বন্যা দুর্গতদের জন্য তহবিল গঠন

error: Content is protected !!