মঙ্গলবার , ২১ নভেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আ’লীগ নেতা শহীদ আবু রায়হানের ১০ম মৃত্যুবার্ষিকী আজ

প্রতিবেদক
the editors
নভেম্বর ২১, ২০২৩ ১০:১৯ পূর্বাহ্ণ

স্টাফ রিপোর্টার: জামায়াত-শিবিরের সশস্ত্র সন্ত্রাসীদের নির্মম ও নারকীয় হত্যাযজ্ঞের শিকার দেবহাটা উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সাংগঠনিক সম্পাদক শহীদ আবু রায়হানের ১০ম মৃত্যুবার্ষিকী আজ (মঙ্গলবার)।

২০১৩ সালে মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় ঘোষণার পর সরকার বিরোধী আন্দোলনের নামে সাতক্ষীরার দেবহাটায় নারকীয় তান্ডব চালায় বিএনপি ও জামায়াত-শিবিরের সশস্ত্র সন্ত্রাসীরা। সেসময় বিএনপি ও জামায়াত-শিবিরের কাছে মূর্তিমান আতংক ছিলেন দেবহাটা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু রায়হান। ফলে দেবহাটায় একের পর এক ভন্ডুল হতে থাকে বিএনপি এবং জামায়াত-শিবিরের নাশকতার পরিকল্পনা।

একপর্যায়ে পথের কাঁটা আবু রায়হানকে সরাতে কিলিং মিশনের পরিকল্পনা করে বিএনপি ও জামায়াত-শিবির।

২০১৩ সালের ২১ নভেম্বর সন্ধ্যায় পারুলিয়া বাস স্ট্যান্ডে (বর্তমান শহীদ আবু রায়হান চত্বর) উপজেলা আওয়ামী লীগের নেতাদের সাথে অবস্থানকালে অতর্কিত হামলা চালিয়ে আবু রায়হানকে প্রকাশ্যে নির্মম ও নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয়। এ হত্যাযজ্ঞের ৯ বছর পেরিয়ে গেলেও অদ্যাবধি আঁধারেই রয়ে গেছে হত্যাকান্ডের মূল মোটিভ, আর ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে সেদিনের কিলিং মিশনে অংশ নেয়া খুনিরা। এপর্যন্ত এ মামলায় বিএনপি ও জামায়াত-শিবিরের শতাধিক নেতাকর্মী গ্রেপ্তার ও তাদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল হলেও, আইন-শৃঙ্খলা বাহিনী আজও নৃশংস এ হত্যাকান্ডের মূল মোটিভ, পরিকল্পনাকারী ও সরাসরি কিলিং মিশনে অংশ নেয়া সন্ত্রাসীদের সম্পর্কে সুনির্দ্দিষ্ট কোন ক্লু উদঘাটন করতে পারেনি বলে দাবি নিহত শহীদ আবু রায়হানের পরিবারের।

শহীদ আবু রায়হানের স্বজনরা জানান, হত্যাকান্ডের একদিন পর আবু রায়হানের মা জাহানারা বেগম বাদী হয়ে দেবহাটা থানায় পেনাল কোডের ৩০২/৩৪ ধারায় একটি হত্যা মামলা (নং-০৫) দায়ের করেন।

আবু রায়হানকে হত্যার পর অন্তত একমাস দেবহাটাতে চিরুনী অভিযান চালিয়ে বহু জামায়ত-শিবিরের নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। তাছাড়া মামলার তদন্ত কার্যক্রম শেষ হওয়ার আগ পর্যন্ত নাশকতায় সংশ্লিষ্ট ও কিলিং মিশনের সন্ধিগ্ধ বহু আসামিকে রায়হান হত্যা মামলার আসামি দেখিয়ে আদালতে প্রেরণ করা হয়।

দিনদিন লম্বা হতে থাকা আসামির তালিকা। এ কারণে লোমহর্ষক এ হত্যাকান্ডের প্রকৃত মোটিভ, পরিকল্পনাকারী ও কিলিং মিশনে অংশ নেয়া হত্যাকারীদের চিহ্নিতের বিষয়টি দিনদিন ঝাপসা হয়ে ওঠে।

এমনকি আবু রায়হান হত্যার অন্যতম মাস্টারমাইন্ড হিসেবে কয়েক ডজন মামলার আসামি, উগ্রপন্থী ও আফগান ফেরত জঙ্গী জিয়াউর রহমান ওরফে আফগান জিয়া’র নাম বারবার সামনে আসলেও, চাঞ্চল্যকর এ মামলার অভিযোগপত্রে সেই আফগান জিয়াসহ সেসময়ের উশৃঙ্খল জামায়াত-শিবির ক্যাডারদের নাম দায়সারাভাবে শেষেরদিকে রেখে অভিযোগপত্র দাখিল করা হয়েছিল বলেও অভিযোগ শহীদ আবু রায়হানের পরিবারের। চাঞ্চল্যকর এ মামলার অধিকাংশ আসামিই বর্তমানে জামিনে রয়েছেন। আর দীর্ঘদিন পলাতক থাকার পর কিছুদিন আগে ঢাকা থেকে গ্রেপ্তার হওয়া আফগান জিয়া রয়েছেন কারাগারে।

গেল কয়েক বছরে এক অফিসারের হাত থেকে অন্য অফিসারের হাতে বারবার হাতবদল হয়েছে আবু রায়হান হত্যা মামলার তদন্তের ফাইল। সর্বশেষ ২০১৭ সালের শেষের দিকে চাঞ্চল্যকর এ হত্যা মামলাটির তদন্ত শেষ হয়েছে দাবি করে প্রায় ১শ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। তারপর থেকে আদালতে চলছে এ মামলার বিচার কার্যক্রম।

দ্রুত সময়ের মধ্যে চাঞ্চল্যকর এ হত্যাকান্ডের রহস্যভেদ করে প্রকৃত অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন শহীদ আবু রায়হানের পুত্র ছাত্রলীগ নেতা তন্ময়সহ পরিবারের সদস্যরা।

অন্যদিকে, আবু রায়হানকে দলের জন্য জীবন দিতে হলেও তার মনে করেন না ক্ষমতাসীন দলের শীর্ষ নেতারা। এমনকি উপজেলা আ’লীগের পক্ষ থেকে শহীদ আবু রায়হানের মৃত্যুবার্ষিকী পালনে তেমন কোনো উদ্যোগও চোখে পড়েনা।

তবে সহিংসতায় নিহত শহীদ আবু রায়হান, আব্দুল আজিজ ও আলমগীর হোসেন বাকুমের আত্মার মাগফেরাত কামনায় প্রতিবছর এ দিনটিতে নিজ বাড়িতে ব্যক্তিগত উদ্যোগে দোয়া অনুষ্ঠানের আয়োজন করেন উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!