বৃহস্পতিবার , ২৮ ডিসেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেবে ইসি

প্রতিবেদক
Shimul Sheikh
ডিসেম্বর ২৮, ২০২৩ ৫:০৭ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষকদের পরিচয়পত্র এবং গাড়ির স্টিকার প্রদান করবে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) জনসংযোগ শাখার পরিচালক মো. শরিফুল আলমের স্বাক্ষর করা এ সংক্রান্ত একটি চিঠি জারি করা হয়।

চিঠিতে ইসি জানায়, নির্বাচন কমিশন প্রণীত নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ ও সংশ্লিষ্ট আইন মেনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য কেন্দ্রীয়ভাবে ৪০টি স্থানীয় পর্যবেক্ষক সংস্থার ৫১৭ জন এবং স্থানীয়ভাবে ৮৪টি সংস্থার ২০ হাজার ২৫৬ জন পর্যবেক্ষককে অনুমোদন দেওয়া হয়েছে। এসব পর্যবেক্ষক সংস্থার কতজন পর্যবেক্ষক কোন আসনের কোন জেলার কোন উপজেলায় নির্বাচন পর্যবেক্ষণ করবেন তা নির্ধারণ করে দেওয়া হয়েছে। নির্বাচন কমিশন সচিবালয় হতে শুধুমাত্র কেন্দ্রীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার প্রদান করা হবে।

ইসি জানায়, নির্বাচন কমিশনের নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইতোমধ্যে নির্বাচন কমিশন হতে সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সরবরাহ করা হয়েছে। পর্যবেক্ষকদের জন্য কোনো মোটরসাইকেলের স্টিকার ইস্যু করা হবে না। উল্লিখিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

অনুমোদিত স্থানীয় পর্যবেক্ষকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার স্ব-স্ব রিটার্নিং অফিসারের কার্যালয় হতে সংগ্রহ করতে হবে। স্থানীয় পর্যবেক্ষকদের ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করতে হবে-

১. রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের নেতৃত্বে একটি কমিটি গঠন করে নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ অনুযায়ী যাচাই বাছাই করে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থাকে পরিচয়পত্র ও গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে।

২. নির্বাচন কমিশন হতে অনুমোদিত পর্যবেক্ষক সংস্থার প্রত্যেক পর্যবেক্ষকের জন্য EO-2 ফরম, EO-3 ফরম, এসএসসি/সমমানের সনদের সত্যায়িত অনুলিপি, সদ্য তোলা ১ কপি পাসপোর্ট ও ১ কপি স্ট্যাম্প সাইজ রঙিন ছবিসহ একটি আবেদন স্ব-স্ব রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসারের নিকট জমা দেবেন ।

৩. রিটার্নিং/সহকারী রিটার্নিং অফিসার এসব তথ্যাদি নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা ২০২৩ অনুযায়ী যাচাই বাছাই করে সংস্থাভিত্তিক কমিশন থেকে অনুমোদিত বৈধ পর্যবেক্ষকদের তালিকা প্রস্তুত করবেন এবং তাদের নির্বাচন কমিশনের নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার প্রদান করবেন। সরবরাহকৃত পরিচয়পত্র কোনোভাবেই
হস্তান্তরযোগ্য নয় এবং তা আবশ্যিকভাবে প্রদর্শন বা ঝুলিয়ে রাখতে হবে।

৪. কোনো পর্যবেক্ষক যদি কোনো রাজনৈতিক দলের কেন্দ্রীয় কিংবা স্থানীয় কমিটির পদাধিকারী হন কিংবা স্থানীয় নির্বাচনী এজেন্ট/প্রচারণা কমিটি/পোলিং এজেন্ট হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন তাহলে তাকে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করে কোনো কার্ড ইস্যু করা যাবে না।

৫. পর্যবেক্ষকরা অনধিক ৫ জনের টিম করে ভ্রাম্যমাণ পর্যবেক্ষক হিসেবে নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এজন্য তাদের নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা গাড়ির স্টিকার সরবরাহ করতে হবে।

৬. নির্বাচন কমিশনের পর্যবেক্ষক লেখা স্টিকারযুক্ত গাড়িতে অনুমোদিত পর্যবেক্ষক ছাড়া অন্য কেউ ভ্রমণ করতে পারবেন না।

৭. নির্ধারিত পরিচয়পত্র ও গাড়ির স্টিকার ইস্যু করে তা রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে এবং তার তালিকা ১০ জানুয়ারির মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করতে হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!