মঙ্গলবার , ২ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আনিসুর রহিম : সুহৃদ, সাংবাদিক, শিক্ষাবিদ || হামিদ মোল্লা

প্রতিবেদক
the editors
জানুয়ারি ২, ২০২৪ ৮:১৪ অপরাহ্ণ

সদ্যপ্রয়াত সাংবাদিক ও শিক্ষাবিদ মোঃ আনিসুর রহিম আমার অন্তরঙ্গ বন্ধু ছিলেন। তাই তার মৃত্যুতে আমি হারিয়েছি একজন সুহৃদ যার সাথে আমার চিন্তা চেতনার বিনিময় হতো। প্রকৃত বন্ধু সেই ব্যক্তি যার সাথে হৃদয় উজাড় করে কথা বলা যায়, মন হাল্কা করা যায়। সে কথাই কিছুটা কাব্যিকভাবে বর্ণনা করেছেন ইংরেজ প্রাবন্ধিক ফ্রান্সিস বেকন তাঁর OF FRIENDSHIP প্রবন্ধে:
‘No receipt openeth the heart but a true friend to whom you may impart griefs, joys, fears, hopes, suspicions, counsels, and whatsoever heth upon the heart to oppress it, in a kind of civil shrift or confession.’ ‘(প্রকৃত বন্ধু না পেলে কেউ মন উজাড় করে কথা বলে না; একমাত্র এমন একজনের কাছেই তুমি জানাতে পারো তোমার দুঃখ, আনন্দ, ভীতি, প্রত্যাশা, সন্দেহ, পরামর্শ অথবা যা কিছুই তোমার মনে বোঝা হয়ে চেপে বসেছে তার সবটা, এমনভাবে যেন তুমি পাপমোচনের জন্য তওবা পড়ছো।’

আমিও আমার ব্যক্তিগত সমস্যর কথা এইভাবে ব্যক্ত করতাম আমার পরম বন্ধু আনিসুর রহিমের কাছে।
এরকম একজন সঙ্গী পাওয়া অনেকটা ভাগ্যের ব্যাপার। আনিসুর রহিমকে বন্ধু হিসেবে পেয়ে আমি নিজেকে সেই রকম সৌভাগ্যবান মনে করতাম। আমাদের এই স্বল্পপরিসর শহুরে জনপদে অল্প সংখ্যক বুদ্ধিজীবী শ্রেণির ভিতরে আনিসুর রহিম ছিলেন একটি উজ্জ্বল নক্ষত্র ব্যক্তিত্ব, অন্তত আমাদের সমমনা ব্যক্তিবর্গের কাছে সেরকমই মনে হতো, আর তাই তাকে সঙ্গে না নিয়ে আমরা কোনো সাংগঠনিক কাজে যেতাম না। তার সর্বশেষ সংগঠন ‘সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি’ যেভাবে সৃজনশীল সুসংগঠিত কর্মতৎপরতা দেখাতে পেরেছিল (এখনো যা অব্যাহত রয়েছে) তা অনুরূপ অন্য কোনো সামাজিক সংগঠন দেখাতে পেরেছে বলে আমাদের জানা নেই। তার দীর্ঘদিনের সহকর্মী সাংবাদিক ও সমাজকর্মী আবুল কালাম আজাদ-কে সঙ্গে নিয়ে তিনি সাতক্ষীরার সুশীল সমাজকে যেভাবে সংগঠিত ও উজ্জীবিত করে তুলছিলেন তাতে স্থানীয় প্রশাসন থেকে শুরু করে সমাজের সর্বস্তরে ফলপ্রসূ সাড়া পড়ে গিয়েছিল। যেকোনো অন্যায়ের প্রতিবাদে বিপুল সংখ্যক সামাজিক ও রাজনৈতিক সংগঠনকে একত্রিত হয়ে রাজপথে নামতে দেখা গেছে। এরকম প্রতিবাদী দৃশ্য সাতক্ষীরার রাজপথে যতটা দৃশ্যমান তা বাংলাদেশের অন্য কোনো শহরে দেখা যায় না, একথা নির্দ্বিধায় বলা যায়। এর অন্যতম প্রধান উদ্যোক্তা ছিলেন আমাদের প্রয়াত বন্ধু আনিসুর রহিম। এক কথায় বলা যায়, আনিসুর রহিম ছিলেন এই জনপদে অন্যায়ের প্রতিবাদের সাংগঠনিক রূপকার।
তার মৃত্যুতে আমরা হারিয়েছি আমাদের সেই রূপকারকে। তার এই প্রতিবাদী ভূমিকার একটি সংশোধিত বিবর্তনও আমরা লক্ষ্য করেছি। শুরুতে তিনি ছিলেন কঠোরভাবে আপোষহীন। তখন একটি প্রগতিশীল রাজনৈতিক সংগঠনের সাথে তিনি সক্রিয়ভাবে সংশ্লিষ্ট ছিলেন। ঐ দলীয় রাজনীতির একটি সক্রিয় সাংগঠনিক রূপ দেয়ার চেষ্টাও তিনি করেছিলেন এবং এভাবেই তিনি শুরু করেছিলেন তার কর্মজীবন। কলেজ শিক্ষক হিসেবেও তিনি কাজ করেছিলেন, পরবর্তীতে স্বেচ্ছায় তা পরিত্যাগ করেছিলেন, কারণ ঐ কলেজটি জাতীয়করণ হয়েছিল। তার এমন ত্যাগ স্বীকার আমাদের এই স্বল্পোন্নত দেশে এক বিরল ঘটনা বলা চলে। সেই বিরল দৃষ্টান্তও তিনি রেখে গেছেন। তার একমাত্র উদ্দেশ্য ছিল জনসম্পৃক্ততা।

সরকারি চাকরির মায়া ছাড়লেও তিনি শিক্ষকতার পেশা পরিত্যাগ করেননি। একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য তিনি আজীবন কাজ করে গেছেন এবং সে ব্যাপারে তিনি সিদ্ধি অর্জন করে গেছেন বললেও অতিরিক্ত কিছু বলা হবে না। তার প্রতিষ্ঠিত প্রাথমিক বিদ্যালয়টি এ শহরের শীর্ষ স্থানীয় বেসরকারি প্রাথমিক বিদ্যালয়।

প্রয়াত আনিসুর রহিম ছিলেন তরুণ প্রজন্মের পথপ্রদর্শক। তার সাথে যাদের কাজ করার সুযোগ হয়েছে তারা বুঝেছে কীভাবে নৈতিক শিক্ষা দিতে হয়। একজন নিবেদিত প্রাণ শিক্ষক ও শিক্ষাকর্মী হিসেবে তিনি দৃষ্টান্ত রেখে গেছেন, যা একটি ধারাবাহিক ঐতিহ্য সৃষ্টি করার জন্য যথেষ্ট। তবে পরিচর্যার ঘাটতি হলে তা অচিরেই বিনষ্ট হয়ে যাওয়ার আশংকা রয়েছে। তাই এ ভূমিকায় মরহুমের পরিবারকেই এগিয়ে আসতে হবে। আমাদের জানা মতে, এজন্য তাঁদেরও প্রস্তুতি রয়েছে আর তাই আশঙ্কিত হবারও কিছু নেই।
মানুষ চিরকাল বেঁচে থাকে না, কিন্তু সে রেখে যায় তার কর্ম। সোনার ধান বোঝাই নৌকা নিয়ে যে মাঝি চলেছে সামনে তাকে ডেকে কবি বলেছেন, ‘এখন আমারে লহো করণা করে।’
কিন্তু মহাকালরূপী মাঝি বলছে,
‘ঠাঁই নাই, ঠাঁই নাই, ছোটো এ তরী
আমারই সোনার ধানে গিয়েছে ভরি।’
ঐ সোনার ধান অর্থাৎ কর্মই টিকে থাকবে, এর উৎপাদক অর্থাৎ কৃষক মানুষটির জায়গা ধরণী অর্থাৎ পৃথিবীতে হলো না, কারণ ঠাঁই নাই ঠাঁই, ছোটো সে তরী।
আমাদের প্রিয় সহকর্মী বন্ধুটিও বেঁচে রইবেন রেখে যাওয়া তার কর্ম ও স্মৃতির মাঝে -এই হোক প্রত্যাশা আমাদের।

লেখক: শিক্ষাবিদ, সাবেক অধ্যক্ষ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ

সূত্র: স্মারকগ্রন্থ অনন্য আনিস

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!