মঙ্গলবার , ২ জানুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আনিসুর রহিম: শুভবাদী চিন্তার অনন্য ব্যক্তিত্ব || সৌহার্দ সিরাজ

প্রতিবেদক
the editors
জানুয়ারি ২, ২০২৪ ৮:৩৬ অপরাহ্ণ

আনিসুর রহিম সাহেবের সাথে কবে কোথায় পরিচয় হয়েছিল আমার মনে নেই। যতদূর মনে করতে পারি সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরিতে তাঁর সাথে প্রথম কথা হয়। উনি তখন লাইব্রেরির সাধারণ সম্পাদক। কথাবার্তায় আচার আচরণে তাঁকে ছিমছাম পরিপাটি এবং বেশ ভদ্রলোক মনে হয়েছিল। খুব ব্যস্ত ও করিৎকর্মাও মনে হয়েছিল তাঁকে।
তাঁর সম্পর্কে একটু একটু করে আমার আগ্রহ বাড়ে আর একটু একটু করেই বিভিন্ন বিষয়-আশয় জানতে পারি।
আনিসুর রহিম সখিপুর খানবাহাদুর আহসানুল্লাহ কলেজের অধ্যক্ষ ছিলেন। একটি স্পর্শকাতর বিষয় নিয়ে কলেজ জিবির সাথে সম্পর্ক খারাপ হয়ে যাওয়ায় তিনি চাকরি চ্যুত হন। পরে তিনি সাতক্ষীরা দিবা নৈশ কলেজে অর্থনীতির প্রভাষক হিসাবে যোগদান করেন।
আনিসুর রহিম সারা জীবনই দুঃখী মানুষের বন্ধু ছিলেন। সবসময়ই তিনি গরীব দুঃখী মানুষের মুখে হাসি ফুটাতে চাইতেন। তাদের কথা ভাবতেন বলেই তিনি রাজনীতি করতেন। তিনি বাংলাদেশের কমিউনিস্ট পার্টির জেলা সম্পাদক ছিলেন। ’৮৬ সালে উপজেলা পরিষদ নির্বাচনও করেছিলেন। পরে তিনি রাজনীতি একেবারেই ছেড়ে দেন।
আনিসুর রহিমের স্বপ্ন ও ভাবনা ছিল একটু ব্যতিক্রম। তিনি সবসময় শিশুদের প্রতি আগ্রহী ছিলেন। শিশুরা পরিশুদ্ধ শিক্ষায় পারদর্শিতা অর্জন না করলে জাতি হিসাবে আমরা পিছিয়ে যাব এবং আমাদের দেশও পিছিয়ে যাবে। এই চিন্তা থেকে তিনি কলেজের শিক্ষক হয়েও শিশু শিক্ষায় আত্মনিয়োগ করেন। শহরের কামাল নগরে (এই নামটির সঠিকতা নিয়ে বিতর্ক আছে) তাঁরই উদ্যোগে প্রতিষ্ঠিত হয় আসমানী শিশু নিকেতন। কয়েক বছর পরে সেখান থেকে বেরিয়ে এসে তিনি একক প্রচেষ্টায় সাতক্ষীরা প্রি-ক্যাডেট স্কুল গড়ে তোলেন।
রাজনীতি ছাড়লেও গণমানুষের পক্ষে লড়াই চালিয়ে যাবার মহান ব্রত থেকে তিনি সরেননি। ভেবেছেন ওভাবে নয় এভাবে। অর্থাৎ রাজনীতি নয় সাংবাদিকতা দিয়েই মানুষের জন্য লড়বেন। তিনি কাফেলায় বসা শুরু করলেন। সাংবাদিকতায় নিয়মিত হয়ে গেলেন। যদিও তিনি ১৯৭৩ সাল থেকে কমিউনিস্ট পার্টির মুখপত্র ‘একতা’-য় যুক্ত ছিলেন। এরপর তিনি সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হলেন।
সাংবাদিকতার পথে তিনি আরও একধাপ অগ্রসর হলেন। ১৯৯৬ সালে তাঁর সম্পাদনায় বের হলো ‘দৈনিক সাতক্ষীরা চিত্র’। সাতক্ষীরার সাংবাদিকতার ইতিহাসে তৃতীয় স্তম্ভ হিসেবে মানুষের পাশে এলো দৈনিক সাতক্ষীরা চিত্র। কাফেলা ও পত্রদূতের পরেই তার প্রবেশ।
আনিসুর রহিম বলতেন, দেশ ও মানুষের জন্য বস্তুনিষ্ঠ সাংবাদিকতার যেমন বিকল্প নেই, তেমনি ব্যক্তিনিষ্ঠ সাংবাদিকের কোনো বন্ধু নেই। যতদিন সাতক্ষীরা চিত্র বেঁচে ছিল ততদিন এ অঞ্চলের সকল অনিয়মের বিরুদ্ধে এ কাগজ একাই লড়াই চালিয়ে গিয়েছিল। এর জন্য তার জীবন একাধিকবার আক্রান্ত হলেও তিনি দমেননি। তিনি ছিলেন দুর্দান্ত সাহসী এক মানবিক পুরুষ। তাঁর জন্য গর্ব হয়।
আনিসুর রহিম সম্পাদিত দৈনিক সাতক্ষীরা চিত্রে আমি যুক্ত হই ১৯৯৮ সালে। এর আগে বহুবার চিত্র অফিসে গেছি, তার বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়েছি এবং আমার অনেক লেখাও সেখানে ছাপা হয়েছে। একদিন সন্ধ্যায় মুক্তিযোদ্ধা সংসদে অধুনালুপ্ত সাপ্তাহিক সহযাত্রী সম্পাদক আবু কাজী বললেন, সাতক্ষীরা চিত্রের সাহিত্য পাতাটি দেখতে হবে, আনিস সাহেবের সাথে কথা হয়েছে, কাল আপনাকে যেতে বলেছেন।
সেই শুরু। ১৯৯৬ থেকে ১৯৯৮ পর্যন্ত দু’বছরে সাহিত্য বিভাগের সম্পাদক বদল হয়েছে আট জন। ১৯৯৮ থেকে ২০০৬, অর্থাৎ কাগজ বন্ধ না হওয়া পর্যন্ত আমি চিত্রে ছিলাম, সাহিত্য বিভাগের সম্পাদক হিসাবে। এই আট বছরে সাতক্ষীরা জেলার প্রতিটি সাহিত্যকর্মীর কাছে আমরা সাতক্ষীরা চিত্রের বার্তা পৌঁছে দিতে পেরেছিলাম। এ ক্ষুদ্র সময়ে আমরা অসংখ্য সাহিত্যকর্মী সৃষ্টি করতে চেষ্টা করেছি। তখন লেটার প্রেসে পত্রিকা ছাপা হতো। আবুল কালাম আজাদ, শফিক উদ দৌলা সাগর, খায়রুল বদিউজ্জামান, দেবনাথ শর্মা, আব্দুল আলিম, আল মাহমুদ পলাশসহ আরও অনেকে নিয়মিত অফিসে বসতেন। যেখানে এখন চিত্র প্রেস ওটা ছিল দু’তলা একটা কাঠের ঘর। ওর ওপর তলায় ছিল পত্রিকা অফিস, নিচে প্রেস, ইউনুস ভাইয়ের চিত্র প্রেস। ইউনুস ভাইও আমাদের সাতক্ষীরা চিত্রের লোক, লেটার পদ্ধতি উঠে গেলে মামুন ভাইকে কম্পিউটার সেকশনের দায়িত্ব প্রদান করা হয়।
সাতক্ষীরা চিত্রে কাজ করতে এসে আনিস ভাইয়ের সান্নিধ্যে পেয়েছি। তাঁর কাছে কাজ শিখেছি, মানুষকে নতুন করে চিনতে শিখেছি। তিনি প্রায়ই আমাকে নানা বিষয়ে পরামর্শ দিতেন। তাঁর সব পরামর্শ নিয়েছি এমন নয়, তবে পরামর্শগুলো মনে রেখেছি। ওনার সাথে আমার কিছু বিষয় নিয়ে বিতর্ক হতো। উনি সবকিছু মার্কসীয় দৃষ্টিভঙ্গিতে দেখতে চাইতেন। আমরা অবশ্য অতটা আন্তর্জাতিকতাবাদে বিশ্বাসী হয়ে উঠতে পারিনি। বাঙালি জাতীয়তাবাদই আমাদের মেনিফেস্টো। উনি জাসদ অপছন্দ করতেন। উনি বলতেন, আবেগ প্রশমিত করে কবিতা লেখা ছেড়ে ছড়া লিখুন; সাময়িক ছড়া সমকালীন ছড়া। না হলে সংবাদ লিখুন। উনি চাইতেন মনে প্রাণে আমি একজন সাংবাদিক হয়ে উঠি। আমি আনিস ভাইয়ের এসব পরামর্শ নিতাম না কারণ আমি কবি হতে চাই, নাট্যকার বা গল্পকার হতে চাই, সাংবাদিক হতে চাই না। আবার যখন আমি বলতাম- সাতক্ষীরা চিত্রের পক্ষ থেকে আমি প্রেসক্লাবের সদস্য হতে চাই, তখন উনি বলতেন- কবিতা লিখছেন মনটা নির্মল আছে, প্রেসক্লাবে ঢুকলে মনের এই নির্মাল্য নাও থাকতে পারে।
আনিস ভাই একসময় এ লাইনেও ফেল করলেন। সাংবাদিকতা হলো না। পত্রিকা বিক্রি করে দিলেন। আরও ছোট করে নিলেন নিজ কর্মের পৃথিবী। শুরু করলেন ‘সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি’। জেলার মানুষের সামাজিক সমস্যা, বন্যা, খরা, প্রাকৃতিক ও অপ্রাকৃতিক দুর্যোগে তিনি পাশে দাঁড়ালেন। তাঁরই অনুগামী হলেন সাতক্ষীরার কতিপয় উদারচিন্তার মানুষ। মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ সংগঠনের সভাপতি ছিলেন।
সাতক্ষীরা শহরে এমন কোনো ভদ্র মানুষ নেই যিনি আনিসুর রহিমকে চেনেন না। এত ভালো মানুষ এই শহরে আর কতজন আছেন বলা কঠিন। ভদ্রলোকের সংজ্ঞায় যা বলে তাতে অসিত কুমার মজুমদার ও মো. আনিসুর রহিমের নাম প্রথম সারিতে।
আনিস ভাইয়ের বড় গুণ- তিনি সৎ মানুষ, হাস্যোজ্জ্বল সদালাপী। ছোট বড় সবাইকে সম্মান করতেন, সালাম দিতেন। আমার মনে হয়েছে তিনি ভালো মানুষের একটা মডেল। তাঁকে দেখে শিখতে হয়, তিনি নিজে একাই একটা ইনস্টিটিউশন।
আনিস ভাইয়ের বুকে পেসমেকার বসানো ছিল, জানতাম না। উনি একদিন আমার হাতটা নিয়ে নিজের বুকের ওপর রেখে বুঝালেন কোথায় ব্যাটারিটি বসানো। আমি অবাক হয়ে গেলাম। সেই প্রথম আমার পেসমেকার সম্পর্কে জানা।
সাতক্ষীরা চিত্র শহরে কয়েকবার অফিস বদল করেছে। কারণ নিজস্ব জমি না থাকায় ভাড়া করা অফিসে কাজ চালাতে হয়। প্রথমে খান মার্কেটে। সেখানে মুফতি আব্দুর রহিম, কল্যাণ ব্যানার্জি, আবুল কালাম আজাদ, শেখ আনসার আলী বসতেন। সেখান থেকে উঠে পাকাপুলের মোড়ে (অধুনালুপ্ত দৈনিক আলোর পরশ অফিস যেখানে ছিল তার পাশে) এলো অফিস। সেখান থেকে এলো শহীদ আব্দুর রাজ্জাক পার্কের সামনে। সেখানে মমতাজ আহমেদ বাপী, শেখ আনসার আলী প্রমুখ নিয়মিত ছিলেন। এখানে একটা বিল্ডিংয়ে পাশাপাশি দুটি অফিস হলো। দৈনিক পত্রদূত ও দৈনিক সাতক্ষীরা চিত্র। এই বিল্ডিংয়ে কর্মরত অবস্থায় দৈনিক পত্রদূতের সম্পাদক-প্রকাশক স ম আলাউদ্দীনকে গুলি করে হত্যা করা হয়। গুলির শব্দে তাৎক্ষণিক আনিস ভাই বেরিয়ে এসে আততায়ীদের চিনতে পারেন এবং তাড়া করেন।
এরপর অফিস চলে যায় সেই কাঠের ঘরের দোতালায় (অধুনালুপ্ত সুলভ বস্ত্রালয়)। সেই ঘরেই আমার যোগদান। পত্রিকা অফসেটে মুদ্রণ শুরু হলে অফিস চলে যায় খান মার্কেটের তিনতলায়।
কোনো মানুষ ভুলের ঊর্ধ্বে নয় বিতর্কের ঊর্ধ্বেও নয়। যেহেতু তিনি একজন মানুষ তাই যে কোনো ধরণের মানবিক দুর্বলতা তার থাকতে পারে। কিন্তু আমার মনে হয়েছে তিনি সাতক্ষীরার একটি আলোকস্তম্ভ। তাঁর অকাল প্রয়াণ আমাদের ব্যথিত না করে পারে না।
আমাদের দেশে ২০ সালের মার্চের প্রথম সপ্তাহ থেকে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ে। এ দুঃসময়ে আনিসুর রহিম সাতক্ষীরার মানুষের জন্য কী করেছেন কেউ কি জানেন? যারা তাঁর খুব কাছের জন ছিলেন তারাই জানেন আর জানেন সুবিধভোগীরা। তিনি এক বছরে গোপনে লক্ষ লক্ষ টাকা গরীব দুঃখী অসহায় কর্মহীন মানুষকে দান করেছেন। এ খবর তিনি প্রচার করতেন না, কাউকে প্রচার করতে দিতেনও না।
তাঁর পরিবারের সবাই উচ্চ পর্যায়ের লোক, দেশের বিভিন্ন ক্ষেত্রে তাঁরা সুপ্রতিষ্ঠিত। দেশের বাইরেও তারা বড় বড় কর্মে যুক্ত। সকলের দানের টাকা একত্রিত করে তাঁরা আনিস সাহেবের হাতে দিতেন আর আনিস ভাই তা দান করতেন। দানের টেকনিকও ছিল অভিনব। কেউ বুঝতে পারতো না কী হচ্ছে। পাবলিকের ভেতরে হুড়োতাড়া পড়ার সুযোগ ছিল না। নিজে জেনে স্বচক্ষে দেখে ইমাজিন করে বিশ্বস্ত প্রতিনিধি দিয়ে টাকা পাঠাতেন। তাঁর প্রতিনিধিদের মধ্যে আমিও একজন নগণ্য কর্মী ছিলাম।
আনিসুর রহিম বহুমুখী প্রতিভার অধিকারী ছিলেন। একাধারে শিক্ষাবিদ, সাংবাদিক-সম্পাদক, অন্যধারে রাজনীতিবিদ ও নাগরিক নেতা। এমন আনিসুর রহিমের জন্ম আর হবে না। সাতক্ষীরা একজন মহান দেশপ্রেমিককে হারালো।

তিনি যেখানে থাকুন তাঁর রূহের শান্তি কামনা করি।

লেখক: সহ: সম্পাদক (সাহিত্য), দৈনিক পত্রদূত

সূত্র: স্মারকগ্রন্থ অনন্য আনিস

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!