বুধবার , ১০ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

২ টাকার ঝালমুড়ি খেয়ে অনুপ্রেরণা, এখন তিনি লাখপতি

প্রতিবেদক
the editors
জানুয়ারি ১০, ২০২৪ ৫:৫৯ অপরাহ্ণ

মৃত্যুঞ্জয় রায়: পাটকেলঘাটার ফুলবাড়ি বাজারের সিংড়া বিক্রেতা আব্দুস সালাম। একসময় বেড়াতেন ভবঘুরের মতো। স্থায়ী কোনো কাজ ছিল না তার। এখানে সেখানে ঘুরে ঘুরে কাজ করে দিন পার করতেন তিনি। কিন্তু এখন তিনি লাখপতি। বলছি, পাটকেলঘাটার পাঁচপাড়া গ্রামের খালেক গাজীর ছেলে আব্দুস সালামের কথা।

নিউজ সংগ্রহের জন্য গ্রামের মেঠোপথ দিয়ে যেতে না যেতেই চোখ পড়ে রাস্তার পাশের একটা দোকান। হৈ চৈ শব্দ, আর মানুষের কথা- আমার ২টা দেন, আমার ৩ পিস দেন। দেখলাম সিংড়া বিক্রির লাইন। এগিয়ে গিয়ে আব্দুস সালামের সাথে কুশল বিনিময় করলাম। শুরু করলাম গল্প। কিভাবে সিংড়ার ব্যবসায় এলেন-

আব্দুস সালাম বলেন, ২ টাকার ঝালমুড়ি খেয়ে আমার এই ব্যবসা শুরু। আমি একদিন এক দোকান থেকে ২ টাকার ঝালমুড়ি খেয়েছিলাম। আর তখনই মনে মনে ভাবলাম আমিও এই দোকান দেব। তবে তখন খুব অভাব ছিল। তাই আস্তে আস্তে বউয়ের জমানো টাকা দিয়ে প্রথমে ঝালমুড়ির ব্যবসা শুরু করলাম, স্কুলে স্কুলে গিয়ে বিক্রি করতাম। মোটামুটি ভালোই চলছিল। তারপর আসলো করোনা মহামারী। তখন একটু চিন্তায় পড়ে গেলাম। তখন আবার আমার স্ত্রীর সহযোগিতা নিয়ে আমি বাজারের ফুটপাতে একটা দোকান নিলাম। সেখান থেকে আমার কপাল খুলে গেল। দিনে দিনে আমার সিংড়ার জনপ্রিয়তা পাওয়া শুরু করলো। অনেক জায়গার মানুষ আমার সিংড়া খেতে এখানে ছুটে আছে। দিনে ১৫০০-১৬০০ পিস সিংড়া বিক্রি হয়। তারপর থেকে আমার আর ফিরে তাকাতে হয় নি। আল্লাহর অশেষ দয়ায় এখন আমার দোকানে ৬-৭ জনের কর্মসংস্থান হয়েছে। এখন আমার দিনে প্রায় ১০ হাজার টাকা ইনকাম হয়। আমি তাদের সাথে নিয়ে দোকান পরিচালনা করছি। সব মিলিয়ে আমি অনেক ভালো আছি। ২ টাকার ঝালমুড়ি খেয়ে শপথ নিয়ে পরিশ্রমের ফসল পেয়েছি।

তিনি বলেন, আমি সকাল বেলা শুধু সিংড়া আর বিকালে পেয়াজি, আলুর চপ, বেগুনির চপ, ধনেপাতার চপ, চটপটি, ফুসকা, ঝালমুড়ি ও ছোলা বিক্রি করি।

সিংড়া খেতে আসা নয়ন হোসাইন বলেন, এখানকার সিংড়া নাম অনেক। প্রায় মানুষের মুখে এখানকার সিংড়ার কথা শোনা যায়। তাই আসলাম। খুব সুস্বাদু। আমি এক জায়গায় বসে ১০ পিস খেয়েছি। সচরাচর এমন সিংড়া পাওয়া যায় না।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড

আমি তোমার ওই সব সাবেক প্রেমিকার মতো নই: পরীমণি

নির্বাচনী ইশতেহারে সাতক্ষীরার যুবদের উন্নয়নে চাহিদা নিরুপন শীর্ষক আলোচনা

‘টাইগার ৩’ মুক্তির দিনক্ষণ জানালেন সালমান

সাতক্ষীরা সরকারি কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের বৃক্ষরোপণ

মুন্সিগঞ্জ কলেজে নবীন বরণ

দেবহাটা থেকে নিয়োগপ্রাপ্ত ১১ ট্রেইনি রিক্রুট কনস্টেবলকে ফুলেল শুভেচ্ছা

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ট্রাক কাভার্ডভ্যান ট্যাংকলরী শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দের শ্রদ্ধা

দেশে প্রথমবারের মতো চ্যানেল 24 এর পর্দায় সংবাদ পাঠ করলেন কৃত্রিম বুদ্ধিমত্তা অপরাজিতা

ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে প্রাণ গেল ২১ জনের

error: Content is protected !!