বৃহস্পতিবার , ২০ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ছাত্রীকে যৌন নিপীড়নসহ ২৫ অভিযোগ: শিক্ষক নেতা মামুনের বিরুদ্ধে বিভাগীয় মামলা

প্রতিবেদক
the editors
এপ্রিল ২০, ২০২৩ ১১:০৭ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট: শ্রেণিকক্ষে ছাত্রীকে যৌন নিপীড়ন এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে কুরুচিপূর্ণ মন্তব্যসহ নানাবিধ অভিযোগে শিক্ষক মামুনুর রাশিদের বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। সাতক্ষীরা জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমিন করিমী গত ৬ এপ্রিল ঐ শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করেন। এসময় তাকে চাকুরী থেকে কেন বরখাস্ত করা হবে না তা জানতে চেয়ে পরবর্তী ১০ কর্মদিবসের মধ্যে লিখিত জবাব দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মামুনুর রশিদ শ্যামনগর উপজেলার ৫৮ নং যাদবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

শ্যামনগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পূর্ববর্তী কর্মস্থল চিংড়িখালী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ উঠে মামুনের বিরুদ্ধে। এসময় ভুক্তভোগীর পরিবারসহ স্থানীয়দের প্রতিবাদের মুখে পরিচালনা পর্ষদের সভা আহবান করে তাকে চিংড়িখালী বিদ্যালয় থেকে প্রত্যাহার করা হয়। এছাড়া সহকর্মীকে জীবননাশ ও ‘চাকুরী খেয়ে ফেলার’ হুমকি প্রদর্শন, ডেপুটেশন ও বদলীসহ নানান বিষয়ে শিক্ষকদের জিম্মি করে টাকা আদায়, উপজেলা শিক্ষা অফিসে ঢুকে দাপ্তরিক কাগজপত্র ছিনিয়ে নেয়ার চেষ্টা, নারী সহকর্মীকে ব্যবহার করে শিক্ষা অফিসারের বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে মিথ্যা অভিযোগ দায়েরের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হওয়ায় ধরাকে সরাজ্ঞান করে চলা মামুনের বিরুদ্ধে ভুক্তভোগীদের অভিযোগের তদন্তের প্রেক্ষিতে জেলা শিক্ষা অফিসার তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করেন। আশরাফুল হুদা এবং দিপংকর মন্ডল নামের দুই প্রধান শিক্ষকের বদলী সুবিধা পাইয়ে দিতে তাদের থেকে চার লাখ টাকা আদায়সহ সাবিহা ও রাশিদা নামের দুই নারী সহকর্মীকে ভয়ভীতি প্রদর্শনের মত মোট ২৫ টি অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

শ্যামনগর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রাফিজ মিয়া জানান, ছাত্রীকে যৌন নিপীড়নসহ বদলী, ডেপুটশেন, অবসর এবং ঋণ ফাইল অনুমোদনের নামে অর্থ আত্মসাতের ঘটনায় শিক্ষক মামুনের বিরুদ্ধে ভুক্তভোগীরা অসংখ্য লিখিত অভিযোগ করেন। প্রাথমিকভাবে ২৫ টি অভিযোগের সত্যতা নিশ্চিত হওয়ার পর জেলা শিক্ষা অফিসারের দপ্তরে সেগুলো প্রতিবেদন আকারে পাঠানো হয়।

সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হেনা মোস্তফা কামাল জানান, ইতঃপূর্বে মামুনুর রশিদের বিরুদ্ধে কিছু অভিযোগের সত্যতা মিললে তাকে তিরষ্কার করা হয়। তবে নুতন অসংখ্য অভিযোগের প্রেক্ষিতে উপজেলা শিক্ষা অফিসারের প্রতিবেদনের প্রেক্ষিতে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়েছে। লিখিত জবাব পাওয়ার পর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তার বিরুদ্ধে পরবর্তী করণীয় নির্ধারণ করবেন। এছাড়া মুক্তিযোদ্ধার সন্তান সনদ জালিয়াতি নিয়ে নুতন কোন অভিযোগ হলে বিষয়টি খতিয়ে দেখা হবে ।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!