বৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ৭৫ শতাংশের বেশি

প্রতিবেদক
Shimul Sheikh
ফেব্রুয়ারি ১, ২০২৪ ৬:৩৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: ২০৫০ সালের মধ্যে বিশ্বজুড়ে ক্যানসার রোগীর সংখ্যা বাড়তে পারে ৭৫ শতাংশের বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যানসারবিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান (আইএআরসি) জানিয়েছে, ২০১২ সালে বিশ্বজুড়ে ক্যানসার আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ছিল যথাক্রমে ১৪ দশমিক এক মিলিয়ন ও ৮ দশমিক ২ মিলিয়ন। এক দশক পড়ে এই সংখা বেড়ে দাঁড়ায় যথাক্রমে ২০ মিলিয়ন ও ৯ দশমিক ৭ মিলিয়নে।

সংস্থাটি এক পূর্বাভাসে জানিয়েছে, ২০৫০ সালের মধ্যে ক্যানসার আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৫ মিলিয়নে দাঁড়াতে পারে, যা ২০২২ সালের চেয়ে অন্তত ৭৭ শতাংশ বেশি।

আইএআরসি জানিয়েছে, তামাক ব্যবহার, অ্যালকোহল সেবন ও স্থূলতা ক্যানসার রোগী বাড়ার অন্যতম কারণ। বার্ধক্য ও জনসংখ্যা বৃদ্ধিও এর জন্য দায়ী।

বলা হয়েছে, উচ্চ আয়ের দেশগুলোতে ২০৫০ সালের মধ্যে আরও ৪ দশমিক ৮ মিলিয়ন মানুষ ক্যানসারে আক্রান্ত হতে পারে। তবে সবচেয়ে বেশি আক্রান্ত হবে কম আয়ের দেশে। দরিদ্রদেশগুলোতে ক্যানসারে মৃত্যুর হার বেড়ে দ্বিগুণ হতে পারে বলেও জানানো হয়েছে।

আইএআরসি বিশ্বজুড়ে ক্যানসার পর্যবেক্ষণ করে। ১৮৫ দেশে ৩৬ ধরনের ক্যানসারে নিয়ে কাজ করে তারা। ১০ ধরনের ক্যানসারে মানুষ বেশি আক্রান্ত ও মারা যাচ্ছেন বলেও জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!