শনিবার , ১৫ এপ্রিল ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

৩৭ বছরের পথ চলা || মিজানুর রহমান

প্রতিবেদক
the editors
এপ্রিল ১৫, ২০২৩ ৮:৫২ অপরাহ্ণ

সময়টা ৮৪ সালের শেষের দিকে। শখের বসেই তখন খুলনা থেকে প্রকাশিত জন্মভূমি পত্রিকায় লিখতাম। পাটকেলঘাটা হাইস্কুলের নবনির্মিত একটি স্কুল ভবনের ছাদে ফাটলের বিষয়ে রিপোর্ট করতে যেয়ে দাদার সাথে প্রথম পরিচয়। রিপোর্টটি ব্যানার লিডে ছাপা হওয়ার পর রিপোর্ট দেখে দাদা আমাকে উৎসাহিত করেন দৈনিক সংবাদে লেখার জন্য। সেখান থেকেই দাদার সাথে পথ চলা শুরু।
দাদা তখন পাটকেলঘাটা স্কুলে শিক্ষকতা করতেন। তিনি তখন নিউ নেশনের তালা প্রতিনিধি হিসাবে কাজ করতেন। আমাকে সংবাদে লেখার অনুপ্রেরণা দিয়ে তিনি তখন দৈনিক বাংলায় লেখা শুরু করেন। তখন এখনকার মত সংবাদ পাঠানোর সুযোগ ছিল না। প্রতিদিনের জরুরী খবর পাঠাতে টেলিগ্রামই ছিল এক মাত্র ভরসা ।
সংবাদে লেখা শুরু করার পর থেকে প্রতিদিন পাটকেলঘাটা থেকে সাতক্ষীরায় আসা ছিল নিত্য দিনের কাজ। দাদা আসতেন স্কুল শেষকরে দুপুরের পর। আমরা বসতাম পুরাতন আইনজীবী ভবনে। সেখানেই বসত সে সময়ের সংবাদ কর্মীদের আড্ডা। খবর দেয়া নেয়া আর টেলিগ্রাম লিখতে দাদার উপরে ভরসা করতে ওখানেই বসে চা খাওয়াটা ছিল প্রতিদিনের কাজ।
সে সময়ে সাংবাদিকতার সাথে নিবেদিত ছিলেন বাংলাদেশ টাইমস এর সিনিয়র সাংবাদিক শহিদুল্লাহ ভাই, বাসস এর প্রয়াত অ্যাডভোকেট নুরুল ইাসলাম, ইত্তেফাকের হাসান আওরঙ্গী, খবরের সোবহান ভাইসহ আরো কয়েকজন। প্রয়াত আইনজীবী শামসুর রহমান ছিলেন আমাদের আসরে সরব অংশগ্রহণকারীদের একজন। শহিদুল্লাহ ভাই ও শামসুর রহমান ভাই বেশিরভাগ সময় আমাদের চা পানে আপ্যায়িত করতেন। খবর পাঠিয়ে পাটকেলঘাটায় ফিরতে কোনো কোনো দিন রাত হয়ে গেলে দুজনে মিলে রিক্সায় চড়ে বাড়ি ফিরতাম।
সুভাষদার সাথে পরিচয় ও সাংবাদিকতার পথচলার সাথে আমার নিত্য দিনের কাজ ছিল প্রতিদিন সকালে কুমিরায় দাদার বাসায় হাজিরা দেয়া আর চা খাওয়া। সেখানে দাদা বিভিন্ন নিউজের বিষয়ে কথা বলতেন। দাদা ছিলেন একজন চেইন স্মোকার। এক কাপ চা শেষ করতে তিনি কমপক্ষে ৩টি সিগারেট শেষ করতেন।
সুভাষ দাদা লিখতে ভালো বাসতেন। খবর লেখায় তার কোনো অলসতা ছিল না । তিনি কখনো কারো উপরে রাগ করে থাকতেন না। সাংবাদিকতা করতে এসে এই পেশার সাথে সম্পৃক্ত অনেকে তার ক্ষতি করার চেষ্টা করেন। তিনি অবলীলায় সেই শত্রুতাকে ভুলে তাকেই নিউজ লিখে দিতেন। নিউজ দিয়ে সহযোগিতা করতেন। এটি ছিল তার একটি অন্যতম গুণ।
খবরের পিছনে ছোটা ছিল দাদার কাজ। সেই সাথে আমিও ছুটেছি। একটি ঘটনা না বললেই নয়। ৮৮ সালের ২৯ নভেম্বর প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে লণ্ড ভণ্ড হয়ে যায় সাতক্ষীরার উপকূলীয় জনপদ। সে সময়ে শুধু শ্যামনগর উপকূলীয় এলাকায় প্রাণ হারায় প্রায় ৮ শতাধিক মানুষ। এই রিপোর্ট সংগ্রহ ও পাঠাতে আমাদেরকে প্রতিদিন রাত ৯টা পর্যন্ত অপেক্ষা করতে হতো। উপকূল থেকে ফিরে খবর পাঠিয়ে আর বাড়ি ফেরা হতো না। মনে আছে প্রায় ১৫দিন পর বাড়ি ফিরে ছিলাম। সংবাদ পাঠানোর পর প্রতিদিন রাতে শহরের এক শুভাকাঙ্ক্ষীর বাসায় দাদা আর আমি রাত কাটিয়েছি এই দীর্ঘ সময়।
একজন সংবাদ কর্মীর যে বড় গুণ থাকা প্রয়োজন- খবরের নোট রাখা। দাদা সেটি করেছেন আমৃত্যু। তার বাড়ি খুঁজলে এখনো ২০ বছর আগের নোট প্যাড ও তথ্য খুঁজে পাওয়া যাবে। দাদার এই বিশেষ গুণের কারণে দাদার কাছে সব তথ্য পাওয়া যেত। এ কারণে দাদাকে বলা হতো সাংবাদিকতার চলমান ডিকশনারি।
৮৫ থেকে ২০২২সাল। এই দীর্ঘ ৩৭ বছর সাংবাদিকতার সহযোদ্ধা অভিভাবক হিসাবে দাদাকে পেয়েছি । দৈনিক পত্রদূত পত্রিকার প্রকাশনার শুরুতে দাদার সাথে কাজ করতে হয়েছে। দাদা তখন পল্লীমঙ্গল স্কুলে শিক্ষকতা করেন। আর আমাকে ছুটতে হতো রাত ১২টায় পত্রিকার ফাইনাল প্রুফ দেখে সাতক্ষীরা থেকে পাটকেলঘাটায়। এই দীর্ঘ সময় কেটেছে একই সাথে পেশার পথ চলার সাথী হিসাবে। সাংবাদিকতা নয়। বরং প্রেসক্লাব রাজনীতি নিয়ে বেশিরভাগ সময় দাদাকে পড়তে হয়েছে বিড়ম্বনায়। এরপরও তিনি কাউকে শত্রু হিসাবে চিহ্নিত করেননি। সাংবাদিকতার স্বার্থে তিনি শত্রু মিত্র সকলকে আপন করে চলতেন। শেষ বয়সে প্রায় ২ বছর দাদা বিভিন্ন শারীরিক অসুস্থায় ভুগেছেন। প্রচণ্ড অসুস্থতার মধ্যেও তিনি তার পত্রিকা আর টিভি চ্যানেলের জন্মদিন পালন করেছেন। এটি ছিল তার পেশার প্রতি শ্রদ্ধাবোধ।
দাদা এখন আর আমাদের মাঝে নেই। আমি হারিয়েছি আমার সহযোদ্ধা এক অভিভাবককে। দীর্ঘ ৩৭ বছরের পথচলার এক অকৃত্রিম অভিভাবক যিনি সংবাদ কর্মীদের জন্য হতে পারেন এক শিক্ষণীয় দৃষ্টান্ত। পরকাল তার জন্য শান্তিময় হোক এই কামনা।
লেখক: স্টাফ রিপোর্টার, জনকণ্ঠ

সূত্র: স্মারকগ্রন্থ সুবাসিত সুভাষ

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সাজা স্থগিত হলেও মুক্তি পাচ্ছেন না ইমরান খান

শ্যামনগরে কুড়ানো শাকের পাড়া মেলা

গণভবনে চলছে জাতীয় নিরাপত্তা কমিটির বৈঠক

উপকূলের সংকট নিরসনে উদ্যোগ নেওয়া জরুরী

ঘুষ নিয়ে ফাইলে স্বাক্ষর করতে অফিসে এসেছিলেন বিসিক উপব্যবস্থাপক

শহীদ জায়েদার ২৬তম মৃত্যুবার্ষিকী পালিত: ভূমিহীনদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান

চরম নাটকীয়তার ফাইনালে ‘টস’ জিতে শিরোপা ভারতের, আপত্তি বাংলাদেশের

এই মাহমুদউল্লাহকে বাদ দিতে চেয়েছিল বাংলাদেশ, বিশ্বাস হচ্ছে না হার্শা ভোগলের

বিশ্বে প্রথমবারের মতো প্রতিস্থাপিত হলো পূর্ণাঙ্গ চোখ, দেখাচ্ছে আশার আলো

ঝড়ে উড়ে গেছে শিবপুর ইউনিয়ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের চাল!

error: Content is protected !!