বৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কয়রার ৪নং লঞ্চঘাট ঘিরে পর্যটন সম্ভাবনা, ইকো ট্যুরিজম কেন্দ্র গড়ে তোলার দাবি

প্রতিবেদক
the editors
অক্টোবর ১৯, ২০২৩ ৭:৩৭ অপরাহ্ণ

মোহাঃ ফরহাদ হোসেন, কয়রা (খুলনা): প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি সুন্দরবন। এই সুন্দরবনকে কেন্দ্র করে খুলনার কয়রার ৪নং লঞ্চঘাট এলাকা যেন বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে। এখানে একটি ইকো ট্যুরিজম কেন্দ্র গড়ে তোলা হলে তা যে পর্যটক প্রিয় হয়ে উঠবে, তা সহজেই অনুমেয়।

স্থানীয়রা জানান, কয়রা সদর থেকে ৪ কিলোমিটার পূর্বে ৪নং কয়রা লঞ্চঘাট সংলগ্ন স্থানটি পর্যটনের জন্য খুবই সম্ভাবনাময় একটি স্থান। দেশের যে কোনো স্থান থেকে কয়রা সদরে পৌঁছে মদিনাবাদ মডেল সরকারি হাইস্কুল মোড় থেকে ইজিবাইক/মোটর সাইকেলযোগে (ইজিবাই ২০ টাকা, মোটরসাইকেল-৫০ টাকা জনপ্রতি) মাত্র ১০ মিনিটের পথ ৪নং কয়রা লঞ্চঘাট। এজন্য কয়রা সদরে স্বল্প খরচে থাকার ব্যবস্থাও রয়েছে।

৪নং কয়রা বনজীবী সমিতির সমিতির সভাপতি খলিল ঢালী বলেন, এখান থেকে স্বল্প খরচে ইঞ্জিনচালিত বোটযোগে সুন্দরবনের বিস্তীর্ণ এলাকা ঘুরে দেখা যায়। রয়েছে বিশাল এলাকাজুড়ে মনজুড়ানো গোলপাতা ট্রি প্লান্ট প্রজেক্ট। বর্তমানে বসার স্থান ও রেস্টুরেন্ট, কপি হাউজ গড়ে তোলা হয়েছে এই এলাকায়। এই এলাকায় আসলে আরো অবলোকন করা যাবে দীর্ঘদিন ধরে বসবাসরত ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠী আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের বৈচিত্র্যময় জীবনাচার।

কয়রা সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এইচ.এম শাহাবুদ্দীন আহমেদ বলেন, বাংলাদেশের অসংখ্য পর্যটন স্পটের মতো আমরাও যুক্ত হতে চাই সম্ভাবনাময় এই খাতে। এলাকাবাসী বিশেষ করে তরুণ সমাজকে এই পর্যটন আন্দোলনে সম্পৃক্ত করে তাদের সামাজিক উন্নয়ন কর্মকাণ্ডে উৎসাহিত করে সমাজে ইতিবাচক ভূমিকায় উদ্বুদ্ধ করা সম্ভব।

তিনি বলেন, শীত মৌসুম ও দুই ঈদের ছুটিতে ৪নং কয়রা এলাকায় অনেক লোক সমাগম হয়। তা ছাড়া প্রতি দিন শত শত ভ্রমণ পিপাসু মানুষ আসে। বন বিভাগ, স্থানীয় প্রশাসন ও পর্যটন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুনজর পড়লে এই স্থানটি হয়ে উঠবে দেশের অন্যতম দর্শনীয় স্থান।

কয়রা সদর ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান সরদার লুৎফর রহমান বলেন, ইতোমধ্যে এই এলাকায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে লোকসমাগম ঘটছে। সুন্দরবন উপভোগ করার জন্য এতো সুন্দর এলাকা খুবই কম। তাই এখানে পর্যটন কেন্দ্র গড়ে তোলা দরকার।

তিনি বলেন, ৪নং কয়রা লঞ্চঘাট সংলগ্ন এলাকায় বন বিভাগের কাশিয়াবাদ স্টেশনের মাধ্যমে একটি ইকো ট্যুরিজম কেন্দ্র গড়ে তোলা হলে ব্যাপক লোকজনের সমাগম হবে এই এলাকায়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!