বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মুক্তিযুদ্ধের সময়কালের স্মৃতি

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:১৮ অপরাহ্ণ

মুরারী মোহন সরকার

১৯৬৯ সাল। আমি তখন খুলনা মজিদ মেমোরিয়াল সিটি কলেজের ছাত্র। প্রথম বর্ষে নৈশ শিফটে পড়ালেখা করি। তৎকালীন পূর্ব-পাকিস্তানের জনগণ, ছাত্র-শ্রমিকসহ সকল পেশার মানুষ দেশের বিভিন্ন স্থানে অধিকার আদায়ে গণবিক্ষোভ শুরু করেছে। নৈশ শিফটে পড়ালেখা করার কারণে দিনের বেলা আমি অবসরে থাকতাম। সেই সুবাদে খুলনা শহরে থাকা বিভিন্ন কলেজের, সাতক্ষীরা মহকুমার ছাত্রদের সাথে ও তালা থানার কিছু রাজনৈতিক ব্যক্তি, শ্রমিক নেতার সঙ্গে সম্পর্ক গড়ে ওঠে। তখন থেকেই খুলনা, দৌলতপুর, খালিশপুর, রূপসা যেখানে মিটিং মিছিল থাকতো প্রায় সব জায়গাতেই অংশগ্রহণ করতাম। ওই সময়টায় স. ম আলাউদ্দীন ভাই এর সাথে আমার সম্পর্কটা তখনও গাঢ় হয়ে ওঠেনি।

দিন-তারিখ স্মরণে নেই, সম্ভবত মার্চ মাস, অধিকারের দাবিতে ছাত্র-শ্রমিক-জনতার মিটিং মিছিল স্লোগানের ধ্বনিতে তখন খুলনার জেলা শহরসহ খালিশপুর-দৌলতপুরের মিল-শ্রমিকরা ও তৎকালীন পূর্ব-বাংলার আমজনতা রণসাঁজে অগ্নিমূর্তি ধারণ করেছে। অধিকারের দাবি তুলে সমস্ত শহরে অফিস-আদালতের কর্মচারী, সাধারণ জনগণ উন্মাদের মতো হয়ে গেছে। এইরকম অবস্থার মধ্য দিয়ে একদিন রাজনৈতিক নেতা, শ্রমিক ও ছাত্র জনতার এক বিশাল মিছিল খুলনা সার্কিট হাউজের মাঠের দিক থেকে ওয়ারলেস অফিস মোড়ের রাস্তা পার হয়ে স্টেট ব্যাংকের প্রাচীরের রাস্তার পাশে এলে ব্যাংকের মধ্যে থাকা ইপিআর ও আর্মিরা প্রাচীরের ভেতর থেকে গোলা বর্ষণ করে, এতে অনেকেই আহত হয়েছিল। আহতদের মিছিলের মধ্য থেকে ধরাধরি করে পাশেই খুলনা সদর হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে গেলেন, চিকিৎসা চলছিলো।

বাঙালি ছাত্র-জনতা ক্ষোভে ফেটে পড়লো। শুরু হলো প্রতিরোধের কৌশল। খুলনা শহরে যে বন্দুকের দোকান ছিল বিক্ষিপ্ত জনতা দোকান ভেঙে অস্ত্র, গোলা-বারুদ সংগ্রহ করলো। তারপর থেকে শুরু হলো পাল্টা আক্রমণ। পাকিস্তানি সেনা সমর্থিত বিহারী ও অবাঙালিরা বেশিরভাগই বাঙালিদের উপর অত্যাচার, লুণ্ঠন ও অগ্নি-সংযোগ এর সুযোগ নিয়েছিল। খুলনা শহর তখন ছিল থমথমে। রাতে শহরে আর্মির জিপে সেনা টহল শুরু হলো। যে সমস্ত অবাঙালিরা কলোনিতে বসবাস করতেন তাদের পরিবারকে নিরাপত্তার জন্য তুলে এনে শহরের বিভিন্ন সরকারি বিদ্যালয়সহ বিশেষ বিশেষ জায়গায় আশ্রয় দেওয়া হয়।

পরদিন সকালে বাগমারা মেসের মাঠে ৭০ থেকে ৮০ জনের মতো ছাত্র রেডিও নিয়ে সংবাদ শুনছিলাম। পূর্ব-পাকিস্তানের সেনা প্রধান জেনারেল টিক্কা খান সামরিক আইনের ধারাভাষ্য দিচ্ছিলেন। আর্মি ইপিআর পুলিশ জিপে করে মাইকে কারফিউ ঘোষণা করছিল। আমরা বেশ কিছু ছাত্র মাঠে বসে সংবাদ শুনছিলাম। আর্মিরা আমাদের দেখেই উপর দিয়ে গুলি ছুড়লো। ওই মেসে সাতক্ষীরা মহকুমার কালিগঞ্জ থানার দু’জনই ছিলামÑ একজন ঘুশুড়ী গ্রামের আর আমি বালাপোতা গ্রামের।

খুলনা শহর ছেড়ে লোকজন পরিবার নিয়ে গ্রামের পথে যাওয়ার জন্য বেরোচ্ছেন। জ্যোতির্ময় চক্রবর্তী ও আমি খুলনার বাগমারা মেস থেকে রওনা হয়ে ১১টার মধ্যে খুলনা শহর অতিক্রম করে পায়ে হেঁটে বটিয়াঘাটা থানায় পৌঁছে গ্রামের ভিতর দিয়ে মাইলমারা নামক গ্রামে উঠলাম। নৌকাযোগে নদী পার হয়ে পায়ে হেঁটে বিকাল প্রায় ৫টার মধ্যে বারোএঁড়ের হাঁটে পৌঁছাই, ক্ষুধা নিবারণের জন্য ২ আনার চারটা হাঁসের ডিম কিনে চায়ের দোকান থেকে সিদ্ধ করে নিলাম। আমরা খুলনা শহর থেকে কলেজ ছাত্র এসেছি জেনে অনেক লোকই আমাদের কাছে ভীড় জমালো। পরিস্থিতি সম্পর্কে শুনছেন দোকানদার ও হাটুরিয়া লোকজন। তখন আমরা জিজ্ঞাসা করলাম কীভাবে আমরা বাড়িতে নিরাপদে পৌঁছাবো? একজন দোকানি জানালেন, অনেকে নৌকায় করে প্রতিটা হাট-বাজারে দোকান নিয়ে ব্যবসা করেন। তাদের নৌকা আমাদের হাটে আসে। সন্ধ্যা প্রায় সাতটা বাজে, নদীর পাড়ে খোঁজা শুরু করলাম। শাহপাড়া ও বড়দল এলাকার নৌকার খোঁজ পেয়ে গেলাম এবং নৌকায় উঠে দু’জনেই আশ্রয় নিলাম। হাটের এলাকা থেকে নৌকা ছাড়তে অনেক রাত হল, কারণ নদীর জোয়ার-ভাঁটার উপর নির্ভর করে নৌকা চালানো হতো। রাতভর নৌকা বেয়ে সকাল সাতটা কিংবা আটটার দিকে বড়দল বাজারে নামিয়ে দিল। হাঁটা পথে মানিকখালী নদী পার হয়ে আশাশুনি থানার বাজারে এলাম। তখন ভীষণ ক্ষুধার্ত ও ক্লান্ত ছিলাম। দুই টাকা দিয়ে হেলিকপ্টার (সাইকেলের ক্যারিয়ারে হাওয়া ভরা টিউবযুক্ত) ভাড়া করলাম বাড়ি পর্যন্ত। প্রায় ১১টার দিকে বাড়ি এসে পৌঁছাই। বাড়ি এসেছি সংবাদ পেয়ে গ্রামের বহুলোক বাড়িতে ভীড় জমালো।

আর্মিদের কার্যকলাপ সেই সময় কলেজ ছাত্রদের জন্য ভীষণ ভীতির কারণ ছিল। আমার মা আমাকে বাড়িতে থাকতে দেবেন না, কারণ পাকিস্তানি সৈন্যরা স্কুল-কলেজের ছাত্র দেখলে গুলি করে মেরে ফেলছে। দু-একদিন বাড়িতে থাকার পর আমি খবর পেলাম যে সাতক্ষীরার প্রতিটি থানাতে পাকিস্তানি সৈন্যরা অবস্থান করছে। ওই সময় মুক্তিকামী জনতা ইস্টার্ন ব্যাংক, সাতক্ষীরাতে (বর্তমানে সোনালী ব্যাংক) অভিযান চালিয়েছে। পাকিস্তানি সৈন্যরা গ্রাম-গঞ্জে এসে যাবে ধারণা করে বাড়ি থেকে রওনা হই ভারতের পশ্চিমবঙ্গের বসিরহাট মহকুমায়; দূর সম্পর্কের এক আত্মীয়ের বাড়িতে আশ্রয় নিই। তৎকালীন পূর্ব বাংলা থেকে দলে দলে শরণার্থী বসিরহাট স্কুল-কলেজ, রেল স্টেশন সব জায়গায় ভরে গেছে। সন্ধান পেলাম এম.এন.এ. গফুর ভাই পরিবার পরিজন নিয়ে বসিরহাটের চৌমাথার পেট্রোল পাম্পের নিকটে বাসা নিয়ে থাকছেন। গফুর ভাইয়ের সাথে দেখা করি এবং বেশকিছু পরিচিত লোকজনের সন্ধান পাই। বসিরহাট পুরাতন বাজারের মীনা হোটেল নামে এক মুসলিম হোটেলে যাই। সেখানে বাংলাদেশের খুলনার অনেকের সাক্ষাৎ পাই। তার মধ্যে উল্লেখযোগ্য অ্যাডভোকেট আব্দুর রাজ্জাক ভাই (প্রাক্তন স্পিকার); সরদার মঈন ভাইকেও।

খুলনা থাকাকালীন পরিচিতজন কে কোথায় আছে খোঁজ শুরু করলাম। প্রতিনিয়ত যে পথ দিয়ে আসা-যাওয়া করতাম সেই রাস্তার পূর্ব পাশেই এমপি স. ম আলাউদ্দীন ভাই থাকতেন। জায়গাটা ভীষণ স্মরণীয় ও পরিচিত। বসিরহাট সাঁইপালার ৮নং ওয়ার্ডের হরিমোহন দালাল মহিলা মাধ্যমিক বিদ্যালয়ের পূর্ব পাশের রাস্তার ধারে একটা বাসা নিয়ে থাকতেন। প্রায় যাওয়া-আসার পথে আলাউদ্দীন ভাইয়ের সাথে দেখা করতাম। একদিন আমার আত্মীয়ের জাপানি ৫০ সিসি হোন্ডা মোটরসাইকেল (জাপানি মহিলাদের বাহন, তৎকালীন পূর্ব পাকিস্তানে পুরুষেরা ব্যবহার করতেন) নিয়ে গিয়েছিলাম। ভাই আমাকে বললেন-মুরারী, চলাচলের জন্য অল্প টাকায় আমার একটা হোন্ডা যোগাড় করে দিতে পারো? তখন, পশ্চিম বাংলায় মোটরবাইকের প্রচলন ততো বেশি চোখে পড়েনি। ভাইয়ের মোটরসাইকেল কেনার কথা শুনে জানালাম খুলনার টুটপাড়ার সালাম ভাইয়ের ভাই ছাত্তার সাহেব ৫০ সিসি হোন্ডা চড়ে টাকি, বসিরহাট এলাকার বিভিন্ন স্থানে চলাফেরা করতেন। সেই হোন্ডাটা ছিনতাই হয়েছে এমনটি বলে মোটরবাইক কিনতে আলাউদ্দীন ভাইকে নিরুৎসাহিত করার চেষ্টা করলাম। স. ম আলাউদ্দীন ভাই জাতীয় সংসদের কনিষ্ঠ সদস্য ছিলেন। এমপিদের মধ্যে যে সকল সাংসদ মুক্তিযোদ্ধা ছিলেন, স. ম আলাউদ্দীন ভাই ছিলেন তার মধ্যে অন্যতম। মুক্তিযুদ্ধ দীর্ঘায়িত হবে ধারণা করে সাতক্ষীরা মহকুমার দুইজন সংসদ সদস্য পাকিস্তানিদের কাছে আত্মসমর্পণ করেছিলেন। আমরা প্রশিক্ষণ নিয়ে দেশকে মুক্ত করার জন্য বাংলাদেশের অভ্যন্তরে বিভিন্ন স্থানে অবস্থান করছি।

ইতোমধ্যে ভারত সরকার পূর্ব পাকিস্তানের সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। আকাশপথে ঘন ঘন বিমান উড়ে আসতে দেখে ভীষণ আনন্দ উপভোগ করছি। অল্প সময়ের মধ্যে মুক্তি বাহিনী ও ভারতীয় সেনাদের কাছে পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ করলো। আকাশপথে সারি সারি যুদ্ধ বিমান বাংলাদেশ সীমারেখায় প্রবেশ করছে দেখে আনন্দে বুকটা ভরে উঠছে। দেশ স্বাধীন হলো। যার যার কাজে মনোযোগ দিলাম। পড়ালেখার মাঝে মাঝে ছোট্ট আকারের ব্যবসা-বাণিজ্য করতাম। একসময় জানতে পারলাম স. ম আলাউদ্দীন ভাই সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেছেন, ভিন্ন রাজনৈতিক চিন্তা-ভাবনা করছেন। আমরা অনেকেই তাঁর সঙ্গে রাজনীতিতে সামিল হলাম।

পরবর্তীতে স. ম আলাউদ্দীন ভাই সাতক্ষীরার উন্নয়নে ‘আলাউদ্দিন ফুড ইন্ডাস্ট্রিজ’, সাতক্ষীরা চেম্বার অব কমার্স, ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠায় সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন।

তৎকালীন ভারত সরকারের বাণিজ্যমন্ত্রী ছিলেন প্রণব মুখার্জী। তাঁর সাথে স. ম আলাউদ্দীন ভাইয়ের ঘনিষ্ঠতা ছিল। তাঁর প্রচেষ্টায় ভারতের সাথে ব্যবসা-বাণিজ্যের সুযোগের দ্বার খুলতে শুরু করেছিল। যার সুফল পাচ্ছে সাতক্ষীরাবাসী।

শহিদ স. ম আলাউদ্দীন ভাইয়ের কার্যক্রমের একটা স্মরণীয় ও যুক্তিসংগত অন্তরের দাবি উত্থাপন করে স্মৃতিচারণের ইতি টানতে চাই।

ব্যবসার কারণে সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সদস্য ছিলাম। তখন স. ম আলাউদ্দীন ভাই ছিলেন সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি। নিজের প্রয়োজনে অফিসে যেয়ে দেখি, সহ-সভাপতি সভাপতির চেয়ারে বসে আছেন। মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক ঘনিষ্ঠতার কারণে নিয়মের ব্যতিক্রম দেখে মানসিকভাবে কষ্ট ও অপমান বোধ করলাম। চেম্বার থেকে বাইরে এসে জানতে পারলাম সভাপতি বিকালে আসবেন। আমি যথাসময়ে উপস্থিত হলাম। সভাপতি আলাউদ্দীন ভাই জিজ্ঞাসা করলেন, কী কাজ মুরারী? বলো। ব্যক্তিগত কাজের আগে চেম্বারের সদস্য হিসেবে একটা অভিযোগ আছে। লিখিত জানাবো, না মৌখিক বলবো? ভাই বললেন, তুমি বলো, আমি শুনি। তারপর সিদ্ধান্ত গ্রহণ করবো। চেম্বারের সভাপতির চেয়ারে অন্য কেউ বসবেন এটা আমি ভালোভাবে মেনে নিতে পারিনি, মানসিকভাবে কষ্ট পেয়েছি এবং অপমান বোধ করেছি। আলাউদ্দীন ভাই হেসে হেয়ালির স্বরে বললেন, কী করতে হবে, ‘লিডার’? আমি বললাম, চেম্বারের সহ-সভাপতির বসার চেয়ার আলাদা করতে হবে, সভাপতির চেয়ার ব্যবহার করতে পারবেন না। তখন আলাউদ্দীন ভাই বললেন, ঠিক আছে, তাই হবে, লিডার। আমি বললাম, যদি চান সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সদস্য হয়ে লিখিত দিচ্ছি। তিনি বললেন, লিখিত দিতে হবে না। তোমার ইচ্ছা পূরণ করবো। এক সপ্তাহ পরে চেম্বারে উপস্থিত হয়ে দেখলাম সত্যি সত্যি সহ-সভাপতির কক্ষ তৈরি হয়েছে এবং সহ-সভাপতি তার কক্ষে বসে আছেন।

শহিদ স. ম আলাউদ্দীন সাতক্ষীরা জেলাকে বাণিজ্যিকভাবে গড়ে তোলার স্বপ্ন দেখতেন এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রতিষ্ঠিত করার ইচ্ছা পোষণ করতেন। আমাকেও বিভিন্ন সময়ে ব্যবসায় বাণিজ্যে উৎসাহিত করতেন। একসময় আমি জেলখানার ঠিকাদারী লাইসেন্স করার ইচ্ছা পোষণ করি। তিনি এব্যাপারে আমাকে সর্বাত্মক সহযোগিতা করলেন। পরবর্তীতে টেন্ডারে অংশ নেওয়ার জন্য ১১ লাখ টাকার ব্যাংক গ্যারান্টির প্রয়োজন। সেটিরও ব্যবস্থা করে দিলেন তিনি নিজে। এ সংক্রান্ত তাঁর নিজের প্যাডে লেখা একটি পত্র আজও আমার বাড়িতে সংরক্ষিত আছে যেটি খুঁজলে পাওয়া যাবে।

পুঁজিবাদী ব্যবস্থার আত্মকেন্দ্রিক চিন্তার বিপরীতে ক্ষুদ্র উদ্যোক্তা সৃষ্টি এবং ব্যবসা বাণিজ্যের সম্প্রসারণের মধ্যদিয়ে এলাকার অর্থনৈতিক উন্নয়নের স্বপ্ন দেখতেন স. ম. আলাউদ্দীন। সেজন্য আমার মতো বহু মানুষকে তিনি শুধু উদ্বুদ্ধ করেই থেমে থাকতেন না, বরং যার যে ধরনের সহায়তা প্রয়োজন তিনি নিজেই সেটার ব্যবস্থা করে দিতেন।

আর সে কারণেই হয়তো স্থানীয় আত্মকেন্দ্রিক চিন্তার উঠতি পুঁজিপতিদের চক্রান্তের কারণে শত্রুপক্ষের ষড়যন্ত্রে স. ম আলাউদ্দীন ভাইয়ের স্বপ্ন পূরণ হলো না। সাতক্ষীরার উন্নয়নের স্বপ্নের পূর্ণতা আসার আগেই আততায়ীর বুলেটের আঘাতে সুন্দর পৃথিবী থেকে চির-বিদায় নিতে হলো তাকে। আমরা তাঁর রাজনৈতিক ও মুক্তিযুদ্ধের সঙ্গী-সাথী হয়ে শ্রদ্ধার সাথে স্মরণ করি তাঁর অতীত স্মৃতি ও কর্মময় জীবনকে।

পরিশেষে, শহিদ স. ম আলাউদ্দীন ভাইয়ের বিদেহী আত্মার শুভ কামনা ও শ্রদ্ধা জানিয়ে এখানেই ইতি টানছি।

লেখক : বীর মুক্তিযোদ্ধা

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সড়কের উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত ৪০টি পরিবারের মাঝে রেড ক্রিসেন্টের খাদ্য বিতরণ

শ্যামনগরে গবাদি পশুপালন বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

বিএনপির ১৫ দিনের কর্মসূচিতে পরিবর্তন

সাতক্ষীরায় খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে বিএনপির অনশন

ভাতশালা সম্মিলনী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে তদন্ত

বিশ্বকাপ জেতা কামিন্সই হলেন বর্ষসেরা ক্রিকেটার

আফগানিস্তানকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা

কঙ্গোতে গির্জায় হামলা, নিহত ১৪

একসঙ্গে নাচলেন সালমান-রামচরণ-ভেঙ্কটেশ

সমন্বিত সরিষা ও মৌ খামার পরিদর্শনে কৃষি কর্মকর্তা মনির হোসেন

error: Content is protected !!