বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আওয়ামী লীগের দুর্দিনের কাণ্ডারী ছিলেন স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১২:০৩ পূর্বাহ্ণ

এ. কে. ফজলুল হক

স. ম আলাউদ্দীন ছিলেন দুর্দান্ত সাহসী। ১৯৭০ সালের নির্বাচনে স. ম আলাউদ্দীন ও আমি একসাথে নির্বাচন করেছিলাম। স. ম আলাউদ্দীন তালা থেকে ও আমি শ্যামনগর থেকে নমিনেশন পেয়েছিলাম। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের দু’জনকে নমিনেশন দেন। তখন সাতক্ষীরা জেলা ছিল না, সাতক্ষীরা ছিল মহকুমা। ’৭০ সালের নির্বাচনে আমরা দু’জনই বিজয়ী হয়েছিলাম। আমরা ছিলাম বয়সে সবচেয়ে তরুণ। আলাউদ্দীন খুব ডানপিঠে মানুষ ছিল।

আমি যখন সাতক্ষীরায় আসতাম তখন আলাউদ্দীনের বাড়িতে থাকতাম। প্রায় প্রতিদিন দুপুরে তাঁর সাথে খেতাম। সেঁজুতির মা (স. ম আলাউদ্দীনের স্ত্রী) আমাদের খেতে দিতেন। বাড়িতে মেহমান এলে খুব আদর যত্ন করতেন। স. ম আলাউদ্দীনকে রাজনীতি করতে ও সাধারণ মানুষের পাশে থাকতে উৎসাহ যোগাতেন।

আমার খুব ভালোভাবে মনে আছে, স. ম আলাউদ্দীনকে বঙ্গবন্ধু খুব ভালোবাসতেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাকে নাম ধরে ডাকতেন। স. ম আলাউদ্দীনকে খুব ভালোভাবে চিনতেন বঙ্গবন্ধু।

একবার এয়ারপোর্টে বঙ্গবন্ধুর সাথে আমি ছিলাম। সেখানে আলাউদ্দীনের মতো দেখতে এক ব্যক্তি হেঁটে যাচ্ছিল। সেই ব্যক্তির পেছন থেকে দেখলে মনে হবে আলাউদ্দীন। সেই ব্যক্তিকে আলাউদ্দীন ভেবে বঙ্গবন্ধু জোরে জোরে ডাকলেন ‘ওই আলাউদ্দীন, ওই আলাউদ্দীন’। এরপর সেই ব্যক্তি যখন বঙ্গবন্ধুর ডাকে ফিরে দাঁড়ালো তখন আমরা সবাই অবাক। এভাবেই বঙ্গবন্ধু আলাউদ্দীনকে ভালোবাসতেন। স. ম আলাউদ্দীন জাসদে যোগদান করলেও বঙ্গবন্ধু তাকে ভালোবেসেছেন। আলাউদ্দীনকে ডেকে বলেছেন, ‘জাসদে যাওয়ার আগে একটি বার তো বলতে পারতিস’।

আলাউদ্দীনের সাথে আমার খুব ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। দেশ স্বাধীনের পর স. ম আলাউদ্দীন জাসদে যোগ দেয়। শুধু আলাউদ্দীন নন, যারা মহান মুক্তিযুদ্ধে সশস্ত্র যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন তাদের অধিকাংশই জাসদে যোগ দেয়। যদিও পরে আবার অনেকেই ফিরে এসেছে আওয়ামী লীগে। স. ম আলাউদ্দীন জাসদ করলেও তার সাথে আমার সম্পর্ক কখনো চুল পরিমাণ কমেনি। কেউ বুঝতেই পারতো না। সবার সাথে অত্যন্ত আন্তরিকতার সাথে মিশতেন স. ম আলাউদ্দীন। বড় মিশুক মানুষ ছিলেন তিনি। যা বলতেন সামনা-সামনি বলতেন। কাউকে ভয় করে কথা বলতেন না।

আলাউদ্দীন জাসদে যোগদান করলেও পরবর্তীতে আওয়ামী লীগের দুঃসময়ে আবার ফিরে এসে দলের কাণ্ডারী হিসেবে হাল ধরেছিলেন। সাতক্ষীরায় আওয়ামী লীগের দুর্দিনে স. ম আলাউদ্দীন নিজের টাকা খরচ করে দলকে সুসংগঠিত করেছিলেন। ১৯৮০-৮১ সালের দিকে সাতক্ষীরায় যখন আওয়ামী লীগের নেতৃত্বে চরম সংকট তখন স. ম আলাউদ্দীন আওয়ামী লীগের হাল ধরেছিলেন। জেলার প্রায় প্রত্যেকটি ইউনিয়নে স. ম আলাউদ্দীন নেতাকর্মীদের সাথে মিটিং করেন। দলের নেতাকর্মীদের সংগঠিত করে আওয়ামী লীগকে একটি শক্তিশালী রাজনৈতিক দল হিসেবে গড়ে তুলেছিলেন স. ম আলাউদ্দীন।

৬০-এর দশকের মাঝামাঝি সাতক্ষীরা মহকুমা ছাত্র সংগ্রাম পরিষদের নেতৃত্ব দিয়েছেন স. ম আলাউদ্দীন। ১৯৬৮-৬৯ সালে আওয়ামী লীগের সম্মেলন উপলক্ষে সাতক্ষীরার বিভিন্ন গ্রামে স. ম আলাউদ্দীন নেতা-কর্মীদের সাথে মতবিনিময় করতেন। ৭০-এর নির্বাচনে পাড়ায় পাড়ায় ঘুরেছেন। তিনি শিক্ষকতা করতেন। পাশাপাশি রাজনীতিও করতেন। ছাত্র আন্দোলনেও তাঁকে দেখেছি আপোষহীন নেতৃত্ব দিতে। যে কারণে পাকিস্তান সরকার তাঁকে গ্রেফতার করেছিল। মানুষের অধিকার আদায়ের জন্য স. ম আলাউদ্দীন জেল খেটেছেন তবু অন্যায়ের কাছে মাথা নত করেননি। সুন্দর গোছালো ভাষায় ভরাট গলায় বক্তব্য দিতেন স. ম আলাউদ্দীন। তাঁর বক্তব্য শুনলে মানুষ মুগ্ধ হয়ে যেতো। ’৭১-এর মহান মুক্তিযুদ্ধে একজন এমপি হয়েও তিনি অস্ত্র হাতে যুদ্ধ করেছেন। মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে কাজ করেছেন।

স. ম আলাউদ্দীন ছিলেন ভোমরা স্থলবন্দরের প্রতিষ্ঠাতা। তার কারণেই ভোমরা স্থালবন্দর প্রতিষ্ঠা হয়। ভোমরা তো স্থলবন্দর ছিলো না। আমি তাকে দেখেছি ভোমরায় স্থলবন্দর প্রতিষ্ঠার জন্য একবার ইন্ডিয়া, একবার বাংলাদেশ করতে। কত কষ্ট করেছেন তিনি তা হয়তো এ প্রজন্মের অনেকেই জানে না। শুধু ভোমরা স্থলবন্দর নয়, সাতক্ষীরা চেম্বার অব কমার্সেরও অন্যতম প্রতিষ্ঠাতা স. ম আলাউদ্দীন।

বঙ্গবন্ধুর প্রতি তাঁর আস্থা, বিশ্বাস ও শ্রদ্ধা ছিলো অকৃত্রিম। তার নমুনা : ১৯৯৫ সালে নগরঘাটার আসাননগর এলাকায় নিজ জায়গায় বঙ্গবন্ধুর নামে ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’ প্রতিষ্ঠা করেন স. ম আলাউদ্দীন। পরবর্তীতে যা ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক মাধ্যমিক বিদ্যালয়’ হিসেবে প্রতিষ্ঠালাভ করে। ওই সময় আমিও শ্যামনগরে প্রতিষ্ঠা করি ‘শ্যামনগর মহসীন কলেজ’ যা বর্তমান আওয়ামী লীগ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জাতীয়করণ করেছেন।

স. ম আলাউদ্দীন ছিলেন সত্যিকারের একজন গণমানুষের নেতা। তাঁর জনপ্রিয়তা ও ব্যবসায়িক সুনামে ঈর্ষান্বিত হয়ে ১৯৯৬ সালে তাকে হত্যা করে ঘাতকরা। সেই ১৯৯৬ সাল থেকে আজ ২০২৩ সাল। কতটা সময় পেরিয়ে গেছে। অথচ নির্মম এই হত্যাকাণ্ডের বিচার সম্পন্ন হয়নি।

আমরা বিশ্বাস করি স. ম আলাউদ্দীন হত্যার বিচার হবেই। বাংলার মাটিতে যদি যুদ্ধাপরাধী মানবতা বিরোধীদের বিচার হয়, যদি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সদস্যদের হত্যার বিচার হয়, যদি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গাড়িবহরে হামলা-মামলার বিচার হয়- তাহলে একদিন স. ম আলাউদ্দীন হত্যার বিচার হবেই হবে। আমরা সেই দিনের প্রত্যাশায়।

লেখক : বীর মুক্তিযোদ্ধা। ভারপ্রাপ্ত সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগ, সাতক্ষীরা জেলা শাখা ও সাবেক সংসদ সদস্য

(তানজির কচির সম্পাদনায় প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!