বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

একজন আদর্শিক মানুষ

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১২:২২ পূর্বাহ্ণ

মোঃ নজরুল ইসলাম

শহিদ স. ম আলাউদ্দীন আমার বড় ভাইয়ের স্থানে ছিলেন। আমার দেখা মতে তিনি ছিলেন একজন আদর্শ শিক্ষক, সৎ ও নিষ্ঠাবান রাজনীতিক, একজন সফল ব্যবসায়ী ও ব্যবসায়ীদের নেতা।

তিনি ১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালে একজন দক্ষ সংগঠক হিসেবে মহান মুক্তিযুদ্ধ পরিচালনা করেছেন। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি দেশগড়ার কাজে আত্মনিয়োগ করেন। একই সময়ে তিনি আওয়ামী লীগের রাজনীতি ছেড়ে জাসদের রাজনীতিতে সম্পৃক্ত হয়েছিলেন। তবে, পুনরায় তিনি নিজ ঘর আওয়ামী লীগে ফিরে আসেন এবং জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হিসেবে অত্যন্ত দক্ষতার সাথে দলকে পরিচালনা করেন।

আমার সাথে তখনও তেমন পরিচয় ছিল না। একবার জনতা ব্যাংকের ঋণ নিয়ে একটা জটিলতা সৃষ্টি হয়। আমিও গ্রাহক ছিলাম। এজিএম পারসেন্টেজের বিনিময়ে ঋণ দিতো। ঢাকা থেকে জিএম এসেছিলেন তদন্ত করতে। সেখানে আমি কড়া বক্তব্য দিয়েছিলাম। তখন আলাউদ্দীন ভাই আমাকে বললেন তুমি একটু বস। পরে আমাকে ডেকে নিয়ে বললেন তুমি তো ভালো বক্তব্য দাও, আমি তো এটা জানতাম না। সেই থেকেই ভাইয়ের সাথে আমার পরিচয়, সুসম্পর্ক।

আমার দেখা মতে তিনি শুধু একজন রাজনীতিক ছিলেন না, একজন সফল ব্যবসায়ী ও ব্যবসায়ীদের নেতা ছিলেন। ১৯৯৬ সালে তারই নেতৃত্বে ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন। এছাড়া তিনি ব্যক্তিগতভাবে অনেক ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করতেন। সাতক্ষীরার ব্যবসায়ীদের সর্বোচ্চ সংগঠন চেম্বার অব কমার্স। সেখানেও তিনি সফল সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ব্যক্তিগত জীবনে শিক্ষকতা পেশায় জড়িত থেকে একজন আদর্শ শিক্ষক হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেন।

আলাউদ্দীন ভাই ১৯৯৬ সালে পবিত্র হজ¦ব্রত পালন করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগে যে মনোনয়ন বোর্ড, আলাউদ্দীন ভাই হজ¦ থেকে ফিরেই মনোনয়ন বোর্ডে উপস্থিত হন। সেদিন বোর্ড সভাপতি জননেত্রী শেখ হাসিনা হাস্যরস করে বলেছিলেন তুমি হজ¦ করে এসেছ। তোমার চুল কাটা না কেন? ওই বোর্ডে আমিও উপস্থিত ছিলাম। আমরা ভেবেছিলাম তাকেই তালা-কলারোয়া আসনে মনোনয়ন দেওয়া হবে। কারণ জননেত্রী শেখ হাসিনা ও তোফায়েল আহমেদ সভায় তৎকালীন আমাদের দলের সভাপতি সৈয়দ কামাল বখ্ত সাকী চাচাকে সাতক্ষীরার পাঁচটি আসন মনিটরিং করার দায়িত্ব দিয়েছিলেন। পরবর্তীতে আলাউদ্দীন ভাইকে মনোনয়ন না দিয়ে সাকী চাচাকে মনোনয়ন দেওয়া হয়।

১৯৯৬ সালের এই নির্বাচনে আমি সাতক্ষীরা সদর আসন থেকে নৌকার প্রার্থী হিসেবে জাতীয় সংসদ নির্বাচন করেছিলাম। নির্বাচনটি হয় ১২ জুন ১৯৯৬। নির্বাচনের প্রায় ১০ দিন আগে আলাউদ্দীন ভাই আমাকে ডেকে বলেছিলেন আমি তোমার নির্বাচনে কাজ করতে আগ্রহী। আমি অত্যন্ত আনন্দিত হয়ে তার প্রস্তাব সাদরে গ্রহণ করি। তিনি শেষের ১০ দিন তার রাজনৈতিক ও ব্যবসায়ী সহযোগীদের নিয়ে আমার তথা নৌকার পক্ষে ব্যাপক প্রচারণা চালান। তৎকালীন সময়ে ভোমরা পোর্টে ভাইয়ের দৃঢ় নেতৃত্ব থাকার কারণে তিনি ভোমরা পোর্টের সাথে সম্পৃক্ত শ্রমিক ও ব্যবসায়ীদের সাথে সম্পর্কের কারণে নৌকার ভোট বৃদ্ধির জন্য প্রায় সকলের বুকে নৌকার মনোগ্রাম লাগিয়ে প্রচারণা শুরু করেছিলেন। বিভিন্ন জনসভায় তিনি বলিষ্ঠ বক্তব্য দিয়ে আন্তরিকভাবে কাজ করতেন।

দুঃখের সাথে বলতে হয়, ১২ জুন নির্বাচনের ঠিক এক সপ্তাহ পরে ১৯ জুন কিছু স্থগিত কেন্দ্রের নির্বাচন ছিল। সে দিন সাতক্ষীরা থানার পাশে নিজ প্রতিষ্ঠান দৈনিক পত্রদূত কার্যালয়ে তিনি সন্ধ্যার পর থেকে টেলিভিশনে নির্বাচনী ফলাফল দেখছিলেন। আমিও সেদিন আমাদের দলের তৎকালীন সাধারণ সম্পাদক মুনসুর আহমেদ ভাইয়ের বাসভবনে সবাই মিলে নির্বাচনের ফলাফল দেখছিলাম। ওখানে থাকাকালীন আমরা একটি গুলির শব্দ শুনি। সঙ্গে সঙ্গে বাইরে বহু লোকজনের হৈ চৈ শোনা যায়। তাৎক্ষণিক বাইরে বেরিয়ে আমরা শুনতে পেলাম আলাউদ্দীন ভাইকে গুলি করা হয়েছে। মুনসুর আহমেদ ভাই, আমি ও ছাত্রলীগের কতিপয় নেতাকে নিয়ে আমরা ঘটনাস্থলে যাই এবং এই মর্মান্তিক ঘটনা প্রত্যক্ষ করি। আমি মনে করি এই হত্যাকাণ্ডের মধ্যদিয়ে সাতক্ষীরায় আওয়ামী রাজনীতির একটি বিশাল ক্ষতি হয়েছে। আমি দেখেছিলাম আলাউদ্দীন ভাইয়ের সঙ্গীগণ, তার জন্মস্থান নগরঘাটার মানুষ ও সাতক্ষীরা শহরের কাটিয়াস্থ বাসভবনের আশপাশের সাধারণ মানুষ, নেতা-কর্মীদের মধ্যে তার প্রতি যে শ্রদ্ধাবোধ এখনো আছে, তা অন্য কোনো নেতার জন্য দেখিনি।

এর মধ্যদিয়ে আমার মনে হয়েছে তিনি আজ আর আমাদের মধ্যে না থাকলেও আমাদেরই মাঝে চির অম্লান হয়ে আছেন।

এককথায় বলা যায়, তিনি একজন দক্ষ রাজনৈতিক সংগঠক, মহান স্বাধীনতা যুদ্ধের বীর সেনানী ও সংগঠক, সফল ব্যবসায়ী ও ব্যবসায়ী নেতা, একজন আদর্শ শিক্ষক এবং আদর্শ অভিভাবক ছিলেন।

আমরা দেখেছি স. ম আলাউদ্দীন ভাইয়ের নামে পাটকেলঘাটায় আলাউদ্দীন স্মৃতি সংসদ আছে। সংগঠনটি তার মৃত্যু বার্ষিকীসহ অন্যান্য দিবসসমূহ অত্যন্ত ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পালন করে।

দুঃখের সাথে বলতে হয়, ১৯৯৬ সালের ১৯ জুন তিনি শাহাদৎ বরণ করেন- এখন ২০২৩ সাল। এই মর্মান্তিক হত্যাকাণ্ডের, যেটি একেবারে থানার পাশে সংঘটিত হয়, তার পরিবারসহ সাতক্ষীরাবাসীর প্রত্যাশার পরও এই মামলার রায় হয়নি। আমাদের প্রত্যাশা বিচার বিভাগ এই রাজনৈতিক হত্যাকাণ্ডের ন্যায় বিচার করে এ ধরনের রাজনৈতিক হত্যাকাণ্ডের পথ রুদ্ধ করবে এবং তার হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে বিচার বিভাগ দায়মুক্ত হবে।

আমি মনে করি এই আদর্শিক মানুষের মৃত্যু হয়নি। তিনি তার কাজের জন্যই আমাদের মাঝে চিরস্মরণীয় হয়ে থাকবেন। আমি মহান রাব্বুল আলামিনের কাছে তার মাগফিরাত কামনা করি।

লেখক : সাধারণ সম্পাদক, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগ ও চেয়ারম্যান, সাতক্ষীরা জেলা পরিষদ

(তানজির কচির সম্পাদনায় প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!