বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

একজন স. ম আলাউদ্দীন এবং…

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ৩:১৯ অপরাহ্ণ

পলাশ আহসান

স. ম আলাউদ্দীনের সঙ্গে আমার ব্যক্তিগত পরিচয় ছিল না। সম্ভবত কোনোদিন কথাও হয়নি। আমার এবং তাঁর যে বয়স ও সামাজিক অবস্থান তাতে তা হওয়ারও কথা নয়। আসলে সিনিয়রদের কাছে শুনেই আমি তাঁকে চিনতাম। যখন তাঁকে আমার চেনার সময় হলো তখন তিনি চলে গেলেন। একজন পত্রিকা সম্পাদক হিসেবে নিজের উপস্থিতি জানান দেয়ার পরপরই খুন হয়ে গেলেন। বেঁচে থাকলে নিশ্চয়ই সাংবাদিক হিসেবে কথা বলার সুযোগ হতো। তাঁর সম্পর্কে যতদূর জানতে পেরেছি, আমার মতো অনেকেই একজন ভালো দিকদর্শক হারিয়েছে তাঁকে হত্যার মধ্য দিয়ে।

আসলে পরে জানতে পেরেছি, শুধু আমি কেন? তাঁর মৃত্যুর মধ্য দিয়ে আরও অনেকে অনেক কিছু হারিয়েছেন। নিজের সেই অবস্থান তিনি তৈরি করেছিলেন। তাঁকে হত্যা করায় যাদের ক্ষতি হলো তারাতো সেটা বুঝলেনই। কিন্তু কার বা কাদের লাভ হলো, তাদের চেনা গেলো না। কী লাভ? কেন লাভ? জানতে পারলেই তো নিশ্চিত হওয়া যেতো কে হত্যাকারী। এই জানাজানির বিষয়টি ২৭ বছর পরেও নিশ্চিত হয়নি। যদিও এই হত্যায় ব্যবহৃত অস্ত্র সংরক্ষণের দায়ে একজন এরই মধ্যে যাবজ্জীবন সাজা ভোগ করে বের হয়ে এসেছে। কিন্তু কে তাকে অস্ত্রটি সংরক্ষণ করতে বলেছিল, তা বের হয়নি। অবশ্য বের হয়নি না বলে বলা ভালো প্রমাণ হয়নি। স. ম আলাউদ্দীন হত্যাকা-টি সাতক্ষীরাবাসীর জন্যে রহস্যজনক খেলা! আমি একে খেলাই বলি।

কারণ হত্যার এক সপ্তাহের মধ্যে জেলার সবাই মোটামুটি জেনে যায় কে কীভাবে এই হত্যা করেছে। কিন্তু প্রমাণ? এই প্রমাণ নিয়েই মূলত খেলা। অনেকটা অংকের মতো। আইনের সূত্র ধরে প্রমাণ না হলে তো কেউ খুনি নন। অদ্ভূত সব ব্যাপার। একজন লোক অস্ত্র নিয়ে ধরা পড়লো। তার শাস্তি হলো অবৈধ অস্ত্র রাখার আইনে। মানে আদালতে প্রমাণিত হলো একজন লোক অবৈধ অস্ত্র দিয়ে হত্যা করছে স. ম আলাউদ্দীনকে। যারা এই অস্ত্র ব্যবহার করে তাকে হত্যার নির্দেশ দিল তাদের নাম এলো পুলিশের তদন্তে। তা প্রকাশও হলো গণমাধ্যমে। কিন্তু সেই তদন্ত আদালতে প্রমাণ বা অপ্রমাণ হলো না। গত ২৭ বছর ধরে ঝুলে আছে একজন বীর মুক্তিযোদ্ধার হত্যাকাণ্ডের বিচার।

যেহেতু স. ম আলাউদ্দীনের হত্যা আত্মহত্যা নয়। সেহেতু আমরা বলতেই পারি কেউ বা কারা তাঁর হত্যাকারী। তারা যারাই হোক সাঁতাশ বছর ধরে স্বাভাবিক জীবনযাপন করছে। আর উল্টোদিকে একটি সভ্য শিক্ষিত পরিবার বিচার চেয়েই যাচ্ছে। কিন্তু প্রমাণ নামের সেই ফলটি পেকে উঠছে না। যে কারণে পুরো ঘটনাটিকে আমি খেলা বলছি। কারণ এতদিন ধরে একটি হত্যাকাণ্ড দাপ্তরিকভাবে অন্ধকারে আছে। সাতক্ষীরার আবাল বৃদ্ধ বণিতা সবাই এখন বোঝে পুরো হতাকাণ্ডটি এখন একটি দাবার ছক। কোনোভাবেই যেন খেলার ফল না হয় সে জন্যে ঘুঁটি পুরো সাজিয়ে রাখা। দীর্ঘ পরিকল্পনা, বিশাল বিনিয়োগ। আমার কেন যেন মনে হয়, আর বেশি দিন তাদের কষ্ট করতে হবে না। সাঁতাশ তো গেলো…।

অনেককে স. ম আলাউদ্দীনের রাজনীতি নিয়ে কথা বলতে শুনেছি। তাঁর সহযোদ্ধাদের কাছে মুক্তিযুদ্ধে তাঁর বীরত্বের কথা শুনেছি। তাঁকে নিয়ে মানুষের কাছে শ্রদ্ধার কথাই শুধু শুনেছি। একথাটা বিশেষভাবে উল্লেখ করলাম, কারণ আজকাল যারা রাজনীতি করেন তাদের বেশিরভাগের নাম বললেই এক পশলা গালি দেয় সাধারণ মানুষ। কেন দেয়? কে দায়ী? যিনি গালি খাচ্ছেন তিনি? না যিনি দিচ্ছেন তিনি? এখানে কার ভুল কতটুকু? সেটা আজকের আলোচনার বিষয় নয়। তার চেয়ে বললে সুবিধা হয় যে, সাতক্ষীরায় যে গুটিকয় মানুষ, মুহূর্তেই গালির শিকার হতেন না- তিনি তাঁদের একজন।

অথচ সেরকম একজন মানুষ হারিয়ে গেলেন। তাঁর কিছু অনুষ্ঠান কাভার করেছি রিপোর্টার হিসেবে। এর মধ্যে ভোমরা স্থলবন্দর উদ্বোধনের কথা খুব মনে আছে। এছাড়া চেম্বার অব কমার্সের কিছু অনুষ্ঠানের কথাও মনে পড়ে। ওই সময়ই আমার মনে হয়েছে তিনি নিজেকে আলাদা করতে পারতেন একজন রাজনীতিবিদ এবং ব্যবসায়ী সত্ত্বা থেকে। রাজনীতির পাশাপাশি তিনি একজন পেশাজীবী নেতাও ছিলেন। যতদিন বেঁচে ছিলেন ততদিন কাজ করেছেন মানুষের জন্য। আরও হয়তো করতে পারতেন। হয়তো সেই প্রস্তুতিই নিচ্ছিলেন।

দীর্ঘ দিন সরকার বিরোধী রাজনীতির সঙ্গে ছিলেন তিনি। ১৯৯৬ এ দল ক্ষমতায় আসলে ভেবেছিলেন এবার বুঝি অনেক না করা কাজ সম্পন্ন হবে। মাত্র ক’দিন আগে বের করেছেন দৈনিক পত্রদূত। সেই পত্রিকা অফিসে বসে সম্ভবত উপনির্বাচনের খবর দেখছিলেন। বাইরে টিপটিপ বৃষ্টি। হঠাৎ একটি বুলেট। রাস্তার পাশের জানালা দিয়ে কাটা রাইফেলের নল ঢুকিয়ে গুলি। হাসপাতালে নেয়া হয়েছিল। এর ঘণ্টা দেড়েকের মধ্যে মৃত্যুর খবর। সেদিন রাতে স. ম আলাউদ্দীনের মৃত্যুর খবর পত্রিকায় দিয়ে বাসায় ফিরেছিলাম।

আমি তখনো ছাত্র। কাজ করি সাতক্ষীরার প্রথম দৈনিক, ‘দৈনিক কাফেলা’য়। গুলির শব্দটি অফিসে বসেই পাই। মিনিট খানেকের মধ্যে একটা ফোন। প্রথম খবরটা ছিল পত্রদূত অফিসে ডাকাতি হচ্ছে। আবহাওয়ার কারণে আমার অফিসেও লোকজন কম। আমাকে বলা হলো, কী হয়েছে গিয়ে দেখে আসতে। গিয়ে দেখলাম আশে পাশে অনেক মানুষ। কিন্তু কারও মুখে কথা নেই। সামনে একটি রক্তাক্ত রিভলভিং চেয়ার। টেবিলে রক্ত। সবচেয়ে বেশি রক্ত চেয়ারের নিচে। মোটা হয়ে জমে কালচে হয়ে আছে। সাংবাদিকরা আসছে, পুলিশ আসছে…।

পত্রদূতের ঠিক পাশেই আরেকটি দৈনিক, ‘দৈনিক সাতক্ষীরা চিত্র’র অফিস। তাদের সম্পাদকসহ সবাই বাইরে বের হয়ে এসেছেন। লোকজন জমছে। একবার শুনলাম স. ম আলাউদ্দীনকে হাসপাতালে নেয়ার পর চিকিৎসা শুরু হয়েছে। তিনি স্যালাইন নিতে পারছেন। এর আরও কিছুক্ষণ পরে জানলাম তিনি নেই। যতদূর জানতে পারার তাই নিয়ে কাফেলা অফিসে এলাম। সেখানেও থমথমে পরিস্থিতি। কারো মুখে বেশি কথা নেই। ছোট শহর। প্রত্যেকে প্রত্যেকের পরিচিত। সবার সঙ্গে সবার চলা ফেরা। হাজার হাজার সুখ দুঃখের স্মৃতি। উদ্বেগ কারও চেয়ে কারও কম না। একবার হাসপাতালে ফোন করে নিশ্চিত হওয়া গেলো, স. ম আলাউদ্দীন আর নেই। তিনি সব উদ্বেগের ওপারে।

আমি সেদিন অফিসের অন্যান্যদের চেয়ে অপেক্ষাকৃত কম শোকাহত ছিলাম। কারণ অন্যরা তো নানা কারণে আমার চেয়ে তাঁর বেশি কাছের। তাই বাসায় ফিরতে ফিরতে ভাবছিলাম কাল থেকে তাহলে গাঢ় নীল মোটর সাইকেলে, হ্যাট পরা ভদ্রলোকটিকে দেখবো না। এখানে একটু বলে রাখি এই হ্যাট পরা স্মার্ট মানুষটি সম্পর্কে যখন কিছুই জানতাম না তখনও তিনি আলাদা হয়েই আমার নজরে পড়তেন। এখন তাঁর সম্পর্কে জানি।

স. ম আলাউদ্দীনের মৃত্যুর পর টানা ২৭ বছর ধরে তাঁর সম্পর্কে জানছি। তার সহজ সরল পরিবারের সঙ্গে থেকেই অনুভব করছি একটি দীর্ঘ বিচার বঞ্চনা। এই বঞ্চিত স. ম আলাউদ্দীন আমার খুব চেনা। একটা সহজ হত্যাকাণ্ড। কিছু লোক আসলো তাঁকে হত্যা করলো এবং চলে গেলো। ঠিক দু’দিন পর ধরা পড়লো অস্ত্রের সংরক্ষক। সে সবাইকে বললো কে তাকে এই অস্ত্র রাখতে দিয়েছিল। সেটা অপ্রমাণ হয়নি। এই এক ক্লু ধরে পুরো ঘটনা বের হতে পারতো, কিন্তু হয়নি। তিনিসহ পুরো পরিবারটি যে চূড়ান্ত বঞ্চনা নিয়েই আছেন। খুব সত্যি কথা হচ্ছে, এই বিচার চেয়ে প্রথম দিকে কিছু প্রতিবাদ কর্মসূচি ছিলো। একটা সময় সেটা ক্ষীণ হয়ে আসে। এখন যেটা ক্ষীণতর…।

বলছিলাম, সাতক্ষীরার আলাউদ্দীন পরিবারের বিচার বঞ্চনার কথা। যতদূর খোঁজ খবর জানি পুরো প্রক্রিয়া এখন আইনী সূত্রে ঘুরপাক খাচ্ছে। এই হয় এই হয় করেও হচ্ছে না। লেখার শুরুতে একবার বিচার দরকার আছে কী নেই এ নিয়ে সন্দেহ প্রকাশ করেছিলাম। কারণ আর কিছু নয়। এরই মধ্যে কিলিং মিশনের অপ্রমাণিত প্রধান হিসেবে অভিযুক্ত ব্যক্তি মারা গেছেন। আমি কারও মৃত্যু কামনা করছি না। কিন্তু চোর কিম্বা সাধু কেউই অবিনশ্বর নন। আবারও সাঁতাশ বছরের প্রসঙ্গ আসবে। আবারও আমাকে বলতে হবে, হত্যাকারীরা শান্তিতে আছে। বিচার প্রার্থী একটি পরিবারের বঞ্চনার ইতিহাস দীর্ঘ হচ্ছে।

আমি অবশ্য হতাশ নই। বিচার প্রার্থীর আগ্রহ থাকুক আর না থাকুক বিচার হবেই। কিন্তু এখন যেটা জানতে ইচ্ছে করে, সেটা হচ্ছে এই যে বছরের পর বছর বিচার প্রক্রিয়া ঝুলে থাকে এই অপকৌশল কারা করে? কীভাবে করে? ২৭ বছর হত্যাকরীদের নিরাপদে রাখা! আমার তো মনে হয় গবেষণা ছাড়া এটা সম্ভব না। এই গবেষকদের খুঁজে বের করা দরকার।

বিচারের দাবি তো সত্যের। আমার তো মনে হয় সত্য প্রতিষ্ঠার জন্যে হলেও প্রতিটি বিচার সময় মতো হওয়া উচিত। সাতক্ষীরার সবাই জানে এই হত্যাকাণ্ডের আদ্যপান্ত। কিন্তু বিচারের খবর না পেয়ে সবাই ঠোঁট উল্টে বলে আরে ‘কোনো খুনির কিছু হবে না।’ যদিও তারা কোনো সম্মিলিত আন্দোলনে যুক্ত হন না। আমার মনে হয় সাতক্ষীরাবাসীর উচিত আলাউদ্দীন হত্যার বিচার চেয়ে একটি সমন্বিত আন্দোলন। একটি প্রতিবাদ মঞ্চ। একজন ভালো রাজনীতিকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের জন্যে হলেও তা করা উচিত।

আরেকটি বিষয় না বললেই নয়। স. ম আলাউদ্দীনকে নতুন প্রজন্মের ছেলে মেয়েদের কাছে পরিচিত করা দরকার। একজন সৎ সভ্য কর্মঠ মানুষকে না চিনলে অপরাধ হবে বর্তমান প্রজন্মের মানুষের। স. ম আলাউদ্দীনের ত্যাগের কথা আমাদের জানাতে হবে। সভ্যতার স্বার্থে তাঁকে তাঁর কাজের স্বীকৃতি দিতে হবে। সাতক্ষীরার আপামর জনসাধারণ যে অকৃতজ্ঞ নয় এখন সেটা জানান দেয়ার সুযোগ এসেছে। আমাদের মনে রাখা দরকার যে জাতি বীরকে সম্মান করতে পারে না সে জাতির মধ্যে আর বীরের জন্ম হয় না। তাই স. ম আলাউদ্দীন হত্যার বিচার যেমন দরকার, তেমনি দরকার তিনি যেন প্রচলিত সব রাজনীতিকের গড্ডলিকা প্রবাহে হারিয়ে না যান।

লেখক : সহযোগী প্রধান বার্তা সম্পাদক, একাত্তর টেলিভিশন

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!