বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স. ম আলাউদ্দীন : এক ব্যতিক্রমী ব্যক্তিত্ব

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:১৪ পূর্বাহ্ণ

হামিদ মোল্লা

সৃজনশীলতার প্রধান প্রবণতাই হলো কর্মতৎপরতা। সাতক্ষীরার প্রখ্যাত সামাজিক ও রাজনৈতিক ব্যক্তিত্ব স. ম আলাউদ্দীন ছিলেন এমনই এক ব্যক্তি। বিগত শতাব্দীর ষাটের দশক থেকে তিনি সংশ্লিষ্ট হয়ে পড়েন প্রগতিশীল বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের সাথে। এরকম একজন কর্মঠ ব্যক্তি ঊনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থানে অংশ না নিয়ে স্থির থাকতে পারেননি। তবে তিনি নিজের আদর্শ অটুট রেখেই তা করেছিলেন। আমরা তখনও স্কুলছাত্র। দেখেছি তিনি মিছিলে নেতৃত্ব দিচ্ছেন, কিন্তু স্বাতন্ত্র্য বজায় রেখে। তখন তিনি থাকতেন কাটিয়ার সুলতান কন্ট্রাক্টর সাহেবের শ্বশুর বাড়ির একটা রুম ভাড়া নিয়ে। তখনও তিনি বিয়ে থা করেননি। ঐ বাড়িতে একাধিক সুন্দরী যুবতী মেয়ে ছিল যারা তাকে বড়ভাই হিসেবে সম্মান করে চলতো। তাদেরই একজন ছিল আমার সহপাঠী। সে আলাউদ্দীন ভাই সম্পর্কে শ্রদ্ধাভরে আমাকে অনেক কথা বলতো। সবার সাথে তিনি বন্ধুসুলভ আচরণ করতেন।

দেশ স্বাধীন হবার পরে আদর্শগত কারণে দলত্যাগ করে তিনি তৎকালীন নবোত্থিত বিরোধী দল জাসদ-এ যোগদান করেন এবং প্রগতিশীল রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে সক্রিয় হন। এ পর্যায়ে তাকে আন্ডারগ্রাউন্ড পলিটিক্স এর সাথে সংশ্লিষ্ট থাকতে হয়েছে। তবুও তিনি দুর্নীতির সাথে আপোষ করতে চাননি। এখানে নেতৃত্বের বোঝাপড়ার একটা ব্যাপারও হয়তো ছিল। যাই হোক, তিনি সর্বক্ষেত্রেই মাথা উঁচু রেখে চলার ব্রতে অটল থেকেছেন। তার ব্যক্তিত্বের এই বিশেষ বৈশিষ্ট্যটির কারণে তাকে অনেকের মধ্যে অবস্থান করা অবস্থাতেও স্বতন্ত্রভাবে দেখা গেছে।

এই সিংহরাশি পুরুষ এক সময় বাণিজ্যিক কার্যক্রমে জড়িয়ে পড়েন। সেখানেও তার মাথাটি সর্বদাই উঁচুতে ছিল। বহুবার তিনি FBCCI এর সদস্য হয়েছেন এবং স্থানীয় ব্যবসায়ী সমিতির প্রধান নির্বাচিত হয়েছেন। এরই এক পর্যায়ে ভারতের সাথে ব্যবসায়িক কার্যক্রমে সংশ্লিষ্ট হয়ে পড়েন। তবে একই সাথে জনসম্পৃক্ততা অব্যাহত রাখার জন্য দৈনিক পত্রদূত পত্রিকা প্রকাশের উদ্যোগ নেন। আমার পরম সৌভাগ্য, এই মহতী উদ্যোগের সাথে তিনি আমাকেও সম্পৃক্ত করতে চেয়েছিলেন।

মনে পড়ে, অধুনালুপ্ত সাতক্ষীরা নিউমার্কেটের দ্বিতীয় তলার একটি কক্ষে এই উদ্যোগের প্রথম সভাটি অনুষ্ঠিত হয়। প্রয়াত সাংবাদিক সুভাষ চৌধুরী আমাকে ঐ সভায় নিয়ে গিয়েছিলেন। সুভাষ দা’র মাধ্যমে আলাউদ্দীন ভাই এর সাথে আমার সেই প্রথম পরিচয়। আমার উচ্চশিক্ষার বিষয় ইংরেজি, একথা জেনে তিনি বিশেষ উৎফুল্লতা প্রকাশ করেন এবং তাঁর পত্রিকায় ইংরেজি বিষয়ে প্রবন্ধ লেখার জন্য আমাকে তাগিদ দেন। তাঁর অনুরোধে আমি এ বিষয়ে বেশ কয়েকটা নিবন্ধ লিখেছিলাম। প্রসঙ্গত, আলাউদ্দীন ভাই, ইংরেজি ভাষায় ভালোই পারদর্শী ছিলেন। ছাত্রজীবনে আলাউদ্দীন ভাইকে আমরা ইংরেজি ভাষায় বক্তৃতা দিতে শুনেছি, যেহেতু তখন অর্থাৎ পাকিস্তান আমলে উচ্চশিক্ষার মাধ্যম ছিল ইংরেজি।

আলাউদ্দীন ভাইয়ের কন্যা আমার ছাত্রী ছিল। ওর নামটা আমি ভুলে গেছি। তবে খাঁটি বাংলা ভাষায় রচিত ঐ নামটি আমার মনে বেশ দাগ কেটেছিলো। নামটা সম্ভবত ‘মুক্তি’। ওর জড়তামুক্ত আচরণ আমার বেশ ভালো লেগেছিল। ঐ-ই আমাকে জানালো যে যুদ্ধের মধ্যে তার জন্ম হওয়ায় তার আব্বু ঐ নাম রেখেছিলেন।

আলাউদ্দীন ভাই তার নতুন পত্রিকার অফিস হিসেবে ব্যবহার করছিলেন শহিদ আব্দুর রাজ্জাক পার্কের পশ্চিম দিকের রাস্তার পশ্চিমপাশ সংলগ্ন ছোট্ট একটা ঘর। আমরাও মাঝে মাঝে সেখানে বসেছি। এখনো চোখের সামনে ভাসে, আলাউদ্দীন ভাই সেখানে বসে পত্রিকা পড়ছেন। তার সংগ্রহে অনেক দুষ্প্রাপ্য নামকরা ইংরেজি বই ছিল। এর একটা তিনি আমাকে পড়তে দিয়েছিলেন। তার মৃত্যুর পর ঐ বইটা আমি সেঁজুতির কাছে ফেরত দিতে চেয়েছি কিন্তু সে বলেছে, ‘না স্যার, ওটা আপনার কাছেই থাক, আব্বু যে যতœ নিয়ে ওগুলো আগলে রাখতেন, আমরা তা বুঝবো না বরং আপনার কাছেই ওটার কদর হবে।’ সত্যিই, বইটা থেকে ইংরেজ শাসনের অনেক উদারতার দিক সম্পর্কে আমি জানতে পেরে ঋদ্ধ হয়েছি। ঐ সাথে আলাউদ্দীন সাহেবদের সমসাময়িক শিক্ষার্থীদের মনোজগতের উদার দিকটিও আমার চোখে উন্মোচিত হয়েছে। ইংরেজি শিক্ষার মাধ্যমে ইংরেজ জাতির উদার চেতনা (Liberalism) আমাদের মাঝেও যে সঞ্চারিত হতে পারে, ঐ বই পড়লে তা বোঝা যায়। আলাউদ্দীন ভাইয়েরাও যে ঐ শিক্ষার দ্বারা প্রভাবিত হয়েছিলেন, তাতে কোনো সন্দেহ নেই। তার ষরভবংঃুষব থেকে এর কিছুটা প্রতিফলন লক্ষ করা যায়। তাকে বুঝতে হলে এ বিষয়টি আমাদের বিবেচনায় নিতে হবে। তাঁকে স্মরণ করে আমি নিজেকে অনেক সমৃদ্ধ বোধ করছি। তাঁর আত্মার মাগফিরাত কামনা করি।

লেখক : ইংরেজি সাহিত্যের অধ্যাপক। সাবেক অধ্যক্ষ, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজ

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!