রবিবার , ৩০ জুন ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে ১৫ লাখ টাকা ঘুষের বিনিময়ে ১০০ বিঘা অর্পিত সম্পত্তি ব্যক্তি নামে নামপত্তন

প্রতিবেদক
the editors
জুন ৩০, ২০২৪ ২:৫০ অপরাহ্ণ

বিলাল হোসেন: শ্যামনগরে ১৫ লাখ টাকা ঘুষের বিনিময়ে সরকারি ‘ক’ তফসিলভুক্ত অর্পিত সম্পত্তি ব্যক্তি নামে নামপত্তন করে দেওয়ার অভিযোগ উঠছে। এই অভিযোগের তীর শ্যামনগর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার সজল হোসাইনের বিরুদ্ধে। বছরব্যাপী ঘুষ দুর্নীতির পরেও সরকারি সম্পত্তি নামপত্তনের ঘটনায় উপজেলাব্যাপী মিশ্র প্রতিক্রিয়া শুরু হয়েছে।

দাবি উঠেছে, এ ঘটনার সাথে জড়িতদের খুঁজে আইনের আওতায় আনার।

একই সাথে ভূমি অফিসের সার্ভেয়ার সজল হোসাইনের অবৈধ সম্পত্তি নিয়ে অনুসন্ধানের দাবি উঠেছে।

জানা গেছে, অর্পিত সম্পত্তির রেকর্ড কিপার তার প্রতিবেদনে উল্লেখ করেছেন, ১০০ বিঘা জমি সরকারি (ক) তফসিলভুক্ত দেখা যায়। এমন প্রতিবেদন পাওয়ার পরেও ১৫ লাখ টাকার বিনিময়ে শ্যামনগর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার সজল হোসাইন তা অনুমোদন যোগ্য ও পরীক্ষিত বলে রিপোর্ট দিয়েছেন। যা পরবর্তীতে ৩-৪ জন ব্যক্তির নামে নামপত্তন করা হয়েছে।

রমজানগরের স্থানীয়ও হুমায়ুন কবীরসহ একাধিক ব্যক্তি বলেন, শ্যামনগর উপজেলা ভূমি অফিসে সার্ভেয়ার সজল হোসাইন যোগদানের পর থেকে কয়েকজন দালালের মাধ্যমে বিভিন্ন ফাইলে সর্বনিম্ন ৫ হাজার টাকা থেকে ৫০ হাজার, ১ লাখ ২ লাখ সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত গ্রহণ করে নামপত্তন ছাড়িয়ে দিয়েছেন।

জানা গেছে, শ্যামনগরের কৈখালী মৌজার ২৯২ খতিয়ানসহ কয়েকটি খতিয়ানের মালিক রাখাল চন্দ্র হালদার ১৯৬০ সালে ভারতে চলে যান। ১৯৬৫ সালে তার সম্পত্তি অর্পিত সম্পত্তি (ক) তফসিলভুক্ত হয়। এ সম্পত্তি যারা ভোগ দখল করতো সরকার তাদের অনুকূলে লিজ দিতো। ২০১২ সালে বর্তমান সরকার অর্পিত সম্পত্তির তালিকা প্রস্তুত করে। তখন ওই সম্পত্তি (ক) ও (খ) তফসিলভুক্ত করা হয়।

সরকার (খ) তফসিলভুক্ত জমি অবমুক্ত করলেও (ক) তফসিল অর্পিত সম্পত্তি হিসেবে থাকে। এ সম্পত্তি অর্পিত সম্পত্তি প্রত্যার্পণ ট্রাইব্যুনাল ছাড়া নাম পত্তনের সুযোগ নেই। তারপরও ১০০ বিঘা সম্পত্তি ১৫ লাখ টাকার বিনিময়ে নামপত্তন করার ব্যবস্থা করেছেন সার্ভেয়ার সজল। এতে সরকারের ১০০ বিঘা জমি হাতছাড়া হতে চলেছে।

হরিনগর গ্রামের আয়ুব আলী জানান, হরিনগর বাজারের পেরিভুক্ত কাগজের ৩টি আবেদনে সজল ৪৫ হাজার টাকা দাবি করে। টাকা না দেওয়া পর্যন্ত ফাইল ছাড়বে না বলে জানান।

শ্যামনগরের আটুলিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু সালেহ বাবু জানান, তার পরিষদের পাশে মার্কেট নির্মাণ নিয়ে সার্ভেয়ার সজল তাকে ব্যাপক নাজেহাল করেছেন। কাগজপত্র সঠিক থাকার পরেও তার কাছে ২ লাখ টাকা ঘুষ দাবি করেন। ৫০ হাজার টাকা দেওয়ার পরে ফাইল ছেড়ে দেয়।

এ বিষয়ে সার্ভেয়ার সজল হোসাইন বলেন, (ক) এবং (খ) তফসিলভুক্ত জমি দেখার দায়িত্ব আমার না। এটা দেখবে ইউনিয়ন ভূমি কর্মকর্তা ও উপজেলা ভূমি অফিসের অফিস সহকারী। আমি শুধু মাপ জরিপ ও দাগ নং ঠিক আছে কিনা সেটা দেখি। এছাড়া আমার কোনো দায়িত্ব নেই। আমার বিরুদ্ধে যে অভিযোগ করেছে এটা সঠিক না।

এ বিষয়ে শ্যামনগর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল রিফাত জানান, লিখিত অভিযোগ পেলে তিনি বিষয়টি গুরুত্ব সহকারে দেখবেন ।

সাতক্ষীরা-৪ আসনের সংসদ সদস্য এস এম আতাউল হক দোলন জানান, শ্যামনগর উপজেলা ভূমি অফিসের সার্ভেয়ার সজল হোসাইনের নামে ইতোপূর্বে আমি অনেক অভিযোগ পেয়েছি। তিনি দীর্ঘদিন শ্যামনগরে আছেন। এ কারণে তাকে ঘিরে ভূমি অফিসে একটি শক্তিশালী দালাল চক্র গড়ে উঠেছে। আমি জেলা প্রশাসককে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার কথা বলেছি।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!