সোমবার , ১৫ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে জেন্ডার ও পরিবেশ সুরক্ষা বিষয়ে অংশীজন সংলাপ

প্রতিবেদক
the editors
জুলাই ১৫, ২০২৪ ৬:৫৮ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: সাতক্ষীরার শ্যামনগরে জেন্ডার উন্নয়ন ও পরিবেশ সুরক্ষার জন্য পুরুষ ও কিশোরদেরকে সম্পৃক্তকরণ বিষয়ে অংশীজন সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ জুলাই) সকালে ১০টায় উপজেলা পরিষদের হলরুমে পরিবেশবাদী সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের আয়োজনে এবং বাংলাদেশ এনভায়রমেন্ট এন্ড ডেভলপমেন্ট সোসাইটি (বেডস) এর সহযোগিতায় ইকোমেন প্রকল্পের আওতায় এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শ্যামনাগর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ-জামান সাঈদ। আরও বক্তব্য রাখেন- উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ শাহিনুল ইসলাম, শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রোগ্রাম অফিসার (ওসিসি) প্রণব কুমার বিশ্বাস, শ্যামনগর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সিনিয়ার কনসালটেন্ট সাবরিনা সুলতানা ও উপজেলা এনজিও সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক গাজী আল ইমরান, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর নির্বাহী পরিচালক সোহানুর রহমান, ইকোমেন প্রকল্পের টিম লিডার এস.জেড অপু, আদিবাসী মুন্ডা সংস্থা (সামস) এর নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডা, শ্যামনগর উপজেলা সামাজিক বন বিভাগের প্রতিনিধি পিরামিন ইসহাক, মরোমী মহিলা সংস্থার পরিচালক প্রতিমা রানী মিস্ত্রি, জয়তি প্রতিবন্ধী নারী উন্নয়ন সংগঠনের পরিচালক অষ্টমী মালো, ইসলামিক রিলিফ বাংলাদেশের শ্যামনগর উপজেলা ফিল্ড অর্গানাইজার বদরুজ্জামান, সহকারী প্রকল্প কর্মকর্তা আছাফুর রহমান, উপকূলীয় নারী জাগরণ সংগঠনের সদস্য রুবিনা পারভীন, গ্রামীণ পরিবেশ উন্নয়ন সংস্থা (রিডো) এর সদস্য শেখ নাঈম, সমাজকর্মী কামরুল ইসলাম, শ্যামনগর উপজেলা যুব রেড ক্রিসেন্টের টিম লিডার আনিসুর রহমান মিলন, বনজীবী ইয়ুথ টিমের সদস্য শামীম হোসেন, শ্যামনগর উপজেলা দলিত পরিষদের সদস্য রতিকান্ত মুন্ডা।

সংলাপে আরও উপস্থিত ছিলেন ইকোমেন প্রকল্পের জেলা সমন্বয়কারী মোঃ হাফিজুর রহমান হাফিজ, ইয়ুথনেটের জেলা সমন্বয়কারী মোঃ ইমাম হোসেন এবং তরুণ জলবায়ুকর্মীরা।

সংলাপে বাল্যবিবাহ প্রতিরোধে, লিঙ্গ সমতা, জেন্ডার বৈষম্য নিয়ে সামাজিক খারাপ রীতিনীতি, প্লাস্টিক ও বিষ দিয়ে মাছ ধরায় সুন্দরবনের ক্ষতি, অবৈধভাবে খাল দখল, সুপেয় পানি, পরিবেশগত কর্মকাণ্ডে কিশোরদের সম্পৃক্তকরণ, কৃষি উন্নয়ন ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন আলোচনা করা হয়।

এসময় এনজিও সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক পরিবেশ কর্মী গাজী আল ইমরান সুন্দরবন ও নদীর পরিবেশ সুরক্ষায় যুবকদের ভূমিকা রাখার আহ্বান জানান।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের সিনিয়ার কনসালটেন্ট সাবরিনা সুলতানা বলেন, তাদের দপ্তর থেকে নারীদের বিভিন্ন প্রশিক্ষণের পাশাপাশি নারীর ক্ষমতায়ন এর জন্য সচেতনতা ভিত্তিক কার্যক্রম পরিচালনা করা হয় এবং নারীর উন্নয়নের সাথে পরিবেশের উন্নয়নের জন্যও কাজ করা হয়।

শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ-জামান সাঈদ বলেন, আমাদের সমাজে চিন্তা-ভাবনার পরিবর্তন আনতে পারলেই সামাজিক মূল্যবোধের অবক্ষয় রোধ হবে।

ইকোমেন প্রকল্পের জেলা সমন্বয়কারী হাফিজুর রহমান বলেন, পরিবেশ সুরক্ষায় বিভিন্ন পদক্ষেপ এর পাশাপাশি সচেতনতামূলক প্রচার বাড়াতে হবে। আমাদের মতো উন্নয়নশীল দেশগুলোতে বিভিন্ন প্রকার প্রাকৃতিক বির্পযয়ের সম্মুখীন হচ্ছি যা থেকে পরিত্রাণ পেতে আমাদের পরিবেশ রক্ষায় সচেতন না হলে আরও বড় বিপর্যয়ের সম্মুখীন হতে হবে।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস এর নির্বাহী পরিচালক সোহানুর রহমান বলেন, পরিবেশ সংরক্ষণ এর পাশাপাশি আমাদের নারীর প্রতি সহনশীল হতে হবে। তিনি আরও বলেন, সমাজে কিছু ক্ষতিকর রীতিনীতি রয়েছে যা নারীর প্রতি সহনশীল হতে বাধার সৃষ্টি করে। আমাদের সকলের এসব রীতিনীতি থেকে বেরিয়ে আসতে হবে। আমাদের পরিবেশকে ভালো রাখতে। শুধু গাছ লাগালেই হবে না, পরিবেশের মধ্যে কিশোরী ও নারী আছে, তাদের প্রতি যত্নবান হতে হবে।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!