মঙ্গলবার , ১৬ জুলাই ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মাদক সেবনকারীদের কাছে ডাক্তার হয়ে ওঠা কে এই রফিকুল?

প্রতিবেদক
the editors
জুলাই ১৬, ২০২৪ ১০:৪৩ পূর্বাহ্ণ

সুলতান শাহাজান: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার আটুলিয়া ইউনিয়নের পশ্চিম বিড়ালাক্ষী গ্রামের মৃত মোহর আলী সানার ছেলে রফিকুল ইসলাম ওরফে রফিকুল ডাক্তার একসময় নওয়াবেঁকী বাজারে জাল ও সুতার ব্যবসা করতেন, চলতেন সাধারণ ভাবে। কিন্তু ভোল পাল্টে ২০১৫ সালের শেষের দিকে শুরু করেন মাদক ব্যবসা। এক পর্যায়ে জাল ও সুতার ব্যবসা ছেড়ে দিয়ে বনে যান মাদক ব্যবসায়ী সিন্ডিকেটের হোতা। মাদকের ভয়াবহ ব্যবসায় মেতে ওঠেন উপজেলা জুড়ে। উঠতি বয়সী একাধিক যুবককে জড়িয়ে নেন এই সিন্ডিকেটে, তাদের তৈরি করেন মাদক সরবরাহকারী হিসেবে। এরই মধ্যে মাদক সেবনকারীদের কাছে তিনি খ্যাতি পান ডাক্তার হিসেবে।

খোলপেটুয়া নদীর তীরবর্তী হওয়ায় রফিকুল নৌকাযোগে গাজা, ইয়াবা, ফেনসিডিল সরবরাহ করেন উপকূলীয় গাবুরা ও পদ্মপুকুরের বিভিন্ন এলাকায়। তার হাত দিয়েই মাদকের চালান যায় পার্শ্ববর্তী আশাশুনি ও খুলনা জেলার কয়রা উপজেলাও।

দীর্ঘ নয় বছরে পুলিশ ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের হাতে ৬ বার গ্রেফতার হয়েছেন তিনি। কিন্তু ছাড়েননি মাদকের বিকিকিনি। জামিনে মুক্ত হয়ে এসে ফের শুরু করেন মাদক ব্যবসা।

প্রায় এক ডজন মাদক মামলার আসামি রফিকুল হাটেন লাঠিতে ভর দিয়ে, পরনে পাঞ্জাবি, মাথায় টুপি থাকে সবসময়। নিজ বাড়িতেই গড়ে তুলেছেন মাদক সরবরাহের প্রধান স্থান। আর প্রশাসনের চোখ আড়াল করতে আশপাশের কয়েকটি স্থানে থাকে তাঁর বেতনভুক্ত পাহারাদার। অভিযান শুরুর আগেই তারা খবর দেন রফিকুল ও তার পরিবারকে।

যদিও কয়েকদিন আগে মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল দ্য এডিটরস এ ‌‘আটুলিয়ায় মাদক ব্যবসায়ী রফিকুল বেপরোয়া’ শিরোনামে সংবাদ প্রকাশ হওয়ার পরে নড়েচড়ে বসেছে তার শক্তিশালী মাদক সিন্ডিকেট। এখন তিনি মাদক সরবরাহ করছেন পাশের আশ্রয়ণ প্রকল্পের কয়েকটি ঘর ও ওই এলাকার নাজমার দোকান থেকে।

অনুসন্ধানে জানা যায়, স্থানীয় বেশ কয়েকজন রাজনৈতিক নেতা মাদক ব্যবসায়ী রফিকুলের কাছ থেকে নিয়মিত মাসোয়ারা পেয়ে থাকেন।

এদিকে স্থানীয়দের দাবি, এলাকাটিতে মাদক সেবন ও ব্যবসা প্রকট আকার ধারণ করলেও স্থানীয় জনপ্রতিনিধি বা প্রশাসন রয়েছে নিশ্চুপ।

অনুসন্ধানকালে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন জানান, ফেনসিডিলে কাশির উপকার করে আর ইয়াবা ট্যাবলেট (বড়ি) হিসেবে বিক্রি করায় ধীরে ধীরে মাদকাসক্তদের কাছে ডাক্তার বলে পরিচিত হয়ে উঠেছেন রফিকুল। এখন তাকে ডাক্তার বলেই সম্মোধন করেন মাদক সেবনকারীরা।

স্থানীয় আশ্রয়ণ প্রকল্পের কয়েকজন মাদকাসক্ত ব্যক্তির সাথে কথা হলে তাঁরা নাম না প্রকাশের শর্তে বলেন, রফিকুল গাজা বেশি বিক্রি করেন, ইয়াবা আর ফেনসিডিল কম বিক্রি হয়। এখান থেকে পদ্মপুকুর ও গাবুরার অনেক এজেন্ট এসে নিয়ে যায়। রফিকুল ডিলার হিসাবে কাজ করে। সে প্রশাসন ম্যানেজ করে এসব করে। এজন্য গত ১ বছরে একটিও মামলা হয়নি তাঁর নামে। আটকও করা হয়নি তাঁকে। কিন্তু তার ব্যবসা তো চলছেই।

গাবুরা ইউনিয়নে চলমান মেগা প্রকল্পের একজন শ্রমিকের তথ্য মতে, এলাকা ভিত্তিক ব্যবসায়ী আছে মাদকের, তাঁদের সাপ্লায়ার রফিকুল। পদ্মপুকুর ইউনিয়নের পাতাখালী, গাবুরা এলাকার অনেক খুচরা ব্যবসায়ী আছে যারা আটুলিয়া থেকে নিয়মিত মাদক ক্রয় করে তাঁদের (গাবুরার চলমান মেগা প্রকল্পের শ্রমিকদের) কাছে বিক্রি করে।

অনুসন্ধানের বিভিন্ন তথ্য অনুযায়ী জানা যায়, ২০১২ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত শ্যামনগর থানায় তাঁর নামে ১২টি মামলা হয়। যার অধিকাংশই মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে। এর মধ্যে ২০১২ সালে দুইটি, ২০১৭ সালে দুইটি, ২০১৯ সালে তিনটি, ২০২১ সালে দুইটি ও সর্বশেষ ২০২২ সালে একটি মামলা রেকর্ড হয়। এগুলোর মধ্যে কয়েকটি মামলায় জেলও খেটেছেন তিনি।

সর্বশেষ ২০২২ সালের মার্চ মাসে মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের অভিযানে তার বাড়ি থেকে ১৯৪ পিস ইয়াবাসহ গ্রেফতার করা হয় রফিকুলকে। কয়েকমাস জেল খেটে অসুস্থতার অজুহাতে কোর্ট থেকে প্যারোলে মুক্ত হয় সে। প্যারোলে মুক্ত হয়েই পুনরায় শুরু করেন রমরমা মাদক ব্যবসা।

অনুসন্ধানকালে স্থানীয়রা আরো জানান, মাদক ব্যবসার টোপ হিসেবে নিজের স্ত্রীকেই ব্যবহার করেন তিনি। ফেনসিডিল ও গাঁজার পাশাপাশি ইয়াবা ট্যাবলেট শরীরে লুকিয়ে পৌঁছে দেন সেবন কারীদের কাছে। শুধু তার স্ত্রী নয় পরিবারের অন্যান্য সদস্যরাও যুক্ত তাঁর এই মাদক ব্যবসার সাথে।

উল্লেখ্য, গত ৭ জুলাই ইয়াবা বিক্রির সময় রফিকুলকে হাতেহাতে ধরেন এলাকাবাসী। ক্ষমা চেয়ে আর মাদক ব্যবসা না করার শর্তে মুক্তি পেলেও এলাকাবাসীকে হামলার হুমকি দিতে থাকেন এই মাদকসম্রাট।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!