সোমবার , ৭ অক্টোবর ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরায় পলিথিনের ব্যবহার কমাতে ক্যাম্পেইন

প্রতিবেদক
the editors
অক্টোবর ৭, ২০২৪ ৭:৪৭ অপরাহ্ণ

মৃত্যুঞ্জয় রায় অপূর্ব: সাতক্ষীরায় পরিবেশ দূষণরোধে পলিথিনের ব্যবহার কমানো, প্লাষ্টিকের পুনঃব্যবহার ও নবায়নযোগ্য জ্বালানি বিষয়ে জনসচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৭ অক্টোবর) সাতক্ষীরা শহররে কাটিয়া টাউন বাজারে বেসরকারি উন্নয়ন সংস্থা সিডো একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় এই ক্যাম্পেইনের আয়োজন করে।

ক্যাম্পেইনে সিডোর প্রধান নির্বাহী শ্যামল কুমার বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সরদার শরিফুল ইসলাম, নারী সভানেত্রী ফরিদা আক্তার বিউটি, সিডোর প্রোগ্রাম অফিসার চন্দ্র শেখর হালদার, ফাইনান্স অফিসার চন্দর কুমার বৈদ্য, দৈনিক পত্রদূতের স্টাফ রিপোর্টার আসাদুজ্জামান সরদার, সাতক্ষীরা ইয়ূথ হাবের কোষাধ্যক্ষ বৈশাখী সুলতানা, প্রান্তিক যুব সংঘের মারুফুজ্জামান, ইয়াছিন আরাফাত শাওন প্রমুখ।

বক্তারা বলেন, প্লাস্টিক দূষণ বর্তমানে মানবজীবনের জন্য হুমকি হয়ে দাড়িয়েছে। প্লাস্টিক দূষণের সবচেয়ে ভয়ের দিকটি হচ্ছে এর দীর্ঘস্থায়িত্বতা। দীর্ঘমেয়াদে এর প্রভাব আমরা অনুভব করছি। প্লাস্টিক বর্জ্যের কারণে আমাদের মাটির উর্বরতা এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থের কারণে জীবজগৎ ও উদ্ভিতকূল উভয়ই ক্ষতিগ্রস্ত হয়। নদীতে বা জলাশয়ে প্লাস্টিক জমে স্বাভাবিক গতি হারায় এবং প্রাণীজগতের বাস্ততন্ত্রের উপর প্রভাব পড়ে। এছাড়া অপর্যাপ্ত বর্জ্য ব্যবস্থাপনার ফলে প্লাস্টিক বর্জ্যের গন্তব্য হয় খাল ও জলাশয়গুলোতে। এর জের ধরেই ক্রমবর্ধমান সমুদ্রদূষণের সমস্যাটি আরও বৃদ্ধি পায়। বিশ্বব্যাপী বিভিন্ন উদ্যোগ গ্রহণের মাধ্যমে একবার ব্যবহার্য প্লাস্টিক পণ্যের ব্যবহার কমানো হচ্ছে। এজন্য একমাত্র জনসচেনতাই পারে পরিবেশ দূষণ রোধ করতে।

পরবর্তীতে কাটিয়া টাউন বাজারে দোকানদার ও জনগণের মধ্যে পলিথিনের ব্যবহার কমানো ও প্লাস্টিকের পুনঃব্যবহার বিষয়ে পরামর্শ প্রদান এবং পরিবেশবান্ধব শপিং ব্যাগ বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!