সোমবার , ১৯ জুন ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

টেস্টে ফিরেই শাস্তির কবলে মইন আলি

প্রতিবেদক
admin
জুন ১৯, ২০২৩ ৪:৫০ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: প্রায় দুই বছর পর অবসর ভেঙে এবারের অ্যাশেজ সিরিজ দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরেছেন ইংল্যান্ডের স্পিন অলরাউন্ডার মইন আলি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশেজ সিরিজে খেলছেন প্রথম টেস্ট। তবে অবসর ভেঙে টেস্ট ক্রিকেটে ফিরেই শাস্তি পেতে হল তাকে। জরিমানা হল ম্যাচ ফি’র ২৫ শতাংশ।

আইসিসির কোড অফ কন্ডাক্টের ২.২০ ধারা লঙ্ঘনের অভিযোগ উঠেছে মইনের বিরুদ্ধে। যা খানিকটা বল বিকৃত করার চেষ্টার সামিল। বল শুকনো করার জন্য তাতে কিছু মাখতে দেখা যায় মইনকে।

ঘটনাটি শনিবার অস্ট্রেলিয়ার ইনিংসের ৮৯তম ওভারের। বাউন্ডারি লাইনের পাশে মইনকে দেখা যায় শুকনো করার জন্য বলে তিনি কিছু একটা মাখাচ্ছেন। বলে তিনি কী মাখাচ্ছিলেন তা সঠিক ভাবে বোঝা যায়নি টেলিভিশনের ক্যামেরায়। কেন মাখাচ্ছিলেন তাও জানা যায়নি।

যদিও বিষয়টি নজর এড়ায়নি ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফটের। তিনি ম্যাচের পর ডেকে পাঠান মইনকে। ম্যাচ রেফারির সামনে অপরাধ স্বীকার করে নিয়েছেন ইংল্যান্ডের পাক বংশোদ্ভূত এই অলরাউন্ডার।

আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, ‘মইনকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। তিনি লেভেল-১ অপরাধ করেছেন। গত ২৪ মাসে ইংল্যান্ডের অলরাউন্ডারের এটাই এই ধরনের প্রথম অন্যায়। ম্যাচ রেফারির কাছে মইন নিজের অপরাধ স্বীকার করে নিয়েছেন এবং শাস্তি মেনে নিয়েছেন। তাই শুনানির প্রয়োজন হয়নি।’ একই সঙ্গে জানানো হয়েছে, মইনকে ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইসিসির পক্ষ থেকে বলা হয়েছে, ‘মইন জানিয়েছেন হাত শুকনো রাখার জন্য তিনি একটি সাদা রঙের ক্রিম ব্যবহার করেছেন। তার দাবি, ক্রিমটি বলের উপর একটি কৃত্রিম পদার্থ হিসাবে ব্যবহার করেননি। যাতে বলের অবস্থা পরিবর্তন হতে পারে; কিন্তু তার এই যুক্তিতে সন্তুষ্ট হতে পারেননি ম্যাচ রেফারি। মইন নিশ্চিত করতে পারেননি, যে সেই ক্রিম শুধু নিজের আঙুলেই ব্যবহার করেছেন। আইসিসির খেলার শর্তগুলোর ৪১.৩ ধারা লঙ্ঘিত হয়েছে। ম্যাচের বল কৃত্রিমভাবে কোনোরকম পরিবর্তনের চেষ্টা করা অপরাধ।’

আগামী দিনেও মইনের উপর নজর রাখা হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি আবার এমন কিছু করলে কঠিনতম শাস্তি হবে। অবসর ভেঙে টেস্ট ক্রিকেটে ফেরা মইনকে অ্যাশেজ সিরিজের প্রথম দুই টেস্টের দলে রেখেছে ইংল্যান্ড।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

মুখের দুর্গন্ধ দূর করার ৭ উপায়

তালায় যুবলীগের প্রতিবাদ সমাবেশ

হাদিসের বর্ণনায় আজওয়া খেজুরের নানা উপকার

সাতক্ষীরায় কেমিক্যাল দিয়ে পাকানো ৪.২৬ টন অপরিপক্ক গোবিন্দভোগ আম বিনষ্ট

মানহানির ক্ষেত্রে কারাদণ্ড নেই, থাকবে জরিমানার বিধান

বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

দেশপ্রেম ও সেবার মানসিকতা নিয়ে পুলিশকে দায়িত্ব পালনের আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর

সাতক্ষীরায় বর্ণাঢ্য আয়োজনে শেখ রাসেল দিবস উদযাপন

আসাদুজ্জামান বাবু’র সাথে পৌর ৯নং ওয়ার্ড আ.লীগের নেতৃবৃন্দের সৌজন্য সাক্ষাত

কয়রায় সাংবাদিকদের সাথে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী সাইফুল্লাহ আল মামুনের মতবিনিময়

error: Content is protected !!