মঙ্গলবার , ২০ জুন ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাত্তার মোড়লের বিরুদ্ধে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগে সংবাদ সম্মেলন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৩ ৭:৪৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: জাপা নেতা সাত্তার মোড়ল কর্তৃক ব্যবসায়িক চুক্তি ভঙ্গ করে খাতাপত্র আটক রেখে কোটি কোটি অর্থ অবৈধভাবে আত্মসাতের চক্রান্তের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার কালিকাপুর গ্রামের জি এম শফিউল্যাহ্ বাহার।

মঙ্গলবার (২০ জুন) দুপুরে সাতক্ষীরা সাংবাদিক কেন্দ্রে এই সংবাদ সম্মেলন করেন তিনি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জি এম শফিউল্যাহ্ বাহার অভিযোগ করে বলেন, আমার পিতা মৃত মো: শমসের আলী গাজী জীবিত থাকা অবস্থায় ১৯৯৪ সাল হতে বন্দকাটি গ্রামের মৃত কোরবান আলী মোড়লের ছেলে সাত্তার মোড়লের সাথে চিংড়ী/মৎস্য চাষ করতেন। তাদের ৬টি যৌথ মৎস্য খামার (প্রকল্প) ছিল। যার মধ্যে বিসমিল্লাহ-০১ প্রকল্পে কাকড়াবুনিয়া মৌজায় আমার পিতার ১২৭ বিঘা জমির মালিকানা রয়েছে। বিসমিল্লাহ-০৩ প্রকল্পে ১ হাজার ৮ বিঘা জমি রয়েছে। সেখানে মোট ১১০৭ অংশের মধ্যে আমার পিতার ৫০০ অংশ এবং সাত্তার মোড়ল ৫০০ অংশ ও অন্যান্য শেয়ার ১০৭ অংশ। প্রকল্প ০৪ ঘোলা মৌজায় ২৫৬ বিঘা জমির উপর, সেখানে ১০০ অংশের মধ্যে আমার পিতার ৬০% এবং সাত্তার মোড়ল ৪০% অংশ রয়েছে।

তিনি বলেন, আমার পিতা সাত্তার মোড়লকে ভাইয়ের মত শ্রদ্ধা ও বিশ্বাস করতেন। এ কারণে সরল বিশ্বাসে প্রকল্পগুলোর শুরু থেকেই ব্যবসার সকল হিসাব নিকাশ এবং সার্বিক ব্যবস্থাপনার দায়িত্ব সাত্তার মোড়ল পালন করতেন। এ সুযোগ কাজে লাগিয়ে উল্লিখিত ৩টি প্রকল্পের লাভের টাকা, ব্যাংকে জমার নামে মজুদ টাকা এবং খাতাপত্র আটক রেখে অংক বদলিয়ে অসাধু উপায়ে কোটি কোটি টাকা আত্মসাতের পায়তারায় লিপ্ত রয়েছে। এটা নিয়ে আমার পিতা মানসিকভাবে অসুস্থ হয়ে পড়েন। তিনি গুরুতর অসুস্থ থাকা অবস্থায় আমরা চার ভাই জি এম হাবিবুল্যাহ, জি এম শফিউল্যাহ বাহার, জি এম রবিউল্যাহ বাহার ও জি এম সাইফুল্লাহ বাহার সাত্তার মোড়লের কাছে ব্যবসায়ের সঠিক হিসাব নিকাশ দাবি করলে তিনি কোনো হিসাব বা খাতাপত্র দেবেন না বলে হুমকি ধামকি দিয়ে হাকিয়ে দেন। প্রকল্পগুলোর মধ্যে শুধুমাত্র বিসমিল্লাহ প্রকল্প-০৫ হতে আমার পিতার অংশীদারিত্ব ফেরত নিয়েছি। এছাড়া অন্য প্রকল্পের কোটি কোটি টাকার কোনো ভাগ না দিয়ে পূর্বের ন্যায় অবৈধভাবে আত্মসাতের গভীর চক্রান্ত চালিয়ে যাচ্ছেন।

এঘটনায় উপায় না পেয়ে আমরা শ্যামনগর উপজেলা চেয়ারম্যান আতাউল হক দোলন ও কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদীসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করি। দুই উপজেলা চেয়ারম্যানের সম্মুখে উভয়পক্ষের উপস্থিতিতে শালিস হয়। সেখানে সাত্তার মোড়ল স্বীকার করেন, তার কাছে আমরা অনেকগুলো টাকা পাবো। তিনি তখন বলেন, বর্তমানে আমি আর্থিকভাবে দুর্বল, তাদের টাকা আস্তে আস্তে পরিশোধ করবো। যদি না পারি তাহলে শমসের আলী সাহেবের কাছে যেয়ে হাতে পায়ে ধরে ক্ষমা চেয়ে আসব ও ২০১৯ সাল থেকে তাদের প্রতি বছরের টাকা প্রতি বছরেই বুঝিয়ে দেবো। কিন্তু সে প্রতিশ্রুতি রক্ষা না করে তাল হানা করে যাচ্ছেন। এদিকে আমার পিতা ২০২১ সালের ১০ জুন মারা যান। ২৫ বছর একসাথে ব্যবসা পরিচালনা করেছেন অথচ পিতার মৃত্যুর পর সাত্তার মোড়ল দেখতেও আসেননি এবং জানাজা নামাজেও অংশগ্রহণ করেননি।

শালিসের পর থেকে ২০২১ সাল পর্যন্ত তিনি নামমাত্র কিছু টাকা আমাদের দিয়েছেন। কোনো সঠিক হিসাব আমাদের দেননি।

পরে আমরা ১৮/১০/২০২১ তারিখে শ্যামনগর উপজেলা চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ দায়ের করি। সেখানে ২০২১ সালের পাওনা টাকা ঘের হতে ওয়ারেশ মতে বুঝিয়ে দেওয়া এবং ২০২২ সাল হতে আলোচনা সাপেক্ষে ঘের পরিচালনা করার সিদ্ধান্ত গৃহীত হয়। কিন্তু সে সিদ্ধান্ত মোতাবেক কোনো কাজ করেনি। বর্তমানে প্রকল্প-৪ এ ২০২২ সালের হিসাব শেষে বিক্রয় খাতার হিসাবে সাত্তার মোড়লের কাছে মজুদ রেখেছেন ৪২ লক্ষ ৪২০ টাকা। পরবর্তীতে ২০২৩ সালের নতুন খাতায় টাকা মজুদ দেখিয়েছেন ২ লক্ষ ৯৬ হাজার ১২৮ টাকা। বাকী ৩৯ লক্ষ ৪ হাজার ২৯২ টাকা আত্মসাত করেছেন তিনি এবং প্রকল্প-৩ এর কোনো হিসাব আমরা জানতে পারিনি। প্রকল্প-২ থেকেও তিনি ১ কোটি টাকা আত্মসাত করেছেন। সর্ব মোট ১ কোটি ৩৯ লক্ষ ৪ হাজার ২৯২ টাকা আত্মসাত করেছেন। এমনকি ২০২২ সালের ২০/১২/২২ তারিখে প্রকল্প ০৩ ও ০৪ এর খাতা সরিয়ে নিজের কাছে রেখেছেন সাত্তার মোড়ল। এছাড়া আমাদের হয়রানি করতে সাত্তার মোড়ল আমার ছোট ভাই জি এম রবিউল্যাহ’র বিরুদ্ধে একটি মিথ্যা মামলা দায়ের করেন এবং বিভিন্ন সময়ে বাড়িতে র‍্যাব-পুলিশ পাঠানোর ভয়ভীতি প্রদর্শন করেন।

সংবাদ সম্মেলনে তিনি ২০১৩ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত সকল খাতাপত্র হাজির করে সঠিকভাবে হিসাব নিকাশ পূর্বক সমুদয় পাওনা টাকা বুঝিয়ে দিয়ে ন্যায় বিচার নিশ্চিত করতে সাতক্ষীরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!