শনিবার , ৮ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বাংলাদেশের সামনে ৩৩২ রানের লক্ষ্য দিল আফগানিস্তান

প্রতিবেদক
admin
জুলাই ৮, ২০২৩ ৭:০৫ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহীম জাদরানের সেঞ্চুরি এবং রেকর্ড জুটিতে ভর করে বিশাল সংগ্রহ গড়েছে আফগানিস্তান। এর মধ্যে গুরবাজ খেলেছেন ক্যারিয়ার সেরা ইনিংস।
তবে শেষদিকে দ্রুত উইকেট তুলে নিয়ে কিছুটা স্বস্তি ফেরান বাংলাদেশের বোলাররা।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আজ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে ফিল্ডিং বেছে নেয় বাংলাদেশ। স্বাগতিকদের আমন্ত্রণে আগে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৩৩২ রানের বিশাল লক্ষ্য দিয়েছে সফরকারীরা।

টাইগারদের জন্য আজ লড়াইটা সিরিজ বাঁচানোর। কেননা প্রথম ম্যাচে ডিএলএস মেথডে ১৭ রানে জিতে সিরিজে ১-০ তে এগিয়ে আছে আফগানরা। আজ জিতলেই সিরিজ নিশ্চিত তাদের। সিরিজ বাঁচানোর ম্যাচে বাংলাদেশ একাদশে এসেছে দুই পরিবর্তন। তামিমের জায়গায় ঢুকেছেন নাঈম শেখ। বিশ্রামে রাখা হয়েছে পেসার তাসকিন আহমেদকে। তার পরিবর্তে একাদশে জায়গা পেয়েছেন আরেক পেসার এবাদত হোসেন। অন্যদিকে অপরিবর্তিত একাদশ নিয়েই নেমেছে আফগানিস্তান।

ইনিংস ওপেন করতে নেমে ব্যাট হাতে ঝড় তুলেছেন রহমানুল্লাহ গুরবাজ। বাংলাদেশের সব বোলারদের ওপর রীতিমতো ছড়ি ঘুরিয়েছেন এই আফগান ওপেনার। ১০০ বলের মোকাবিলায় তুলে নিয়েছেন ক্যারিয়ারের চতুর্থ ওয়ানডে সেঞ্চুরিও। তবে সেখানেই থামেননি গুরবাজ। আরেক ওপেনার ইব্রাহীম জাদরানকে নিয়ে গড়েছেন জুটির রেকর্ডও।

অন্যপ্রান্তে জাদরান সাবধানী ব্যাটিং করলেও একপ্রান্তে স্ট্রোকের ফুলঝুরি ছুটিয়েছেন গুরবাজ। এই জুটি ছুটছিল বিশ্বরেকর্ড গড়ার দিকেও। তবে বিশ্বরেকর্ড না হলেও আফগানিস্তানের হয়ে যেকোনো জুটিতে সর্বোচ্চ রানের (২৫৬) রেকর্ড গড়েছেন তারা। এর আগে স্কটল্যান্ডের বিপক্ষে ২০১০ সালের ১৬ আগস্ট ২১৮ রানের জুটি গড়ে রেকর্ড গড়েছিলেন মোহাম্মদ শাহজাদ ও করিম সাদিক।

দুরন্ত গতিতে ছুটতে থাকা গুরবাজ ও ইব্রাহীমের জুটিকে ইনিংসের ৩৭তম ওভারে থামিয়ে দেন সাকিব। এই বাঁহাতি স্পিনারের বলে লেগ বিফোরের শিকার হয়ে ফিরেছেন গুরবাজ। তবে এর আগে তার ব্যাট থেকে আসে ১২৫ বলে ১৪৫ রানের দুর্দান্ত এক ইনিংস, যা ১৩টি চার ও ৮টি ছক্কায় সাজানো। গুরবাজের বিদায়ে দলীয় ২৫৬ রানে প্রথম উইকেট হারায় আফগানিস্তান।

পরের ওভারে আঘাত হানেন বাংলাদেশের পেসার ইবাদত হোসেন। তার বলে মোস্তাফিজুর রহমানের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনে নামা রহমত শাহ। এরপর আফগান অধিনায়ক হাসমতুল্লাহ শহীদিকে (২) বোল্ড করে ফেরান অফ-স্পিনার মেহেদী হাসান মিরাজ। প্রথম উইকেট হারানোর পর ১০ রান যোগ হতেই আরও দুই উইকেট হারায় আফগানরা। তবে একপ্রান্ত আগলে রেখে সেঞ্চুরির ছুটতে থাকেন ইব্রাহীম জাদরান।

হাশমতুল্লাহ বিদায় নেওয়ার পর আফগানিস্তানের ব্যাটিং লাইনআপে কিছুটা ধ্বস নামে। একের পর এক উইকেট পতন ঘটাতে থাকেন বাংলাদেশের বোলাররা। তবে ইব্রাহীম রানের চাকা সচল রাখেন। ১১৯ বলে ১০০ রান করে মোস্তাফিজের শিকার হয়ে বিদায় নেন তিনি। দুই ওপেনার ছাড়া আফগানদের হয়ে বলার মতো রান করেন কেবল মোহাম্মদ নবি (১৫ বলে ২৫*)।

বল হাতে ২টি করে উইকেট নেন বাংলাদেশের মোস্তাফিজ, হাসান মাহমুদ, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ। ১টি উইকেট গেছে ইবাদতের ঝুলিতে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!