বৃহস্পতিবার , ১৭ আগস্ট ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

১৭ আগস্ট: সিরিজ বোমা হামলার ১৮ বছর

প্রতিবেদক
the editors
আগস্ট ১৭, ২০২৩ ৯:৪৩ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ২০০৫ সালের ১৭ আগস্ট। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) একযোগে চালানো সিরিজ বোমা হামলায় কেঁপে ওঠে দেশের ৬৩টি জেলা।

স্বাধীনতার পর দেশের অন্যতম ভয়ানক এ জঙ্গি হামলার দেড় যুগ পূর্ণ হচ্ছে বৃহস্পতিবার (১৭ আগস্ট)।

জামায়াত-বিএনপি জোটের আমলে দেশব্যাপী এ হামলায় নিহত হন দুজন। হামলার মূল উদ্দেশ্য ছিল, জেএমবির সাংগঠনিক সক্ষমতা জানান দেওয়া এবং জাতীয় ও আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর দৃষ্টি আকর্ষণ। এ উদ্দেশ্য বাস্তবায়নে তারা অনেকটাই সফল হয়েছিল বলে মনে করেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টদের মতে, ১৭ আগস্ট হামলার পরও বিভিন্ন সময়ে জেএমবি হামলা চালিয়েছে কিংবা হামলার চেষ্টা করেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় দলটি অনেকটাই কোণঠাসা হয়ে পড়ে। কিন্তু যে অপ-আদর্শ নিয়ে দলটি গঠিত হয়েছিল, সেই কারণটাকে এখনও নির্মূল করা সম্ভব হয়নি। যার ফলশ্রুতিতে জেএমবি ভেঙে গঠিত হওয়া নব্য জেএমবি ২০১৬ সালে গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় নৃশংস হামলা চালায়।

১৭ আগস্ট সিরিজ বোমা হামলার ঘটনায় দেশব্যাপী ১৬১টি মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে এই ঘটনার সব মামলার প্রতিবেদন আদালতে জমা দিয়েছে পুলিশ। এসব মামলার মধ্যে ১৪৩টি মামলায় আদালতে অভিযোগপত্র দেওয়া হয়। বাকি ১৮টি মামলায় ঘটনার সত্যতা থাকলেও আসামি শনাক্ত করতে না পারায় চূড়ান্ত প্রতিবেদন দেওয়া হয়।

এই ১৪৩টি চার্জশিটে আসামি করা হয়েছে ১ হাজার ১৫৭ জনকে। যার মধ্যে বিভিন্ন সময়ে গ্রেপ্তার করা হয়েছিল ১ হাজার ২৩ জনকে। আসামিদের মধ্যে ৩২২ জনের বিভিন্ন মেয়াদে সাজা হয়েছে। ১৫ জনের ফাঁসির দণ্ড দেওয়া হয়েছে।

সিরিজ বোমা হামলার সময় জেএমবির প্রধান ছিলেন শায়খ আব্দুর রহমান, সামরিক শাখার প্রধান ছিলেন সিদ্দিকুর রহমান বাংলা ভাই। অন্য একটি মামলায় ২০০৭ সালের ৩০ মার্চ তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়।

বোমা হামলার পর পরই জঙ্গিদের ধরতে সারা দেশে জেমবি বিরোধী অভিযানে নামে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অভিযানে গ্রেপ্তার করা হয় শীর্ষ নেতাদের। তাদের ফাঁসির পর জেএমবির আমির হন মাওলানা সাঈদুর রহমান। দ্বিতীয় দফা পুনর্গঠিত হতে থাকে জেএমবি। তবে তিনিও বেশি দিন গ্রেপ্তার এড়িয়ে থাকতে পারেননি। ২০১০ সালের ২৫ মে ঢাকা থেকে তাকে গ্রেপ্তার করে আইন-শৃঙ্খলা বাহিনী।

সাঈদুর রহমান গ্রেপ্তারের ৪ বছর পর ২০১৪ সালে আবারও জোরালোভাবে নিজেদের শক্তি জানান দেয় জেএমবি। ওই বছরের ফেব্রুয়ারি মাসে ময়মনসিংহের ত্রিশালে পুলিশের প্রিজন ভ্যান থেকে জঙ্গি ছিনতাই করে তারা। এ সময় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি সালাউদ্দিন সালেহীন ওরফে সানি (৩৮) এবং রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ (৩৫) এবং যাবজ্জীবন কারাদণ্ডের আসামি জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজানকে (৩৫) ছিনিয়ে নেওয়া হয়।

জেএমবির যেভাবে উত্থান
১৯৮৮ সালে শায়খ আবদুর রহমান জেএমবি প্রতিষ্ঠা করলেও প্রতিষ্ঠার ১০ বছর পর ১৯৯৮ সালে সংগঠনটি দেশব্যাপী তাদের কার্যক্রম শুরু করে। দলটির প্রকাশ্য তৎপরতা শুরু হয় ২০০৩ সালের প্রথম দিকে। ২০০৫ সালের ১৭ আগস্ট দেশের ৬৩ জেলায় সিরিজ বোমা হামলা ও ১৪ নভেম্বর ঝালকাঠিতে বিচারককে হত্যার মধ্য দিয়ে আলোচনায় আসে জঙ্গি সংগঠনটি।

এরপর আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তারের পর জেএমবির শুরা কমিটির প্রধান সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাই, আধ্যাত্মিক নেতা শায়খ আবদুর রহমান, অপারেশন কমান্ডার আতাউর রহমান সানি, খালেদ সাইফুল্লাহসহ শীর্ষ ৬ জনের ফাঁসি কার্যকরের পর আত্মগোপনে যায় সংগঠনের অন্য নেতাকর্মীরা।

মতাদর্শগত পার্থক্য ও নেতৃত্ব সংকটের কারণে ২০১৫ সালে জেএমবি থেকে একটি বড় অংশ বেরিয়ে গিয়ে নব্য জেএমবি নামে নতুন সংগঠন তৈরি করে। সংগঠনটি দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। পুরাতন জেএমবি ও নব্য জেএমবি। পুরাতন জেএমবি ছোটখাটো নাশকতা করে সংগঠনটি সচল রাখতে চাইলেও নব্য জেএমবি চুপচাপ তাদের সাংগঠনিক ও আর্থিক শক্তি বাড়ানোর কাজ করতে থাকে। যার প্রতিফলন ঘটে ২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার মধ্য দিয়ে।

হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলা করে দেশি-বিদেশি ২০ জনকে হত্যা করা হয়। এর ঠিক সপ্তাহখানেক পর ৭ জুলাই শোলাকিয়ার ঈদগাহে আরও একটি হামলা চালায় নব্য জেএমবি। এসব হামলার দায় আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) স্বীকার করলেও একে ‘নব্য জেএমবি’ বা জেএমবির বিদ্রোহীর অংশগ্রহণ বলে জানান দেশের আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টরা।

এ দুটি জঙ্গি হামলার পর অনেকটা গা-ঝাড়া দিয়ে ওঠে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে থাকা জঙ্গি আস্তানার সন্ধান করতে থাকে। নব্য জেএমবির শীর্ষ নেতাদের খোঁজে অভিযান পরিচালনা করতে থাকে কাউন্টার টোরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

এরপর রাজধানীসহ সারাদেশে বিভিন্ন জঙ্গি আস্তায় অভিযান চালিয়ে জেএমবির শীর্ষ পর্যায়ের নেতাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার মুখে নব্য জেএমবি সাংগঠনিকভাবে দুর্বল হয়ে পড়ে। অভিযানে শীর্ষ জঙ্গিদের অনেকেই আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহত হয়, গ্রেপ্তার হয় অনেক।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আমাদের বাহিনীর মূল ম্যান্ডেট হলো জঙ্গি গ্রেপ্তার করা। এখন পর্যন্ত দেশে সদ্য নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ফিল হিন্দাল শারক্বীয়াসহ মোট ৯টি সংগঠন নিষিদ্ধ করা হয়েছে। আমরা দেখেছি ১৭ আগস্ট দেশজুড়ে সিরিজ বোমা হামলা করেছে জেএমবি, পরবর্তীতে হরকাতুল জিহাদ তৎপর ছিল। গতবছর জেএমবির স্বঘোষিত আমির উজ্জ্বল মাস্টারকে ব্যাংক ডাকাতি করার সময়ে গ্রেপ্তার করে র‌্যাব।

আমরা তথ্য পেয়েছিলাম, জেএমবি বা হরকাতুল জিহাদের মতো সংগঠনগুলো অর্থ সংকটে ভুগছে। পাশাপাশি তাদের মধ্যে নেতৃত্ব সংকট ছিল৷ এই পুরাতন সংগঠনগুলোয় যারা এখনো তৎপর আছে, তারা এক সঙ্গে বসে নতুন জঙ্গি সংগঠন সম্প্রতি নিষিদ্ধ হওয়া আনসার আল ফিল হিন্দাল শারক্বীয়ায় যুক্ত হয়েছিল। সংগঠনের আমিরসহ নেতৃত্বপর্যায়ে অনেককে গ্রেপ্তার করা হয়েছে। সংগঠনটি আমাদের আবেদনের প্রেক্ষিতে নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, আগে জঙ্গিবাদে যারা জড়িত ছিল তারা নতুন নামে দেশকে অস্থিতিশীল করতে সংঘবদ্ধ হচ্ছে। পাশাপাশি নতুন সদস্য সংগ্রহের কাজে এখনো তৎপর রয়েছে। তাদের ধরতে র‌্যাবের গোয়েন্দা পাশাপাশি অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীও রা নিবিড়ভাবে কাজ করছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!